৭ই মে ২০২৪ খ্রিস্টাব্দ, ২৪শে বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ইংরেজিতে নিজ বিদ্যালয়কে উপস্থাপন

নিজস্ব প্রতিবেদক : অডিটোরিয়াম ভরা শিক্ষার্থী। সবার নজর সুজ্জিত মঞ্চের দিকে। পর্য়ায়ক্রমে একেক বিদ্যালয়ের একেকটি দল অডিটোরিয়ামটির মঞ্চে উঠেছেন। মাল্টিমিডিয়ার প্রজেক্টরের স্কিনে ইংরেজিতে দেখানো হচ্ছে নিজ নিজ বিদ্যালয়ের একাডেমিক কার্যক্রম। সেই কার্যক্রমের নানা চিত্র আবার ইংরেজিতে উপস্থাপন করেছেন উপস্থিত দর্শকদের সামনে। কিছুদিন আগেও যারা ইংরেজি দেখলে ভয় পেত; তারাই এখন অনর্গল ইংরেজিতে নিজ নিজ প্রতিষ্ঠানের কার্যক্রম তুলে ধরছেন।

শনিবার সকাল থেকে দুপুর পর্যন্ত আন্তঃস্কুল ইংরেজি ‘প্রেজেন্টেশ’ প্রতিযোগিতায় এই আবহ সৃষ্টি হয় যশোর কালেক্টরেট স্কুলে। যা দেখে মুগ্ধ হন উপস্থিত শিক্ষার্থীদের অভিভাবকসহ শিক্ষক শিক্ষার্থীরা। জেলা প্রশাসন ও সানাবিল ফাউন্ডেশনের সহযোগিতায় আইডিয়া স্পোকেন—দ্য গেইম মেথডের আয়োজনে এই প্রতিযোগিতায় অংশ নেয় যশোরের স্বনামধন্য নয়টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা।

আয়োজকরা জানিয়েছেন, ‘স্মার্ট যশোর ফর স্মার্ট বাংলাদেশ প্রকল্পের আওতায় যশোরের স্বনামধন্য দশটি শিক্ষাপ্রতিষ্ঠানের মোট এক হাজার শিক্ষার্থীকে আইডিয়া স্পোকেন—দ্য গেইম মেথড টিম বিনামূল্যে ইএসএল’র মধ্যে দিয়ে ইংরেজি শেখাচ্ছে ৬ মাসব্যাপী। খেলতে খেলতে ইংরেজি শেখানোর এই প্রকল্পের সমাপ্তি হবে চলতি মাসে। সেই লক্ষ্যে শিক্ষার্থীদের চূড়ান্ত প্রেজেন্টেশন টিম বাছাইয়ের উদ্দেশ্যে এই আন্তঃস্কুল প্রেজেন্টেশন প্রতিযোগিতা।

আইডিয়া স্পোকেন ইএসএল প্রোগ্রামের আওতায় থাকা শিক্ষাপ্রতিষ্ঠানগুলোর মধ্যে নয়টি শনিবার এই প্রতিযোগিতায় অংশ নেনয়। এগুলো হলো—যশোর সরকারি বালিকা বিদ্যালয়, যশোর জিলা স্কুল, সখিনা গার্লস হাই স্কুল যশোর, যশোর নবকিশলয় স্কুল, কালেক্টরেট স্কুল যশোর, এমএসটিপি সরকারি বালিকা বিদ্যালয়, বাদশাহ ফয়সাল ইসলামি ইন্সটিটিউট ইদগাহ যশোর, যশোর আমিনিয়া মাদরাসা ও যশোর দারুল আমান দাখিল মাদরাসা।

এই প্রতিযোগিতার প্রধান অতিথি ছিলেন আইডিয়া স্পোকেনের প্রতিষ্ঠাতা ও প্রধান উপদেষ্টা সহকারী অধ্যাপক হামিদুল হক। তিনি বলেন, ‘আইডিয়া স্পোকেন টিম ভীষণ সাহস নিয়ে যশোরের স্বনামধন্য দশটি শিক্ষাপ্রতিষ্ঠানে বিনামূল্যে ইংরেজি শেখানোর কার্যক্রম শুরু করেছিলো। কোন কাজ শুরু করা সহজ, কিন্তু বাধা—বিপত্তি পেরিয়ে শেষ করাটা অনেক কঠিন। কিন্তু সকল সীমাবদ্ধতাকে পার করে আমাদের সেই প্রকল্প এখন শেষের পথে।

এই আয়োজন সম্পূর্ণ বিনামূল্যে হলেও আমার শিক্ষার্থীরা একদিনের জন্যও কোন শিক্ষাপ্রতিষ্ঠানের ক্লাস বাদ দেয়নি; একাধারে চলেছে ব্লেন্ডেড মেথডে প্রতি সপ্তাহের অনলাইন কার্যক্রমে ইংরেজি শিখন। এসবের মধ্যে দিয়ে দশ শিক্ষাপ্রতিষ্ঠানের এক হাজার শিক্ষার্থী যারা ইংরেজিকে ভয় পেতো, তারা আজ ইংরেজিতে তাদেরকে উপস্থাপন করছে, অনর্গল কথা বলছে, বক্তব্য রাখছে। প্রধানমন্ত্রীর স্মার্ট বাংলাদেশ গড়ে তোলার প্রথম পিলার ‘স্মার্ট সিটিজেন’ তৈরির জন্য ইংরেজি শেখার গুরুত্বকে উপলব্ধি করেই আমাদের এই যাত্রার সূচনা ছিলো।

যশোর কালেক্টরেট স্কুলের প্রধান শিক্ষক মোদাচ্ছের হোসেনের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন যশোর জিলা স্কুলের প্রধান শিক্ষক শোয়াইব হোসেন, সখিনা গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষক রওশন আরা ছবি, এমএসটিপি গার্লস স্কুলের প্রধান শিক্ষক খাইরুল আনাম, নবকিশলয় স্কুল যশোরের প্রধান শিক্ষক লাইলা শিরিন সুলতানা।

সখিনা গার্লস হাই স্কুলের প্রধান শিক্ষক রওশন আরা ছবি বলেন, ‘আমাদের শিক্ষাপ্রতিষ্ঠানের মেয়েদের অভূতপূর্ব পরিবর্তন আমরা স্বচক্ষে দেখেছি। যারা ইংরেজি বলতে ভয় পেতো, গলা কাঁপতো— ওরা আজ স্বেচ্ছায় ইংরেজিতে গল্প জমায়! আইডিয়া স্পোকেন’র এই অভূতপূর্ব উদ্যোগকে আমি সাধুবাদ জানাই।’
যশোর কালেক্টরেট স্কুল প্রধান শিক্ষক মোদাচ্ছের হোসেন জানান, ‘আইডিয়া স্পোকেন অনেক আগে থেকেই আমাদের ছেলেমেয়েদের ইংরেজিতে দক্ষ করে তুলছে। এই উদ্যোগ থেমে যাওয়া উচিৎ হবেনা বলেই আমি মনে করি।’

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন আইডিয়া সমাজকল্যাণ সংস্থার সভাপতি সোমা খান, সাধারণ সম্পাদক জান্নাতুল ফেরদৌস, আইডিয়া স্পোকেনের কোর্ডিনেটর নাবিলা সুলতানা, আইডিয়া স্পোকেনের ফ্যাসিলিটেটর জেসমিন আক্তার কামনা, শাহরিয়ার খান প্রান্ত, মিতালি বালা।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 12
3456789
10111213141516
17181920212223
24252627282930
31 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram