যশোর জেলা পরিষদ নির্বাচন
চেয়ারম্যান পদে তিনজনসহ ৪২ প্রার্থীর মনোনয়নপত্র সংগ্রহ

180
যশোর জেলা পরিষদে ৫০ প্রার্থীর মাঝে প্রতীক বরাদ্দ# পিকুল পেলেন ঘোড়া, কাজলের প্রতীক আনারস

নিজস্ব প্রতিবেদক :
আসন্ন যশোর জেলা পরিষদ নির্বাচনে চেয়ারম্যান পদে তিনজনসহ মোট ৪২ জন মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। জেলা নির্বাচন অফিসারের কার্যালয় থেকে মঙ্গলবার (১৩ সেপ্টেম্বর ২০২২) পর্যন্ত এ সংখ্যক মনোনয়নপত্র সংগ্রহ করার তথ্য মিলেছে। এরমধ্যে ৮জন মনোনয়নপত্র জমাও দিয়েছেন।

১৫ সেপ্টেম্বর পর্যন্ত মনোনয়নপত্র সংগ্রহ ও জমা দেয়ার শেষ দিন। খসড়া ভোটার তালিকা অনুযায়ী এক হাজার ৩১৯ জনপ্রতিনিধি জেলা পরিষদ নির্বাচনে তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন। এর মধ্যে পুরুষ এক হাজার সাতজন ও নারী ভোটার ৩১২ জন। আগামী ১৭ অক্টোবর যশোর জেলা পরিষদে ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে। এই নির্বাচনে ব্যবহার করা হবে ইভিএম।

প্রার্থীরা রিটার্নিং কর্মকর্তা জেলা প্রশাসকের কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। ১৮ সেপ্টেম্বর বাছাইয়ের পর মনোনয়নপত্র প্রত্যাহারের শেষ সময় ২৫ সেপ্টেম্বর। আগামী ১৭ অক্টোবর সকাল ৯টা থেকে ২টা পর্যন্ত ভোটগ্রহণ হবে।

এদিকে, নির্বাচনকে ঘিরে আবারও নির্বাচন কার্যালয় চত্বর নেতাকর্মীদের পদচারণায় মুখরিত হয়ে উঠেছে। প্রতিদিন জেলার বিভিন্ন উপজেলা থেকে নির্বাচনে অংশ নিতে ইচ্চুক জনপ্রতিনিধিরা তাদের কর্মী সমর্থকদের সাথে নিয়ে হাজির হচ্ছেন নির্বাচন কার্যালয় প্রাঙ্গণে।

এবার নির্বাচনে আগ্রহীদের বেশিরভাগই নতুন মুখ। তবে অনেক প্রার্থী বলছেন, ‘তফসিল মোতাবেক অনেক প্রার্থী মনোনয়ন সংগ্রহ করে থাকলেও তারা তাকিয়ে আছেন স্থানীয় সংসদ-উপজেলা পরিষদের চেয়ারম্যান ও শীর্ষ আওয়ামী লীগের নেতাদের দিকে। তাদের সম্মতি পেলেই মনোনয়ন ফরম জমা দিবেন বলে জানিয়েছেন মনোনয়ন সংগ্রহ করা সম্ভাব্য প্রার্থীরা।

নির্বাচন অফিস সূত্র মতে, চেয়ারম্যান পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জেলা পরিষদ প্রশাসক ও আওয়ামী লীগ মনোনীত প্রার্থী সাইফুজ্জামান পিকুল, বিএলডিপি যুগ্ম মহাসচিব মারুফ হোসেন কাজল, সদর উপজেলা কৃষক লীগনেতা বাবলু মিয়া। সংরক্ষিত সদস্য-১ (সদর, বাঘারপাড়া ও অভয়নগর) পদে জেলা মহিলা আওয়ামী লীগনেত্রী রেহেনা আক্তার, হাজেরা পারভীন, নাছিমা সুলতানা মহুয়া, রেহেনা পারভীন ও ডা. মরিয়ম এবং সংরক্ষিত-২ (মণিরামপুর ও কেশবপুর) থেকে সদস্য প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন তাসরিন সুলতানা, রুকসানা ইয়াসমিন পান্না ও নাদিরা বেগম মনোনয়ন সংগ্রহ করেছেন। সংরক্ষিত-৩ (শার্শা, ঝিকরগাছা ও চৌগাছা) থেকে প্রার্থী হতে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন সাহানা আক্তার ও শায়লা জেসমিন।
এছাড়া এক নম্বর ওয়ার্ড (শার্শা) থেকে সাধারণ সদস্য পদে সালেহ আহমেদ মিন্টু ও সহিদুল আলম মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। দুই নম্বর ওয়ার্ড থেকে সাধারণ সদস্য পদে ইকবাল আহমেদ রবি, ইমামুল হাবিব, আনারুল ইসলাম, সুরত আলী, সৈয়দ ইমরানুর রশীদ ও রফিকুল ইসলাম। তিন নম্বর ওয়ার্ড (চৌগাছা) থেকে সদস্য পদে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন দেওয়ান তৌহিদুর রহমান, আহসান হাবিব, কামরুজ্জামান ও আসাদুল ইসলাম। চার নম্বর ওয়ার্ড (অভয়নগর) থেকে আব্দুর রউফ মোল্যা, ফারাজী আশিকুল ইসলাম বাঁধন, প্রদীপ দে, জিএম মনিরুজ্জামান, রবিউল ইসলাম ও শেখ মাহবুবুর রহমান মনোনয়নপত্র সংগ্রহ করেছেন। পাঁচ নম্বর ওয়ার্ড (বাঘারপাড়া) থেকে মনোনয়নপত্র সংগ্রহ করেছেন জয়নাল আবেদীন, সাইফুজ্জামান চৌধুরী, এনায়েত হোসেন লিটন, শওকত হোসেন ও গোলাম সরোয়ার। ছয় নম্বর ওয়ার্ড (সদর) থেকে সদস্য পদে মনোনয়নপত্র কিনেছেন জবেদ আলী ও শেখ ইকরামুল কবির। আট নম্বর ওয়ার্ড (কেশবপুর) থেকে সদস্য পদে মনোনয়নপত্র ক্রয় করেছেন জাকির হোসেন ও সোহরাব হোসেন। ইতোমধ্যে যশোর জেলা সিনিয়র নির্বাচন কর্মকর্তা আনিছুর রহমানের কাছে মনোনয়ন জমা দিয়েছেন সদর উপজেলা থেকে শ্রমিক লীগনেতা জবেদ আলী। এছাড়াও দুই নম্বর ওয়ার্ড (ঝিকরগাছা) থেকে সাধারণ সদস্য প্রার্থী ইকবাল আহমেদ রবি ও ইমামুল হাবিব, তিন নম্বর ওয়ার্ড (চৌগাছা) থেকে সদস্য প্রার্থী দেওয়ান তৌহিদুর রহমান, আট নম্বর ওয়ার্ড (কেশবপুর) থেকে সদস্য প্রার্থী সোহরাব হোসেন মনোনয়নপত্র জমা দিয়েছেন। সংরক্ষিত-২ নারী সদস্য প্রার্থী (মণিরামপুর ও কেশবপুর) তাসরিন সুলতানা মনোনয়নপত্র জমা দিয়েছেন।