২৯শে জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ই মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
বাকড়ীতে অমল সেন স্মরণ মেলা শুরু
বাকড়ীতে অমল সেন স্মরণ মেলা শুরম্ন
46 বার পঠিত


বাঘারপাড়া (যশোর) প্রতিনিধি : নানা কর্মসূচির মধ্য দিয়ে ইতিহাসখ্যাত তে-ভাগা আন্দোলনের অগ্রপথিক, মুক্তিযুদ্ধের সংগঠক ও বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাবেক সভাপতি কমরেড অমল সেনের ২০তম মৃত্যুবার্ষিকী পালিত হয়েছে।


অমল সেন স্মৃতিরক্ষা কমিটির উদ্যোগে দু’দিনব্যাপী অমল সেন স্মরণ মেলাও শুরম্ন হয়েছে। মঙ্গলবার (১৭ জানুয়ারি) দুপুরে যশোর ও নড়াইল জেলার সীমাšত্মবর্তী বাকড়ী গ্রামে অমল সেনের সমাধিতে পুষ্পমাল্য অর্পণের মধ্য দিয়ে এ কর্মসূচি শুরম্ন হয়। তবে এর আগে গত ১০ জানুয়ারি থেকে বিভিন্ন কর্মসূচি হাতে নেয় এই বাম সংগঠনটি। এ সময় অমল সেন স্মৃতিরক্ষা কমিটি, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টি কেন্দ্রীয় কমিটি, নড়াইল জেলা ওয়ার্কার্স পার্টি, যশোর জেলা ওয়ার্কার্স পার্টি, মাগুরা জেলা ওয়ার্কার্স পার্টি, সাতক্ষীরা জেলা ওয়ার্কার্স পার্টি, বরিশাল জেলা ওয়ার্কার্স পার্টিসহ বিভিন্ন এলাকা থেকে আগত সংগঠনটির নেতাকর্মীরা অমল সেনের সমাধিতে পুষ্পমাল্য অর্পণ করেন। এ সময় দলীয় শেস্নাগানে শেস্নাগানে অনুষ্ঠান¯’ল মুখরিত করে তোলা হয়।


এর আগে বেলা ১২ টায় বাকড়ীতে নবনির্মিত অমল সেন ট্রাস্ট স্বা¯’্যকেন্দ্রের উদ্বোধন করা হয়। অনলাইনে যুক্ত হয়ে এটির উদ্বোধন ঘোষণা করেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সভাপতি রাশেদ খান মেনন এমপি।
উদ্বোধনী অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সে রাশেদ খান মেনন বলেন, ১১ খানসহ (১১ গ্রাম) যশোর ও নড়াইল অঞ্চলের কৃষকদের সংগঠিত করে তেভাগা আন্দোলনের সূচনা করেন তৎকালীন বিপস্নবী কমিউনিস্ট নেতা কমরেড অমল সেন। এ সময় তিনি আরো বলেন, অমল সেন ছিলেন মহান মুক্তিযুদ্ধের অন্যতম সফল সংগঠন। এছাড়াও তিনি ১১ খান অঞ্চলের সামাজিক পেক্ষাপট পরিবর্তনেও গুরম্নত্বপূর্ণ অবদান রাখেন। বেলা সাড়ে ৩ টায় অমন সেন স্মৃতিরক্ষা কমিটির আয়োজনে স্মরণসভা অনুষ্ঠিত হয়।


বাকড়ী মাধ্যমিক বিদ্যালয়ের সরলা সিংহী মঞ্চে অনুষ্ঠিত স্মরণ সভায় প্রধান অতিথি ছিলেন,বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির পলিটব্যুরো সদস্য অ্যাড. মো¯ত্মফা লুৎফুলস্নাহ এমপি। বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য ও সাবেক এমপি অ্যাড. হাফিজুর রহমান, কেন্দ্রীয় নেতা আবু বকর সিদ্দিকী, অ্যাড. নজরম্নল ইসলাম, ওয়ার্কার্স পার্টির যশোর জেলা সাধারণ সম্পাদক ও ইউপি চেয়ারম্যান সবদুল হোসেন খান, ওয়ার্কার্স পার্টি নেতা দীপংকর সাহা দিপু, সাতক্ষীরা জেলা ওয়ার্কার্স পার্টির সভাপতি উপাধ্যক্ষ মহিবুল্যাহ মোড়ল, সাধারণ সম্পাদক ফাহিমুল হক কিসলু, যশোর মাধ্যমিক ও উ”চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের সাবেক পরীড়্গা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রম্নদ্র। এ সময় অন্যান্যেদের মধ্যে উপস্থিত ছিলেন, বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক আমিরম্নল ইসলাম, খুলনা জেলা সদস্য আব্দুস সাত্তার, যশোর জেলা সদস্য বৈকুন্ঠ বিহারী রায় প্রমুখ। স্মরণ সভায় সভাপতিত্ব করেন অমল সেন স্মৃতিরড়্গা কমিটির সভাপতি কৃষ্ণপদ বিশ্বাস । এদিকে মঙ্গলবার থেকে অমল সেনের মৃত্যুবার্ষিকী উপলড়্গে দুদিনব্যাপী মেলা শুরম্ন হয়েছে। আজ বুধবার বিভিন্ন কর্মসূচির মধ্যে দিয়ে শেষ হবে। প্রথম দিন বিকেল থেকে মেলা জমতে শুরম্ন করেছে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram