৭ই ডিসেম্বর ২০২২ খ্রিস্টাব্দ, ২২শে অগ্রহায়ণ ১৪২৯ বঙ্গাব্দ
যশোরের শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক ৭ম শ্রেণির আইসিটি বইয়ে
31 বার পঠিত

মোতাহার হোসেন॥ নতুন বছরের পাঠ্য বইয়ে যশোর আইটি পার্ক (শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্ক)-এর ছবি স্থান পেয়েছে। মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মাঝে দেশের আইসিটি (ইনফরমেশন এন্ড কমুনিকেশন টেকনলোজি) সেক্টরের গুরুত্ব অনুধাবনে এবার পাঠ্য বইয়ের ২য় পৃষ্ঠায় সংযুক্ত করা হয়েছে বলে সংশ্লিষ্টরা মনে করছেন।

সংশ্লিষ্ট সূত্রে জানাযায়, ২০১০ সালের ২৭ ডিসেম্বর যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ক্যাম্পাস উদ্বোধনকালে মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা যশোরে আইটি পার্ক স্থাপনের ঘোষণা দেন। এরপর পরীক্ষা-নিরীক্ষা শেষে ২০১৪ সালের ২৫ এপ্রিল যশোর শহরের বেজপাড়া নাজির শংকরপুর এলাকায় আইটি পার্কের কাজ শুরু হয়। ২০১৭ সালের ১০ ডিসেম্বর আইটি পার্কের উদ্বোধনের মধ্যে দিয়ে আইসিটি সেক্টরে দেশের নতুন দুয়ার উন্মোচিত হয়। ২০২১ সালের ৩০ সেপ্টেম্বর শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি দুটি কোম্পানিকে প্লট বরাদ্দের চুক্তি স্বাক্ষর করে বাংলাদেশ হাইটেক পার্ক। আগামী ৪০ বছরের জন্য এই পার্কে ডেডট ডিজিটাল লিমিটেড ও ফেলিসিটি বিগ ডাটা লিমিটেড বিনিয়োগের সুবিধা পায়। এরা হার্ডওয়্যার, সফটওয়্যার, আইওটি (ইন্টারনেট অফ থিংক), বিপিও (বিজনেস প্রসেস আউটসোসিং), গবেষণা ও উন্নয়ন, ডাটা সেন্টার ইত্যাদি নিয়ে কাজ শুরু করে।
দেশের আইসিটি সেক্টরে যে পরিবর্তনের হাওয়া লেগেছে তার শুভ সূচনা এখান থেকেই শুরু হয়েছে। এ অঞ্চলের হাজার হাজার বেকারের কর্মসংস্থানের ব্যবস্থা হয়েছে এই আইটি পার্কে। এসব গুরুত্ব তুলে ধরতেই মাধ্যমিক স্তরের শিক্ষার্থীদের মনে আইসিটি’র ধারণা দিতেই শেখ হাসিনা সফটওয়্যার টেকনোলজি পার্কের ছবি চলতি শিক্ষা বর্ষের ৭ম শ্রেণির তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বইয়ে সংযুক্ত করা হয়েছে। একই সাথে সংক্ষিপ্তভাবে এর গুরুত্বও তুলে ধরা হয়েছে। একই বইয়ে গাজীপুরের কালিয়াকৈর বঙ্গবন্ধু হাইটেক পার্কের ছবিও স্থান পেয়েছে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram