২৯শে জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ই মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
মোস্ট ইন্সপিরেশনাল ক্যাটাগরি বাংলাদেশ বিশ্ব চ্যাম্পিয়ন
মোস্ট ইন্সপিরেশনাল ক্যাটাগরি : বাংলাদেশ বিশ্ব চ্যাম্পিয়ন

সমাজের কথা ডেস্ক : বিশ্বের ১৬২টি দেশের ৫ হাজার ৩২৭টি দলকে হারিয়ে নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২২ –এ তৃতীয়বারের মতো  বিশ্ব চ্যাম্পিয়ন  হয়েছে বাংলাদেশ। বাংলাদেশের কুমিল্লা থেকে চ্যাম্পিয়ন হিসেবে নাসাতে মনোনয়ন পাওয়া দল ‘টিম ডায়মন্ডস’ মোস্ট ইন্সপিরেশনাল ক্যাটাগরিতে  এই খেতাব জিতেছে।  নাসার সহযোগিতায় এই প্রতিযোগিতার আয়োজন করে দেশের সফটওয়্যার ও সেবাপণ্য নির্মাতাদের সংগঠন বেসিস ।

টিম ডায়মন্ডস’র প্রকল্প ডায়মন্ড ইন দ্য স্কাই একটি ইন্টারেক্টিভ গেমভিত্তিক স্পেস লার্নিং উপাদান যা  ১০ বছর থেকে ১২ বছচর বয়সী শিশুদের জন্য তৈরি। এটি শিশুদের নাক্ষত্রিক পরিবর্তনশীলতা সম্পর্কে আরও জানতে সক্ষম  এবং রাতের আকাশ কীভাবে গতিশীল তা খুঁজে বের করে।

নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জ-২০২২ বাংলাদেশ পর্বের আহ্বায়ক ও বেসিস পরিচালক তানভীর হোসেন খান বলেন, ‘গত ১৭ নভেম্বর ২০২২ নাসা ৩৫টি গ্লোবাল ফাইনালিস্ট দলের একটি তালিকা প্রকাশ করে স্পেস অ্যাপস চ্যালেঞ্জ ২০২২ এর মূল ওয়েবসাইট। সেখানে একমাত্র বাংলাদেশি দল হিসেবে সেই তালিকায় জায়গা করে নিয়েছিল টিম ডায়মন্ডস এবং সব বিচার প্রক্রিয়া শেষে  আমরা আবারও বিশ্ব চ্যাম্পিয়ন হয়েছি।’

উল্লেখ্য, বেসিস ও বেসিস স্টুডেন্টস ফোরামের সহযোগিতায় আয়োজিত নাসা স্পেস অ্যাপস চ্যালেঞ্জের আন্তর্জাতিক প্রতিযোগিতায় এবারের আসরে বাংলাদেশ থেকে পাঁচ শতাধিক প্রকল্প জমা পড়েছিল। যাচাই-বাছাই শেষে ১২০টি প্রকল্পের প্রতিনিধিরা ৪৮ ঘণ্টাব্যাপী হ্যাকাথনে অংশ নেয় এবং সেরা ১৮টি প্রকল্প নাসার জন্যে বাংলাদেশ থেকে মনোনীত করা হয়। এ প্রতিযোগিতা অনুষ্ঠিত হয় বাংলাদেশের ৯টি শহরে ।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram