৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
লিবিয়ায় জিম্মি শ্যামনগরের ১০ যুবক

শ্যামনগর (সাতক্ষীরা) প্রতিনিধি : সাতক্ষীরার শ্যামনগরের ১০ যুবককে ইতালি পাঠানোর প্রলোভনে লিবিয়ায় নিয়ে জিম্মি করে নির্যাতনের অভিযোগ উঠেছে একটি মানব পাচার চক্রের বিরুদ্ধে।

ভুক্তভোগী পরিবারের সদস্যরা এসব তথ্য জানিয়েছেন, স্থানীয় একটি মানব পাচার চক্রের খপ্পরে পড়া ওই যুবকদের মোবাইলে যোগাযোগের সুযোগ দিয়ে পরিবারের কাছ থেকে মুক্তিপণ বাবদ আদায় করা হচ্ছে টাকা।

টাকা দিতে দেরি হলে কিংবা অপারগতা প্রকাশ করলে জিম্মি যুবকদের মারধরসহ মাথায় অস্ত্র ঠেকিয়ে সেই ভিডিও পাঠানো হচ্ছে পরিবারের কাছে।

এছাড়া একই চক্রের কবলে পড়ে ইতালি যাওয়ার পথে নৌ দুর্ঘটনার কারণে মাল্টা সাগর থেকে পুনরায় লিবিয়া ফিরে আসা ২০ যুবককে আটক করেছে স্থানীয় পুলিশ।

লিবিয়া তীরবর্তী এলাকায় নেমে পলায়নরত অবস্থায় পুলিশ শাহাজান হোসেন, সালামিন গাজী ও শেখ আসমতসহ ২০ জনকে আটক করে কারাগারে সোপর্দ করেছে।

নাম প্রকাশ হওয়া ওই তিন যুবক সাতক্ষীরার শ্যামনগর উপজেলার নকিপুর গ্রামের আবু জাফর, মানিকখালী গ্রামের নুর আমিন ও কালিঞ্চি এলাকার জাকির আলীর ছেলে।

এছাড়া জিম্মি হওয়া ১০ যুবক হলেন শ্যামনগর উপজেলার কৈখালী গ্রামের দেলোয়ার কয়াল, মামুন কয়াল, তারানীপুরের আবু রায়হান, বংশীপুরের মিলন, কৈখালীর আনারুল মিস্ত্রি, রহিম সরদার, মিঠু কয়াল, পূর্ব কৈখালীর জামির আলী জাম, আব্দুল কাদের ও রাসেল হোসেন।

স্থানীয় একাধিক সূত্র জানায়, শ্যামনগর উপজেলার শ্রীফলকাঠি গ্রামের হারুন—অর রশিদ, তার ভগ্নিপতি মনিরুল ইসলাম এবং ধুমঘাট গ্রামের সেকেন্দার ও তাদের পরিচিত মুরাদ হোসেন মিলে সংঘবদ্ধ একটি মানব পাচারচক্র গড়ে তুলেছে।

স্থানীয়ভাবে সেকেন্দারসহ কয়েকজন নিকটাত্মীয়কে মানব পাচারের দায়িত্ব দিয়ে হারুন ঢাকা এবং মনিরুল ও মুরাদ লিবিয়ায় অবস্থান করে এই সিন্ডিকেট পরিচালনা করছে।

সূত্রমতে, শুরুতে আট থেকে নয় লাখ টাকায় সাগর পথে ইতালি পৌঁছে দেওয়ার প্রতিশ্রুতি দিয়ে এসব যুবককে লিবিয়ায় নিয়ে যায় তারা। পরে ভালো নৌযানে তুলে দেওয়াসহ নানা অজুহাতে আরও দুই থেকে তিন লাখ টাকা হাতিয়ে নেওয়ার পাশাপাশি অনেককে লিবিয়ায় সন্ত্রাসীদের কাছে বিক্রি করে দিয়েছে।

ভুক্তভোগী পরিবারগুলোর অভিযোগ, নির্বিঘ্নে ইতালি পৌঁছে দেওয়ার অঙ্গীকার করে হারুন ও সেকেন্দার তাদের কাছ থেকে আট থেকে ১০ লাখ টাকা আদায় করেছে। পরে তাদের লিবিয়ায় নিয়ে গেলেও দীর্ঘ সাত মাসেও ইতালিতে পৌঁছে দেয়নি তারা। বরং নানা বিপদ ও সমস্যার কথা বলে দুই থেকে তিন বারে আরও দেড় থেকে দুই লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

সালামিন হোসেনের বাবা আবু জাফর জানান, জমি বন্ধকের তিন লাখসহ মাজাট গ্রামের নুর মোহাম্মদ ও প্রভাষ কর্মকারের কাছ থেকে চড়া সুদে পাঁচ লাখ টাকা নিয়ে তিনি সর্বসাকুল্যে ৮ লাখ টাকা দিয়েছেন। অথচ ইতালি ঢুকতে পারা তো দূরের কথা তার ছেলে গত এক মাসেরও বেশি সময় ধরে লিবিয়ার কারাগারে মানবেতর জীবনযাপন করছে।

অপর কারাবন্দী শাহাজানের বাবা নুর আমিন জানান, চাষের জমি বিক্রি করে হারুনের ‘টোপে’ পড়ে ছেলেকে ইতালি পাঠানোর চেষ্টা করেছিলেন তিনি। কারাবন্দী হওয়ার পর থেকে তাকে ছাড়ানোর অজুহাতে হারুনের লোকজন বার বার এক লাখ দেড় লাখ টাকা দাবি করছে। শুধু সকালে ও সন্ধ্যায় খেতে দেওয়ার কথা জানিয়ে তিনি বলেন, গত কিছুদিন ধরে হারুন আর মোবাইল রিসিভ করছে না।

<< আরও পড়ুন >> ৫ ফুটবলারের কাছে পাওয়া গেলো ৬৪ বোতল মদ

এদিকে জিম্মি যুবকদের পরিবারের পক্ষ থেকে অভিযোগ করা হচ্ছে, মানবপাচারকারী চক্রের প্রধান হারুন ও তার ভগ্নিপতি মনিরুলের সহায়তায় লিবিয়াতে মামুন, দেলোয়ার, আবু রায়হান, মিলন, আনারুল, আব্দুর রহিম, মিঠু ও জামির আলী জামুকে আটকে রাখা হয়েছে। তিন দফায় ১২ থেকে সাড়ে ১৩ লাখ পর্যন্ত টাকা পরিশোধের পরও অতিরিক্ত টাকা দাবি করে তাদের শারীরিক নির্যাতন করা হচ্ছে।

এসব বিষয়ে মানবপাচারে অভিযুক্ত হারুন—অর রশিদ জানান, কিছু মানুষকে গত মাসে নৌকায় তুলে দিলেও মাল্টা সাগর উত্তাল থাকায় তারা ফিরে আসে। এর মধ্যে কারাগারে থাকা তার তিনজনসহ ১৭ জনকে মুক্ত করার চেষ্টা চলছে।

নিজেরা কাউকে জিম্মি করেনি দাবি করে তিনি আরও জানান, তার ভগ্নিপতি মনিরুলের আস্তানা থেকে পালিয়ে যাওয়া কয়েকজন লিবিয়া সন্ত্রাসীদের হাতে আটক হওয়ায় তারা মুক্তিপণ চাইছে। সেখানকার সহযোগীদের সহায়তায় জিম্মিদশা থেকে সেসব যুবকদের উদ্ধারের চেষ্টা চলছে বলেও তিনি দাবি করেন।

এ বিষয়ে শ্যামনগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ জানান, ভুক্তভোগীদের কেউ এখনো থানায় অভিযোগ করেনি।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram