৬ই ফেব্রুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ২৩শে মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
চৌগাছায় প্রথমবারের মতো শুরু হচ্ছে
পৌষ কালী পূজা ও সম্প্রীতি মেলা
91 বার পঠিত


নিজস্ব প্রতিবেদক, চৌগাছা (যশোর): চৌগাছায় আজ মঙ্গলবার হতে শুরু হচ্ছে পৌষ কালীপূজা ও সম্প্রীতি মেলা। মেলাটি চলবে চার দিন। এ বছরই প্রথম চৌগাছাতে নতুন এই পূজার আয়োজন করায় হিন্দু সম্প্রদায়দের মাঝে বয়ে যাচ্ছে আনন্দের বন্যা। অনুষ্ঠানে হাজারও ভক্ত অনুসারীসহ সাধারণ মানুষের উপস্থিতি ঘটবে বলে মনে করছে আয়োজক কমিটি।
চৌগাছা পৌরসভার টেঙ্গুরপুর মহাশ্মশানে কংশারীপুর, তারিনিবিাস ও টেঙ্গুরপুর এই তিন গ্রামের হিন্দু সম্প্রদায়ের মানুষ পৌষ কালীপূজা ও সম্প্রীতি মেলার আয়োজন করছেন। এ উপলক্ষে প্রায় এক মাস ধরে চলে ১৪ হাত উচ্চতার কালী প্রতিমা তৈরির কাজ চলছে। একজন ভাস্করসহ তার ৭ সঙ্গী নিরালসভাবে প্রতিমা তৈরির কাজ করছেন।
কথা হয় বিশাল আকৃতির প্রতিমা তৈরির কারিগর বিশ্বজিত কুমারের সাথে। তিনি বলেন, দীর্ঘ এক মাসের বেশি সময় ধরে কাজ করা হচ্ছে। এখন রঙের কাজ চলছে, আশা করছি সন্ধ্যার আগেই সব শেষ হবে।
মেলা প্রাঙ্গনে আগত দর্শনার্থী কোমল কুমার, দুষ্টু সরদার, অনিল দাস, রুপালী দাস, শিবা দাস বলেন, এর আগে এমন উৎসবে যোগ দিতে ঝিনাইদাহ কিংবা মাগুরা জেলাতে যাওয়া হয়েছে এখন তা নিজের এলাকাতে হবে তাই আনন্দ বেশি হচ্ছে।
পূজার পুরোহিত মহেশপুর উপজেলার শাহাপুর গ্রামের তারক নাথ বলেন, মঙ্গলবার পূজা অর্চনা হোম-অঞ্জলী, প্রসাদ বিতরণ, বুধবার হরিনাম সংকীর্ত্তণ-প্রসাদ বিতরণ, বৃহস্পতিবার পদাবলি কীর্ত্তন-প্রসাদ বিতরণ এবং শুক্রবার প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে পূজার সমাপ্তি ঘটবে।
পৌষ কালিপূজা ও সম্প্রিতি মেলার আয়োজক কমিটির সভাপতি শ্যামল কুমার বলেন, ইতোমধ্যে সকল কাজ প্রায় সম্পন্ন হয়েছে। নিজের উপজেলাসহ পাশ্ববর্তী জেলা উপজেলার হিন্দু সম্প্রদায় সকলকে দাওয়াত করা হয়েছে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram