২৯শে জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ১৫ই মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
নদীর নাব্যতা মানব শরীরে
রক্তপ্রবাহের মত : প্রতিমন্ত্রী খালিদ


নিজস্ব প্রতিবেদক,মণিরামপুর ও অভয়নগর: নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী এমপি বলেছেন, রক্ত শিরা দিয়ে প্রবাহিত হয়ে যেমন মানুষের শরীরকে সতেজ রাখে, তেমনি নদীর গতিপথ সচল না রাখলে তা এক সময় শুকিয়ে যায়। সরকার বিষয়টি বিবেচনা করেই নদীর নাব্যতা ও গতিপথ সচল রাখতে কার্যকরী পদক্ষেপ নিয়েছে। এখন থেকে হাইড্রোগ্রাফির অনুমোদন ছাড়া কোন নদীর উপর ব্রিজ নির্মাণ হবে না।
তিনি আরো বলেন, ইতোমধ্যে নওয়াপাড়া নদীবন্দরের উন্নয়নে সাড়ে ৩শ’ কোটি টাকার প্রকল্প গ্রহণ করা হয়েছে। ২০ একর জমি অধিগ্রহণ করে পণ্য লোড-আনলোডের জন্য ২টি জেটি নির্মাণ করা হবে। এছাড়া খুলনায় একটি ড্রেজার বেজ তৈরি করা হয়েছে, যেটি উদ্বোধনের অপেক্ষায় রয়েছে। এই অঞ্চলের নদী রক্ষায় সার্বক্ষনিক ১০/১২ টি ড্রেজার কাজ করবে।

বুধবার দুপুরে যশোরের মণিরামপুরে বিআইডবিøউটিএ’র ডিজিপিএস বিকন স্টেশনে ও অভয়নগরে নওয়াপাড়া নদীবন্দর টার্মিনাল ভবনে সূধীজনদের সাথে মতবিনিময় সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।
বিআইডবিøউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদিকের সভাপতিত্বে প্রতিমন্ত্রী আরও বলেন, দেশরতœ শেখ হাসিনা ১০ হাজার কিমি নদীপথ সচল ও ৪১টি নদী বন্দর উন্নয়নে ব্যাপক পদক্ষেপ নিয়েছেন। এরই মাধ্যমে ৪১' সালের মধ্যে উন্নত দেশ গড়তে নৌপরিবহন মন্ত্রণালয় অন্যতম সহযোগী হতে কাজ করে চলেছে।
মলিমাপুরে জেলা আওয়ামী লীগের সিনিয়ির সহসভাপতি আব্দুল মজিদ, উপজেলা আওয়ামী লীগের সভাপতি পৌর মেয়র কাজী মাহমুদুল হাসান, উপজেলা পরিষদের চেয়ারম্যান নাজমা খানম, ইউএনও কবীর হোসেন পলাশ, উপজেলা আওয়ামী লীগের সাধারন সম্পাদক প্রভাষক ফারুক হোসেন, বিআইডবিøউটিএ’র পরিচালক শামছুন্নাহার, স্টেশনের নির্বাহী প্রকৌশলী তারিকুল ইসলাম, আওয়ামী লীগ নেতা আমজাদ হোসেন লাভলু, ভাইস চেয়ারম্যান উত্তম চক্রবর্তী বাচ্চু, আওয়ামী লীগ নেতা মিকাইল হোসেন, গৌর কুমার ঘোষ, সন্দীপ ঘোষ, বাবুল আক্তার, ইউপি চেয়ারম্যান তৌহিদুল ইসলাম, এসএম ফারুক হুসাইন, গাজী মাযাহারুল আনোয়ার, জেলা ছাত্রলীগের সহসভাপতি ফজলুর রহমান, উপজেলা ছাত্রলীগের সভাপতি মাহমুদ হাসান রকি, সাধারণ সম্পাদক রমেশ দেবনাথ।
অভয়নগরে উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও সাবেক পৌর মেয়র আলহাজ এনামুল হক বাবুলের সঞ্চালনায় মতবিনিময় সভায় বক্তব্য রাখেন, বিআইডবিøউটিএ’র চেয়ারম্যান কমডোর গোলাম সাদেক, উপজেলা আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ও সাবেক পৌর চেয়ারম্যান সরদার অলিয়ার রহমান, সিনিয়র সহ-সভাপতি ও উপজেলা পরিষদের চেয়ারম্যান শাহ্ ফরিদ জাহাঙ্গীর, যুগ্ম সাধারণ সম্পাদক ও নওয়াপাড়া পৌরসভার মেয়র সুশান্ত কুমার দাস শান্ত, উপজেলা নির্বাহী কর্মকর্তা মেজবাহ উদ্দীন, নওয়াপাড়া সার সিমেন্ট ও খাদ্য শস্য ব্যবসায়ী সমিতির সভাপতি আব্দুল গণি সরদার।
এ সময় উপস্থিত ছিলেন, অভয়নগর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) একেএম শামীম হাসান, নওয়াপাড়া নদীবন্দর টার্মিনাল ভবনের কর্মকর্তা ও বিআইডবিøউটিএর উপ-পরিচালক মাসুদ পারভেজ, যশোর জেলা আওয়ামী লীগ নেতা ইঞ্জি. আরশাদ পারভেজ, জেলা পরিষদের সদস্য আব্দুর রউফ মোল্যা, জেলা পরিষদের সাবেক প্যানেল চেয়ারম্যান লায়লা খাতুন, আওয়ামী লীগ নেতা হাবিবুর রহমান বাপ্পী, আনোয়ার হোসেন মোল্যা, গোলাম জহিরুল হক লিখন, উপজেলা স্বেচ্ছাসেবকলীগের সভাপতি আসলাম হোসেন, সাধারণ সম্পাদক সফি কামাল, উপজেলা ছাত্রলীগের আহবায়ক শাহ্ খালিদ মামুন প্রমুখ।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram