যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে স্বাস্থ্য সচিবের ঝটিকা সফর
৫ স্বেচ্ছাসেবককে অব্যহতি, স্টোর কিপারকে হুঁশিয়ারি

111
যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতালে স্বাস্থ্য সচিবের ঝটিকা সফর ৫ স্বেচ্ছাসেবককে অব্যহতি, স্টোর কিপারকে হুঁশিয়ারি

নিজস্ব প্রতিবেদক :
যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল হঠাৎ পরিদর্শনে এসে অসন্তোষ প্রকাশ করেছেন স্বাস্থ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব (হাসপাতাল অনু বিভাগ) নাজমুল হাসান খান। এ সময় তিনি হাসপাতালের প্যাথলজি বিভাগের চার এবং ক্যাশ কাউন্টারের একজন স্বেচ্ছাসেবককে অব্যহতি প্রদান করেন। এছাড়া স্টোর কিপার সাইফুল ইসলামকে শর্তক ও কাজের প্রতি আন্তরিক হওয়ার নির্দেশ দেন।

শনিবার (১৭ সেপ্টেম্বর ২০২২) সকাল ৯টায় তিনি যশোর ২৫০ শয্যা জেনারেল হাসপাতাল পরিদর্শন করেন।
হাসপাতালের প্রশাসনিক সূত্রে জানা গেছে, অতিরিক্ত সচিব নাজমুল হাসান খান এদিন সকাল ৯টায় হাসপাতালে আসেন। প্রথমে জরুরি বিভাগ, প্যাথলজি, আলট্রাসনো, এক্সরে এবং মডেল ওয়ার্ড পরিদর্শন করেন। পরে সভাকক্ষে চিকিৎসকদের সাথে মতবিনিময় করেন।

চিকিৎসকদের উদেশ্যে এ সময় সচিব বলেন, সরকারি হাসপাতালে চিকিৎসা না পাওয়া নিয়ে সাধারণ মানুষের মধ্যে অনেক অভিযোগ রয়েছে। কোন গাফিলতি সহ্য করা হবে না। জনগণের সেবা প্রদান করতে সরকার বদ্ধপরিকর।

পরে হাসপাতাল ও মেডিকেল কলেজের শিক্ষকরা বিভিন্ন সমস্য ও সংকটের কথা সচিবের সামনে তুলে ধরেন। চিকিৎসকরা বলেন একযুগ পার হলেও যশোর মেডিকেল কলেজের শিক্ষা ব্যবস্থা চালু হলেও হাসপাতাল সংক্রান্ত কোন অগ্রগতি হয়নি। অস্থায়ীভাবে জেনারেল হাসপাতালে ক্লিনিক্যাল ক্লাস নেওয়া হলেও জায়গা সংকট ও উন্নত মেশিনারিজ না থাকায় ভালোভাবে শিক্ষা দেওয়া সম্ভব হচ্ছে না। এছাড়া জনবল সংকটের কারনে সেবা প্রদানে সমস্য দেখা দিয়েছেন। এসময় যশোর মেডিকেল কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ প্রফেসর ডা. এনকে আলম, হাসপাতালের তত্ত্বাবধায়ক ডা. আখতারুজ্জামান, যশোরের ডেপুটি সিভিল সার্জন ডা. নাজমুস সাদিক রাসেল, হাসপাতালের চক্ষু বিশেষজ্ঞ ডা. হিমাদ্রী শেখর সরকার, আবাসিক মেডিকেল অফিসার আব্দুস সামাদ, অর্থপেডিক্স বিশেষজ্ঞ ডা. বজলুর রশিদ টুলুসহ হাসপাতাল ও মেডিকেল কলেজের সিনিয়র চিকিৎসক, সেবিকা এবং কর্মকর্তা-কর্মচারী উপস্থিত ছিলেন।

মতবিনিময় শেষে অতিরিক্ত সচিব সাংবাদিকদের বলেন, ওয়ার্ডসহ বিভিন্ন পরীক্ষা কেন্দ্র পরিদর্শন করে অসংগতি দেখা গেছে।

এরপর তিনি ঝিকরগাছা ও শার্শা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন।
ঝিকরগাছা (যশোর) প্রতিনিধি জানান, শনিবার সকালে ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স পরিদর্শন করেন স্বাস্থ্য মন্ত্রনালয়ের অতিরিক্ত সচিব নাজমুল হাসান খান । উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ রশিদুল আলমের অফিস কক্ষে এসময় উপস্থিত ছিলেন, যশোরের ডেপুটি সিভিল সার্জন ডাঃ নাজমুস সাদিক রাসেল, ঝিকরগাছা পৌর মেয়র আলহাজ মোস্তফা আনোয়ার পাশা জামাল, ঝিকরগাছা উপজেলা নির্বাহী অফিসার মাহবুবুল হক, অতিরিক্ত সচিবের ব্যক্তিগত সহকারী ফারুক হোসেন, ঝিকরগাছা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও জান্নাতুন নাহার, এমওডিসি ডাঃ প্রতাপ কুমার রায়সহ স্থানীয় গণমাধ্যম কর্মীবৃন্দ।