৯ই জুন ২০২৩ খ্রিস্টাব্দ, ২৬শে জ্যৈষ্ঠ ১৪৩০ বঙ্গাব্দ
ফের-চালু-হচ্ছে-পঞ্চম-শ্রেণির-শিক্ষার্থীদের-বৃত্তি.
আজ শুরু এসএসসি ও সমমান পরীক্ষা


বিশেষ প্রতিনিধি : আজ সকাল ১০টা থেকে যশোরসহ সারা দেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি ও সমমানের পরীক্ষা। চলতি বছর যশোর মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ডে এসএসসি পরীক্ষায় বসছে ১ লাখ ৫৮ হাজার ২০২ জন পরীক্ষার্থী। তবে এ বছর বোর্ডে ছাত্রের চেয়ে প্রায় ৭৪০ জন বেশি ছাত্রী পরীক্ষায় অংশ নিচ্ছে। সকাল ১০টা থেকে বোর্ডের আওতার ১০ জেলায় ২৯২টি কেন্দ্রে শুরু হচ্ছে পরীক্ষা।

পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৭৮ হাজার ৭৩১ জন এবং ছাত্রী ৭৯ হাজার ৪৭১ জন। তাছাড়া গতবারের তুলনায় এ বছর পরীক্ষার্থী কমেছে প্রায় ১৪ হাজার। গত দুই বার পাসের হার বেশি হওয়ায় এ বছর অনিয়মিত পরীক্ষার্থী অনেক কমেছে। আর অনিয়মিত পরীক্ষার্থী কমার কারণেই মূলত এ বছর মোট পরীক্ষার্থী কমেছে বলে মনে করছেন বোর্ড সংশি¬ষ্টরা।


যশোর বোর্ড সূত্র জানায়, এ বছর এসএসসির পরিক্ষার্থী ১ লাখ ৫৮ হাজার ২০২ জন। গতবছর এ বোর্ডে মোট ১ লাখ ৭২ হাজার ৮৩ জন পরীক্ষার্থী ছিল। এ বছর অংশ নেওয়া পরীক্ষার্থীদের মধ্যে ছাত্র ৭৮ হাজার ৭৩১ জন এবং ছাত্রী ৭৯ হাজার ৪৭১ জন। মানবিকে অংশ নিচ্ছে ১ লাখ ৮২৪ জন, বিজ্ঞান বিভাগে ৩৯ হাজার ৪৪৪ জন এবং ব্যবসায়িক শিক্ষা বিভাগে অংশ নিচ্ছে ১৭ হাজার ৯৩৪জন।

খুলনা বিভাগের ১০ জেলার ২ হাজার ৫১২টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা এ পরীক্ষায় অংশ নিচ্ছে। ২৯২টি কেন্দ্রে পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে নিয়মিত শিক্ষার্থী ১ লাখ ৫০ হাজার ৪৪৭ জন, অনিয়মিত ৭ হাজার ৬৭৪জন এবং মানোন্নয়ন পরীক্ষার্থী রয়েছে ৮১জন। বোর্ডের তথ্য অনুসারে আশঙ্কাজনক হারে কমছে বিজ্ঞান ও ব্যবসায় শাখার পরীক্ষার্থী।যশোর জেলায় ৫২টি কেন্দ্রে ২৬ হাজার ২৩৮ জন পরীক্ষার্থী এ বোর্ডের আওতায় পরীক্ষা অংশ নিচ্ছে।


মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের চেয়ারম্যান প্রফেসর ড. মো. আহসান হাবিব বলেন, গত বছর যশোর বোর্ডে এসএসসিতে দেশের সেরা রেজাল্ট করেছিলো। এর আগের বছরে করোনার কারণে অটোপাস থাকায় কোনো ফেলের শিক্ষার্থী ছিলো না। যশোর বোর্ডে যেখানে অকৃতকার্য পরীক্ষার্থী থাকে ১৫ হাজারের বেশি; সেখানে এবার মাত্র ৭৭৪ জন। সবমিলিয়ে বলা যায়, অনিয়মিত পরীক্ষার্থী কমার কারণেই মূলত এ বছর মোট পরীক্ষার্থী কমেছে। এ বছর ছেলেদের চেয়ে বেশি মেয়েরা পরীক্ষা দিচ্ছে। আমাদের মেয়েরা সব ক্ষেত্রে এগিয়ে রয়েছে।


তিনি আরও বলেন, সুষ্ঠু ও শান্তিপূর্ণ পরিবেশে পরীক্ষা সম্পন্ন করতে বেশকিছু পদক্ষেপ গ্রহণ করা হয়েছে। প্রতিটি কেন্দ্র সচিবদের সঙ্গে একাধিকবার মিটিং করা হয়েছে। গতবার একাধিক কেন্দ্রে এক বিষয়ের পরীক্ষার দিনে প্রশ্ন অন্য বিষয়ের প্রশ্ন দিয়ে দেওয়ার ঘটনা ঘটেছিল। সেটার বিষয়ে গভীরভাবে সর্তকতা অবলম্বন করা হচ্ছে। পরীক্ষা পরিচালনায় শিক্ষা বোর্ডের নিজস্ব টিম ছাড়াও ১০ জেলায় ১১ ভিজিলেন্স টিম গঠন করা হয়েছে। এই টিমে সদস্য করা হয়েছে মাধ্যমিক ও কলেজ শিক্ষকদের। এ ছাড়াও উপজেলা প্রশাসনের ভিজিলেন্স টিম থাকবে।

সম্পাদক ও প্রকাশক : শাহীন চাকলাদার  |  ভারপ্রাপ্ত সম্পাদক : আমিনুর রহমান মামুন।
১৩৬, গোহাটা রোড, লোহাপট্টি, যশোর।
ফোন : বার্তা বিভাগ : ০১৭১১-১৮২০২১, ০২৪৭৭৭৬৬৪২৭, ০১৭১২-৬১১৭০৭, বিজ্ঞাপন : ০১৭১১-১৮৬৫৪৩
Email : samajerkatha@gmail.com
পুরাতন খবর
Fri Sat Sun Mon Tue Wed Thu
 1
2345678
9101112131415
16171819202122
23242526272829
30  
স্বত্ব © samajerkatha :- ২০২০-২০২২
crossmenu linkedin facebook pinterest youtube rss twitter instagram facebook-blank rss-blank linkedin-blank pinterest youtube twitter instagram