এসএসসি পরীক্ষা : প্রশ্ন বিতরণে কেন্দ্র সচিবদের সাবধানতা অবলম্বনের নির্দেশ 

111
যশোর শিক্ষা বোর্ডসাড়ে ৭ কোটি টাকা লোপাটের ঘটনার বছর পর, ‘বড় খবর’ আসছে!

নিজস্ব প্রতিবেদক :
এসএসসি পরীক্ষার্থীদের প্রশ্নপত্র বিতরণে সাবধানতা অবলম্বনের কেন্দ্র সচিবদের নির্দেশ দিয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষাবোর্ড যশোরের কর্তৃপক্ষ।

যশোর বোর্ডে নড়াইলে বাংলা প্রথম পত্রের পরীক্ষার দিন ভুলবশত বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ প্রশ্নপত্র বিতরণের পর ২৯৩টি কেন্দ্রের সচিবদের এই নির্দেশনা দেওয়া হয়েছে। শনিবার কেন্দ্র সচিবদের কাছে পাঠানো যশোর শিক্ষা বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক প্রফেসর মাধব চন্দ্র রুদ্র স্বাক্ষরিত জরুরি এক চিঠিতে বলা হয়, এসএসসি পরীক্ষার প্রতিদিনের প্রশ্নপত্র বিতরণের আগে সেট কোড, বিষয় ও পত্র সম্পর্কে সুনিশ্চিত হয়ে পরীক্ষা নিতে হবে। এর আগে, এসএসসি পরীক্ষার প্রথম দিন বৃহস্পতিবার যশোর বোর্ডের নড়াইলের কালিয়া উপজেলার একটি পরীক্ষাকেন্দ্রে ওই ভুলের কারণে শনিবারের বাংলা দ্বিতীয় পত্রের এমসিকিউ পরীক্ষার অংশ স্থগিত করা হয়। এদিন যশোর বোর্ডে শুধু সৃজনশীল পরীক্ষা অনুষ্ঠিত হয়েছে।

প্রসঙ্গত, যশোর শিক্ষাবোর্ডের অধীনে এবারের এসএসসি পরীক্ষায় অংশ নিচ্ছে এক লাখ ৭০ হাজার ৩৭৭ পরীক্ষার্থী। ২০২১ সালে পরীক্ষার্থী ছিল এক লাখ ৮১ হাজার ৬৮৭ জন। গত বছরের তুলনায় এবার ১১ হাজার ৩১০ জন কম। এরমধ্যে ছাত্র ৮৫ হাজার ৫৯৯ জন ও ছাত্রী ৮৪ হাজার ৭৭৮ জন। করোনা মহামারি ও বাল্যবিয়েসহ নানা কারণে এবার পরীক্ষার্থী কিছুটা কমেছে দাবি সংশ্লিষ্টদের। এরই মধ্যে যশোর বোর্ডের দুটি পরীক্ষা সম্পন্ন হয়েছে। বৃহস্পতিবার নড়াইলের কালিয়া উপজেলার তিনটি পরীক্ষাকেন্দ্রে বাংলা প্রথম পত্রের পরীক্ষার সময় বাংলা দ্বিতীয় পত্রের বহুনির্বাচনী প্রশ্নপত্র (এমসিকিউ) বিতরণ করার কারণে বাংলা ২য় পত্রের বহুনির্বাচনী (এমসিকিউ) পরীক্ষা স্থগিত করে কর্তৃপক্ষ। পরীক্ষা নিয়ে কোন বির্তক সৃষ্টি যাতে না হয় সেই কারণেই এই সিন্ধান্ত বলে জানিয়েছিলেন বোর্ডের পরীক্ষা নিয়ন্ত্রক মাধব চন্দ্র রুদ্র। আন্তঃশিক্ষাবোর্ডের সাথে আলোচনা করে বাংলা ২য় পত্রের এমসিকিউ পরীক্ষার সময়সূচি পরবর্তীতে জানানো হবে বলে জানান তিনি।