৬ই ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ২৩শে মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
পেঁপের সঙ্গে খাবেন না এই ৩ খাবার
পেঁপের সঙ্গে খাবেন না এই ৩ খাবার
119 বার পঠিত

সুমিষ্ট ফল পেঁপে একটি জনপ্রিয় ফল। প্রায় সব যায়গায় পাওয়া যায় ফলটি। কাঁচা ও পাকা দু’ভাবেই পেঁপে খাওয়া যায়।  জনপ্রিয় ও সহজলভ্য এই ফলের আছে অনেক গুন। এ সম্পর্কে আমরা কম-বেশি সব্রই জানি। তবে বিশেষজ্ঞরা উপকারি এই ফলটি কিছু খাবারের সঙ্গে খেতে নিষেধ করেন । জেনেনিন তার কারণ :

পেঁপে আমাদের শরীর সুস্থ রাখতে ভেতর থেকে কাজ করে । এই ফলে থাকা ভিটামিন, প্রোটিন, কার্বোহাইড্রেট ও ফাইবার  অসুখের বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তোলে।  এ জন্য প্রতিদিনের খাবারের তালিকায়  আমাদের পেঁপে রাখা উচিৎ। তভে এমন তিন খাবার আছে যেগুলোর সঙ্গে পেঁপে খাওয়া যাবে না। চলুন জেনে নেওয়া যাক কী সেই খাবারগুলো ।

পেঁপে ও লেবু : পেঁপে ও লেবু একসঙ্গে খেলে শরীরে হিমোগ্লোবিনের মাত্রা কমে যেতে পারে । আর তা হলে দেখা দিতে পারে পেটের পিড়া। অনেকে পাকা পেঁপে টুকরো করে তার উপরে লেবুর রস ছড়িয়ে খান। এটি  স্বাস্থ্যকর মনে হলেও বাস্তবে তা নয়। তাই যতই সুস্বাদু মনে হোক না কেন  এটি একসঙ্গে খাওয়া মোটেও উপকারী নয়। 

পেঁপে ও দই :  দই হজমের সমস্যার সমাধানে কাজ করে । এছাড়াও দই আরও অনেক শারীরিক অসুস্থতার বিরুদ্ধে কাজ করে । কিন্তু যখন কেউ পেঁপের সঙ্গে দই মিশিয়ে খান, তখন এই দুই উপকারী উপাদান মিলে শরীরের জন্য ক্ষতিকর বিষয় হয়ে দাঁড়া্য। তাই একইসঙ্গে পেঁপে ও দই খাওয়া ঠিক না। এর যেকোনো একটি খাওয়ার  অন্তত চার ঘণ্টা পর অপরটি খেতে হবে।

টমেটো ও কাঁচা পেঁপে :  আমারা কাঁচা পেঁপের তরকারি কিংবা সালাদ খেয়ে থাকি।  অনেকে  সালাদের বাটিতে কাঁচা পেঁপের সঙ্গে টমেটোও। এই সালাদ খেতে সুস্বাদুও  বটে।  কিন্তু মোটেও উপকারী  নয়। বরং এই দুই খাবার একসঙ্গে খেলে বিপত্তি বাঁধবে। তাই সুস্থ থাকতে চাইলে কাঁচা পেঁপের সঙ্গে কখনোই টমেটো মিশিয়ে খাওয়া যাবে না।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram