যশোরের ১৪৮৪ বীরমুক্তিযোদ্ধা পাচ্ছেন স্মার্ট আইডি কার্ড

1

নিজস্ব প্রতিবেদক :
যশোরের আট উপজেলার এক হাজার ৪৮৪ জন বীরমুক্তিযোদ্ধা ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন। বৃহস্পতিবার সকালে ভার্চ্যুয়াল সভায় মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রণালয়ের মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক আনুষ্ঠানিকভাবে এ সার্টিফিকেট ও কার্ড বিতরণ কার্যক্রম উদ্বোধন করেন।
যশোর জেলা প্রশাসকের অমিত্রাক্ষর সম্মেলন কক্ষে এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে সভাপতিত্ব করেন জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান।
উদ্বোধনী অনুষ্ঠানে ১৪ জন বীরমুক্তিযোদ্ধার হাতে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড তুলে দেন তিনি।
উপস্থিত ছিলেন স্থানীয় সরকার বিভাগ যশোরের উপপরিচালক হুসাইন শওকত, অতিরিক্ত জেলা প্রশাসক মো. রফিকুল হাসান, মুক্তিযুদ্ধ চলাকালীন বৃহত্তর যশোরের মুজিববাহিনীর প্রধান আলী হোসেন মনি, জেলা আওয়ামী লীগের সভাপতি বীরমুক্তিযোদ্ধা শহিদুল ইসলাম মিলন, পৌর মেয়র বীরমুক্তিযোদ্ধা হায়দার গনী খান পলাশ, জাসদের কার্যকরী সভাপতি বীরমুক্তিযোদ্ধা অ্যাড. রবিউল আলম, মুক্তিযোদ্ধা সংসদ ইউনিট যশোরের সাবেক কমান্ডার এএইচএম মুযহারুল ইসলাম মন্টু, ইউনিটের সদর উপজেলা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আফজাল হোসেন দোদুল, যশোর সংবাদপত্র পরিষদের সভাপতি একরাম উদ দ্দৌলা, আইডিইবি যশোরের সভাপতি আবুল হোসেন, ইয়াকুব কবীর, নজরুল ইসলাম চাকলাদার, কাজী আব্দুস সবুর হেলাল, ইসমাইল হোসেন, এমএ মান্নান, মো. আবুল কাশেম প্রমুখ।
উদ্বোধনী অনুষ্ঠানের পর সদর উপজেলা পরিষদ কার্যালয় থেকে নির্বাহী কর্মকর্তা অনুপ দাশ পৌরসভা এলাকার বীরমুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ করেন।
আগামী রোববার ও সোমবার ১৫টি ইউনিয়নের বীরমুক্তিযোদ্ধাদের মাঝে ডিজিটাল সার্টিফিকেট ও স্মার্ট আইডি কার্ড বিতরণ করা হবে বলে জানান নির্বাহী কর্মকর্তা অনুপ দাশ।
উল্লেখ্য, উল্লেখ্য, যশোরের আট উপজেলার ১ হাজার ৪৮৪ জন বীরমুক্তিযোদ্ধা স্মার্ট আইডি কার্ড এবং মৃত ১২২২ ও জীবীত ১৪৮৪ জনসহ মোট ২৭০৬ জন বীরমুক্তিযোদ্ধা পাচ্ছেন ডিজিটাল সার্টিফিকেট।
এরমধ্যে যশোর সদর উপজেলার মৃত ৪৫৬ জনসহ একহাজার ৪৭ জন ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ৫৯১ জন। অভয়নগর উপজেলার মৃত ৬৯জনসহ ১৬৫ জন ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ৯৬ জন। বাঘারপাড়া উপজেলার মৃত ১৩৫জনসহ ২৮২জন ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ১৪৭ জন। চৌগাছা উপজেলার মৃত ১০৫জনসহ ২৬২ জন ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ১৫৭ জন। ঝিকরগাছা উপজেলার মৃত ১৬৫জনসহ ৩২২ জন ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ১৫৭ জন। কেশবপুর উপজেলার মৃত ২৮জনসহ ৬৮ জন ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ৪০ জন। মণিরামপুর উপজেলার মৃত ১২৭জনসহ ২৯০ জন ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ১৬৩ জন। শার্শা উপজেলার মৃত ১৩৭জনসহ ২৭০ জন ডিজিটাল সার্টিফিকেট এবং স্মার্ট আইডি কার্ড পাচ্ছেন ১৩৩জন। মণিরামপুর, শার্শাসহ বেশ কয়েকটি উপজেলায় ইতোমধ্যে এ কার্ড ও সার্টিফিকেট বিতরণ সম্পন্ন হয়েছে।