৩১শে জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
রাশিয়ার হামলায় ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত
রাশিয়ার হামলায় ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত
85 বার পঠিত

সমাজের কথা ডেস্ক : ইউক্রেনে রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে  অন্তত   ১৩ হাজার ইউক্রেনীয় সেনা নিহত হয়েছে।   ইউক্রেনের একজন সিনিয়র কর্মকর্তা এ তথ্য জানিয়েছে।  ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি শুক্রবার (২ ডিসেম্বর) এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে । রাশিয়া এ বছরের ফেব্রুয়ারিতে পূর্ব ইউরোপের এই দেশটিতে হামলা শুরু করে । সেই থেকে  নয় মাসেরও বেশি সময় ধরে  উভয়পক্ষের  চলছে যুদ্ধ।

আগ্রাসন শুরুর পর রাশিয়া প্রাথমিক ভাবে সফলতা পেলেও ইউক্রেনের হাতে পশ্চিমা অস্ত্র আসার পর থেকে রুশ সেনারা অনেকটা কোণঠাসা অবস্থায় রয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির উপদেষ্টা মাইখাইলো পোদোলিয়াক  জানান,  রাশিয়ার আগ্রাসন শুরুর পর থেকে ইউক্রেনের ১০ হাজার থেকে ১৩ হাজার সৈন্য নিহত হয়েছে। যদিয়  পোদোলিয়াকের এ মন্তব্য দেশটির সামরিক বাহিনী নিশ্চিত করেনি।

এর আগে গত জুন মাসে প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির এই উপদেষ্টা বলেছিলেন, রাশিয়ার হামলায় তাদের প্রতিদিন একশ থেকে থেকে দুশ ইউক্রেনীয় সেনা মারা যাচ্ছে। এছাড়া নভেম্বর মাসের শুরুতে মার্কিন সামরিক বাহিনীর শীর্ষ জেনারেল মার্ক মিলি বলেছিলেন, ইউক্রেনে ১ লাখেরও বেশি রাশিয়ান সামরিক কর্মী নিহত বা আহত হয়েছেন। কিয়েভের বাহিনীও সম্ভবত একই রকম হতাহতের শিকার হয়েছে ।

বিবিসির রাশিয়ান সার্ভিস নিশ্চিত করেছে,  ২৪ ফেব্রুয়ারি আক্রমণের পর থেকে কমপক্ষে ৯ হাজার ৩১১ রুশ সৈন্য প্রাণ হারিয়েছে । তবে যুদ্ধ শুরুর পর রুশ সেনাদের প্রাণহানির প্রকৃত সংখ্যা ১৮ হাজার ৬০০ জনের বেশি হতে পারে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram