দেড় মাস পর কর্মস্থলে নড়াইলের সেই কলেজ অধ্যক্ষ
# পেছনের সবকিছু ভুলে যেতে চাই-স্বপন কুমার বিশ্বাস

1

নড়াইল প্রতিনিধি :
চরম অপমানে আপন কলেজ ত্যাগ করতে বাধ্য হওয়া ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস দেড় মাস পর বুধবার (৩ আগস্ট) দুপুর কর্মস্থলে যোগ দিয়েছেন। সংসদ সদস্য, জাতীয় বিশ্ববিদ্যালয় প্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ, প্রশাসনিক কর্মকর্তা, এলাকার গণ্যমান্য ব্যক্তিবর্গ ও শিক্ষার্থীরা তাকে ফুলেল শুভেচ্ছা জানায়। নতুনরূপে ক্যাম্পাসে পা রেখে তিনি বলেন ‘আমি পেছনের সবকিছু ভুলে যেতে চাই।’

তার পুনযোগদান উপলেক্ষ অধ্যক্ষ’র কার্যালয়ে নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তির সভাপতিত্বে সংক্ষিপ্ত সভা হয়। এ সময় উপস্থিত ছিলেন জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুস সালাম হাওলাদার, রেজিষ্ট্রার মোল্যা মাহফুজ আল হাসান, কলেজ মনিটরিং ও মূল্যায়ন শাখার পরিচালক এএসএম রফিকুল আকবর, নড়াইল জেলা আওয়ামী লীগের সভাপতি অ্যাডভোকেট সুবাস চন্দ্র বোস, নড়াইল সদর উপজেলা আওয়ামী লীগের সভাপতি ও মীর্জাপুর ইউনাইটেড ডিগ্রী কলেজের গভর্নিং বডির সভাপতি অ্যাডভোকেট অচীন কুমার চক্রবর্ত্তী, নড়াইল সদর উপজেলা সহকারি কমিশনার (ভূমি) সেলিম আহম্মদ, নড়াইল সদর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মাহমুদুর রহমান, বিছালী ইউপি চেয়ারম্যান মো: হিমায়েত হোসাইন ফারুক প্রমুখ।
জাতীয় বিশ্ববিদ্যালয়ের কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুস সালাম হাওলাদার বলেন,বাংলাদেশ সাম্প্রদায়িক-সম্প্রীতির দেশ। এদেশে আমরা অসাম্প্রদায়িক চেতনায় লালিত হয়ে হিন্দু-মুসলমানসহ বিভিন্ন সম্প্রদায়ের মানুষ একত্রে বসবাস করে আসছি। একশ্রেণীর মানুষ মাঝে-মধ্যে সাম্প্রদায়িক বিষবাষ্প তুলে সমাজে অশান্তি ও বিশৃংখলা সৃষ্টির পাঁয়তারা চালায়। আমাদের নির্দেশনা হচ্ছে মীর্জাপুর কলেজসহ সকল শিক্ষা প্রতিষ্ঠানে সাম্প্রদায়িক-সম্প্রীতি বজায় রেখে পাঠদান অব্যাহত রাখা। শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মের নামে কোন প্রকার উস্কানি দেয়া কিংবা শিক্ষকসহ কাউকে হেনস্থা করা আইন বিরুদ্ধ একটি কাজ। আমরা ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে আজ সম্মানের সাথে স্বপদে বসাতে পেরে গর্ববোধ করছি।

মীর্জাপুর ইউনাইটেড ডিগ্রী কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস বক্তৃতায় বলেন, আমি পিছনের সবকিছু ভূলে যেতে চাই। সম্মানের সাথে ভারপ্রাপ্ত অধ্যক্ষ হিসেবে কাজে যোগদান করতে পেরে আজ আমি সত্যিকার অর্থে আনন্দিত। স্ব-সম্মানে কর্মস্থলে যোগদানের সুযোগ করে দেয়ায় প্রধানমন্ত্রী শেখ হাসিনা, শিক্ষামন্ত্রী, স্থানীয় এমপি ও জাতীয় বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দলের সদস্য, স্থানীয় প্রশাসনসহ গণ্যমান্য ব্যক্তিদের প্রতি তিনি (অধ্যক্ষ) কৃতজ্ঞতা প্রকাশ করেন।
নড়াইল-১ আসনের সংসদ সদস্য কবিরুল হক মুক্তি বলেন, এ অঞ্চলে সাম্প্রদায়িক-সম্প্রতির উজ্জল ইতিহাস রয়েছে। যারা এ ধরণের সাম্প্রদায়িক সম্প্রীতি বিনষ্টের অপচেষ্টা করবে তাদের বিরুদ্ধে আমাদের সুস্পষ্ট কঠোর অবস্থান। এ অঞ্চলে দীর্ঘদিন যাবত সকল ধর্ম ও মতের লোকজন শান্তিতে বসবাস করে আসছে। সাম্প্রদায়িক সম্প্রীতি বজায় রাখার প্রত্যয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে আওয়ামীলীগ সরকার জনগনের নিকট প্রতিশ্রুতিবদ্ধ। অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসের পাশে আছি, ভবিষ্যতও থাকবো ।
গত ১৮জুন মীর্জাপুর ইউনাইটেড ডিগ্রী কলেজের এক ছাত্রের বিরুদ্ধে ধর্ম অবমাননার অভিযোগকে কেন্দ্র করে চরম লাঞ্ছিত হন ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস। পরে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাসকে নিরাপদ হেফাজতে নেয় পুলিশ।এ কদিন পরে অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস নিরাপদ হেফাজত থেকে ছাড়া পান। ওই ঘটনার পর কলেজ সাময়িকভাবে বন্ধ ঘোষনা করা হয়। গত ২৪ জুলাই কলেজ খুললেও ভারপ্রাপ্ত অধ্যক্ষ স্বপন কুমার বিশ্বাস কর্মস্থলে যোগদান করেননি।