২০শে এপ্রিল ২০২৪ খ্রিস্টাব্দ, ৭ই বৈশাখ ১৪৩১ বঙ্গাব্দ
ঝিকরগাছা ও নড়াইলের কালিয়ায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।
ঝিকরগাছা ও কালিয়ায় বিনামূল্যে বীজ ও সার বিতরণ

নিজস্ব প্রতিবেদক : যশোরের ঝিকরগাছা ও নড়াইলের কালিয়ায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ করা হয়েছে।

ঝিকরগাছা পৌর প্রতিনিধি জানান, যশোরের ঝিকরগাছায় ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মাঝে বিনামূল্যে আউশ ধানের বীজ ও রাসায়নিক সার বিতরণ কার্যক্রমের উদ্বোধন করা হয়েছে। মঙ্গলবার সকালে উপজেলা পরিষদের মুক্তিমঞ্চে আয়োজিত অনুষ্ঠানের মাধ্যমে ৩ হাজার ১শ’ কৃষকের মাঝে এই কৃষি উপকরণ বিতরণ কার্যক্রমের উদ্বোধন করেন চৌগাছা-ঝিকরগাছা আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা মেজর জেনারেল (অব.) অধ্যাপক ডাক্তার মো. নাসির উদ্দিন। এসময় প্রতি কৃষককে ৫ কেজি ধানের বীজ, ১০কেজি এমওপি এবং ১০ কেজি ডিএপি সার দেয়া হয়।

অনুষ্ঠানে উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. মাহবুবুল হকের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. সেলিম রেজা। অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ মো. মাসুদ হোসান পলাশ। উপস্থিত ছিলেন, অতিরিক্ত কৃষি কর্মকর্তা কৃষিবিদ মোছা. মাহমুদা আক্তার, নির্বাসখোলা ইউপি চেয়ারম্যান আলহাজ মো. খাইরুজ্জামান, গঙ্গানন্দপুর ইউপি চেয়ারম্যান মো. আমিনুর রহমান আমিন, শংকরপুর ইউপি চেয়ারম্যান গোবিন্দ চ্যাটার্জি প্রমুখ।

উপজেলা কৃষি কর্মকর্তা জানান, ২০২২-২৩ অর্থবছরে খরিপ-১/২০২৩-২৪ মৌসুমে উফশী আউশ ধানের উৎপাদন বৃদ্ধির জন্য কৃষকদের মাঝে বিনামূল্যে সরকারি সহায়তার বীজ ও সার বিতরণ কাজের উদ্বোধন করা হয়েছে। পর্যায়ক্রমে উপজেলায় ৩হাজার ১শ’ কৃষক আউশ উৎপাদনে বিনামূল্যে বীজ ও সার পাবে।

কালিয়া (নড়াইল) প্রতিনিধি জানান, নড়াইলের কালিয়ায় কৃষকের মধ্যে বিনামূল্যে উফশী আউশ বীজ-সার বিতরণ করেছে উপজেলা কৃষি বিভাগ। ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে চলতি খরিপ মৌসুমে উফশী আউশ উৎপাদন বাড়ানোর লক্ষ্যে কৃষি প্রণোদনা কর্মসূচির আওতায় পৌরসদরসহ উপজেলার ১৪টি ইউনিয়নে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের মধ্যে বিনামূল্যে বীজ ও সার বিতরণ করা হয়েছে। মঙ্গলবার সকাল ১১টায় উপজেলা পরিষদ হলরুমে প্রধান অতিথি হিসাবে উপস্থিত থেকে উপস্থিত প্রান্তিক চাষীদের মাঝে নড়াইল-১ এর সংসদ সদস্য বি.এম কবিরুল হক মুক্তি এ সার ও বীজ বিতরণ করেন। এ সময় প্রত্যেক কৃষককে ১০ কেজি ডিএপি, ১০ কেজি এমওপি সার ও ৫ কেজি উফশী আউশ বীজ প্রদান করা হয়।

উপজেলা কৃষি কর্মকর্তা সুবীর কুমার বিশ্বাসের সঞ্চালনায় ও ইউএনও কালিয়া রুনু সাহার সভাপতিত্বে অনুষ্ঠিত সার ও বীজ বিতরণ অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান মো. ইব্রাহীম শেখ, মহিলা ভাইস চেয়ারম্যান সোহেলী পারভিন নিরী, কালিয়া প্রেসক্লাবের সভাপতি মসিউল হক মিটু প্রমুখ।

উলেখ্য, ২০২২-২০২৩ অর্থবছরে খরিপ-১/২০২৩-২৪ মৌসুমে উফসী আউশ ধান উৎপাদন বৃদ্ধির লক্ষ্যে কৃষি কর্মসূচি প্রণোদনার আওতায় কালিয়ায় ২৩ লাখ ৪৫ হাজার টাকা ব্যয়ে মোট ৩ হাজার ৫শত প্রান্তিক কৃষকের মাঝে পর্যায়ক্রমে এ সকল উপকরণ বিতরণ করা হবে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
FriSatSunMonTueWedThu
 1234
567891011
12131415161718
19202122232425
2627282930 
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram