৩১শে জানুয়ারি ২০২৩ খ্রিস্টাব্দ, ১৭ই মাঘ ১৪২৯ বঙ্গাব্দ
ফুটবল বিশ্বের অলিখিত সম্রাট পেলে
চিরতরে থামলেন ফুটবলের মহারাজা
112 বার পঠিত


ক্রীড়া ডেস্ক : ফুটবল বিশ্বের অলিখিত সম্রাট পেলের দেশ ব্রাজিল তার মৃত্যুতে তিন দিনের শোক ঘোষণা করেছে। বৃহস্পতিবার পেলের মৃত্যুর কিছুক্ষণের মধ্যেই দেশটির প্রেসিডেন্ট এ ঘোষণা দেন। ব্রাজিল ১৯৫৮, ১৯৬২ এবং ১৯৭০ সালের বিশ্বকাপ আসরে চ্যাম্পিয়ন হয়েছিল । সেই ঐতিহাসিক ফুটবল দলের সদস্য ছিলেন পেলে। যার প্রকৃত নাম অ্যাডসন আরান্তেস দো নাসিমেন্তো। তিনিই বিশ্বের একমাত্র ফুটবলার যিনি তিনটি বিশ্বকাপ আসরে জাতীয় ফুটবল দলের খেলোয়াড় হয়ে নিজ দেশের প্রতিনিধিত্ব করেছেন এবং বিজয়ী হয়েছেন।
এছাড়াও পেলে ব্রাজিলের জাতীয় দলের হয়ে মোট ১ হাজার ২৮২টি গোল করেছেন । যা ব্রাজিল জাতীয় দলের কোনো খেলোয়াড় হিসাবে সর্বোচ্চ গোলের রেকর্ড । ঐ রেকর্ড এখন কেউ স্পর্শ করতে পারেনি। পেলে ক্যারিয়ারের প্রায় পুরো সময় খেলেন ব্রাজিলের ফুটবল ক্লাব সান্তোসের হয়ে।
পেলে ১৯৪০ সালের ২৩ অক্টোবর ব্রাজিলের মিনাস গেরিয়াস প্রদেশের ত্রেস কোরাকোস শহরের এক হতদরিদ্র পরিবারে জন্ম নেন। তার অসাধারণ ক্যারিয়ার সাফল্য ও ক্রীড়ানৈপুন্যের কারণে ফুটবল বিশ্বের কিংবদন্তি হিসেবে পরিচিতি পান তিনি। নিজ দেশে তিনি পরিচিত ছিলেন ‘ওরেই’ বা ‘রাজা’ হিসাবে।

এ বছর ৮২ বছর পূর্ণ করেন ফুটবল স¤্রাট। বার্ধক্যজনিত নানা শারীরিক জটিলতা ও ক্যান্সারে আক্রান্ত হয়ে কিছুদিন আগে তাকে ব্রাজিলের সাওপাওলো শহরের অ্যালবার্ট আইনস্টাইন হাসপাতালে ভর্তি করা হয়েছিল, বৃহস্পতিবার বাংলাদেশ সময় রাত দেড়টার দিকে তিনি মারাযান।

তার মৃত্যুর পর আন্তর্জাতিক ক্রীড়াঙ্গণের পাশাপাশি বিশ্বজুড়ে রাজনীতিক, বিনোদন ও সংস্কৃতি কর্মীরা গভীর শোক জানিয়েছেন।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭৩০৮৫৫৯৭৯, ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram