যশোর শিক্ষাবোর্ড
স্থগিত হওয়া এমসিকিউ পরীক্ষা ৩০ সেপ্টেম্বর

82
যশোর শিক্ষা বোর্ডসাড়ে ৭ কোটি টাকা লোপাটের ঘটনার বছর পর, ‘বড় খবর’ আসছে!

নিজস্ব প্রতিবেদক :
মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরে চলমান এসএসসি পরীক্ষায় স্থগিত হওয়া বাংলা (আবশ্যিক) ২য় পত্রের বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষার নতুন তারিখ ঘোষণা করা হয়েছে। আগামী ৩০ সেপ্টেম্বর এ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (২০ সেপ্টেম্বর ২০২২) যশোর বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক আহসান হাবীবের স্বাক্ষরিত এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে। ওইদিন বেলা ১১টায় পরীক্ষা শুরু হবে। এর আগে, রুটিন অনুযায়ী গত শনিবার পরীক্ষা হওয়ার কথা থাকলেও বৃহস্পতিবার নড়াইলের কালিয়া উপজেলার তিনটি পরীক্ষাকেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষার সময় বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্ন বিতরণ করায় পরীক্ষটি স্থগিত হয়।

যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র বলেন, ‘চলমান এসএসসি পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার নড়াইলের কালিয়া উপজেলার প্যারীশংকর পাইলট মাধ্যমিক বালিকা বিদ্যালয়, বাঐসোনা কামশিয়া মাধ্যমিক বিদ্যালয় এবং লোহাগড়া উপজেলার দিঘলিয়া মাধ্যমিক বিদ্যালয় পরীক্ষা কেন্দ্রে বাংলা প্রথম পত্রের এমসিকিউ প্রশ্নপত্রের জায়গায় বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ বিতরণ করা হয়েছিলো। পরীক্ষা নিয়ে কোনো বির্তক সৃষ্টি যাতে না হয় সে কারণেই বাংলা ২য় পত্রের সৃজনশীল পরীক্ষার বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা স্থগিত করা হয়। পরবর্তীতে আন্তঃশিক্ষাবোর্ডের সঙ্গে আলোচনা করে আগামী ৩০ সেপ্টেম্বর স্থগিত হওয়া বাংলা (আবশ্যিক) ২য় পত্রের এমসিকিউ পরীক্ষা অনুষ্ঠিত হবে।

এদিকে, পরীক্ষা কেন্দ্রে প্রশ্নপত্রের এমন ভুল কিভাবে হলো সে বিষয়ে বোর্ড তদন্ত কমিটি করেছে। কমিটিকে সঠিক তদন্ত করে চেয়ারম্যানের কাছে প্রতিবেদন জমা দেওয়ার নির্দেশনা দেওয়া হয়েছে। এই বিষয়ে তদন্ত কমিটির আহ্বায়ক বোর্ডের বিদ্যালয় পরিদর্শক সিরাজুল ইসলাম জানান, ‘তদন্ত কাজ শেষ পর্যায়ে। মঙ্গলবার নড়াইল জেলা প্রশাসকও তাদের একটি তদন্ত প্রতিবেদন আমাদের কাছে দিয়েছে। দ্রুতই আমরা পর্যালোচনা করে তদন্ত রিপোর্ট জমা দিবো।