২৯শে জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ই মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
সাইকেল চালিয়ে হজে যেতে পারলেন না থাই নাগরিক সালাম
সাইকেল চালিয়ে হজে যেতে পারলেন না থাই নাগরিক সালাম


বেনাপোল (যশোর) প্রতিনিধি : সাইকেল চালিয়ে সড়ক পথে পবিত্র হজে যেতে পারলেন না থাইল্যান্ডের নাগরিক ইসা আব্দুস সালাম (৬৪)। বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন পুলিশ তাকে ফিরিয়ে দিয়ে বিমান পথে যাওয়ার পরামর্শ দিয়েছে।


বেনাপোল চেকপোস্ট ইমিগ্রেশনের ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুল কালাম আজাদ বিষয়টি নিশ্চিত করেছেন।
তিনি বলেন, সাইকেল চালিয়ে পবিত্র হজ পালনের উদ্দেশ্যে সৌদি আরব যাওয়ার পথে থাই নাগরিক ইসা আব্দুস

সালাম সাইকেল চালিয়ে ঢাকা থেকে রওয়ানা হয়ে বুধবার (২৫ জানুয়ারি) সকাল সাড়ে নয়টার সময় ইমিগ্রেশন ও কাস্টমসের কাগজপত্রের আনুষ্ঠানিকতা সম্পন্ন করে ভারতে প্রবেশ করেন।


কিন্তু বেনাপোলের বিপরীতে ভারতের পেট্রাপোল ইমিগ্রেশন তাকে সড়কপথে যাওয়া যাবে না বলে বিমান পথে যাওয়ার পরামর্শ দিয়ে ফের বাংলাদেশে ফেরত পাঠিয়ে দেয়। পরে তিনি সাইকেল চালিয়ে পুনরায় দুপুর সাড়ে ১২টার দিকে ঢাকার উদ্দেশ্যে বেনাপোল ত্যাগ করেন।


এর আগে তিনি ঢাকা থেকে সাইকেল চালিয়ে মাগুরা শহরের পারনুন্দুয়ালী ব্যাপারীপাড়ায় গত শনিবার (২১ জানুয়ারি) মাগরিবেব নামাজ আদায় করেন। এরপর সেখান থেকে মঙ্গলবার যশোর অবস্থান করে বুধবার সকালে বেনাপোলের উদ্দেশ্যে রওয়ানা হয়ে বেনাপোল চেকপোস্টে পৌঁছান।

তবে তিনি থ্যাইল্যান্ড থেকে ঢাকায় আসেন উড়োজাহাজে করে। তার ইচ্ছা ছিল বাংলাদেশ থেকে ভারত হয়ে সাইকেল চালিয়ে সৌদি আরবে পবিত্র হজ করতে যাবেন।


জানা গেছে, থাইল্যান্ডের বাসিন্দা ইসা আব্দুস সালাম প্রাথমিক বিদ্যালয়ের সাবেক শিক্ষক। বাড়ি থাইল্যান্ডের উত্তরাঞ্চলীয় সিয়াং রাই প্রদেশে। সেখানে সস্ত্রীক বসবাস করেন। এ দম্পতির কোনো সন্তান নেই।

সৌদি আরবে হজ করতে যাওয়ার উদ্দেশ্যে ১৫ জানুয়ারি বাড়ি ছাড়েন তিনি। প্রথমে সিয়াং রাই থেকে বিমানে ব্যাংককে আসেন। সেখান থেকে ১৭ জানুয়ারি ঢাকায় পৌঁছান।


আগে দুইবার হজ পালন করলেও এবার সাইকেল চালিয়ে মক্কায় যাওয়ার ইচ্ছার কথা জানিয়ে আব্দুস সালাম জানান, তার বাড়ি মিয়ানমার সীমান্ত এলাকায় হলেও সেখানে অস্থিতিশীলতার কারণে সরাসরি বিমানে বাংলাদেশে এসেছেন। তার সাইকেলও ঢাকায় এনেছেন বিমানে।

সাইকেলে গত পাঁচদিনে মানিকগঞ্জ, রাজবাড়ী, ফরিদপুর হয়ে শনিবার সন্ধ্যায় পৌঁছান মাগুরায়। এরপর যশোর হয়ে আজ সকালে বেনাপোল চেকপোস্টে পৌঁছান।


তিনি জানান, বেনাপোল হয়ে প্রবেশ করতে চেয়েছিলেন ভারতে। সেখান থেকে পাকিস্তান, ইরান, কুয়েত হয়ে পৌঁছাতে চান সৌদি আরবের মক্কায়। ইছার পরিকল্পনা অনুযায়ী, দীর্ঘ এই পথ পাড়ি দিতে তার সময় লাগবে ছয় মাস। কিন্তু তাকে পেট্রাপোল ইমিগ্রেশন ফেরত দিয়েছে। বলেছে সড়ক পথে যাওয়া যাবে না। তাই ঢাকায় ফিরে যাচ্ছেন।


তিনি ঢাকা থেকে যাত্রা শুরুর পর পথে বিভিন্ন জায়গায় থেমে স্থানীয় লোকজনের সঙ্গে ছবি তুলেছেন। বাংলাদেশিদের আতিথেয়তারও প্রশংসা করেছেন। তিনি ২৫ বছর বয়সে ইসলাম ধর্ম গ্রহণ করেন।


ঘুরতে পছন্দ করেন জানিয়ে ইছা আবদুস সালাম বলেন, এবার সাইকেল চালিয়ে হজ পালন ও এশিয়ার এক ডজন দেশ ঘুরে দেখার পরিকল্পনা নিয়ে বের হয়েছিলাম।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram