যশোরের অভয়নগরে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৫৮ চুল্লি গুঁড়িয়ে দিল প্রশাসন

66
যশোরের অভয়নগরে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৫৮ চুল্লি গুঁড়িয়ে দিল প্রশাসন

অভয়নগর (যশোর) প্রতিনিধি :
যশোরের অভয়নগরে বনের কাঠ পুড়িয়ে কয়লা তৈরি ও পরিবেশ দূষণের অভিযোগে ৫৮টি চুল্লি ভেঙ্গে গুঁড়িয়ে দিয়েছে প্রশাসন। বুধবার (২১ সেপ্টেম্বর) সকাল থেকে বিকাল পর্যন্ত উপজেলার সিদ্ধিপাশা ইউনিয়নের সোনাতলা গ্রামে অভিযান চালিয়ে চুল্লিগুলো গুঁড়িয়ে দেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট থান্দার কামরুজ্জামান।
জানা গেছে, পরিবেশ অধিদপ্তর ও স্থানীয় প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে সিদ্ধিপাশা ইউনিয়নের সোনাতলা গ্রামের চিহ্নিত কয়েক প্রভাবশালী ব্যক্তি কাঠ পুড়িয়ে কয়লা তৈরির চুল্লি নির্মাণ করেন। পরবর্তীতে গ্রামবাসী প্রতিবাদ শুরু করলেও তারা চুল্লির সংখ্যা বাড়াতে থাকেন। গত ১৯ ও ২০ সেপ্টেম্বর এলাকাবাসীর পক্ষ থেকে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির চুল্লির বিরুদ্ধে উপজেলা নির্বাহী কর্মকর্তা বরাবর লিখিত অভিযোগ করা হয়।
এ ব্যাপারে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট থান্দার কামরুজ্জামান বলেন, ‘পরিবেশ অধিদপ্তর, পুলিশ ও ফায়ার সার্ভিসের সহযোগিতায় সিদ্ধিপাশা ইউনিয়নের সোনাতলা গ্রামে অভিযান চালিয়ে কাঠ পুড়িয়ে কয়লা তৈরির ৫৮টি চুল্লি ভেঙ্গে গুঁড়িয়ে দেওয়া হয়েছে। মালিক পক্ষের কাউকে পাওয়া যায়নি। পরবর্তীতে এ ধরণের অবৈধ কাজ করলে মালিকের বিরুদ্ধে মামলাসহ জরিমানা করা হবে। চুল্লিও ভেঙ্গে গুঁড়িয়ে দেওয়া হবে।’
অভিযান চলাকালে উপস্থিত ছিলেন, যশোর পরিবেশ অধিদপ্তরের সহকারী পরিচালক মো. হারুন অর রশিদ, অভয়নগর থানার উপপরিদর্শক (এসআই) কমল কৃষ্ণ দাস, নওয়াপাড়া ফায়ার সার্ভিসের স্টেশন অফিসার মেজবা ফকির, আমতলা পুলিশ ক্যাম্পের ইনচার্জ মো. রফিকুল ইসলাম প্রমুখ।