যশোরে শিক্ষা প্রতিষ্ঠানের পাশে থেকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন অপসারণ

1

নিজস্ব প্রতিবেদক :
শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্য থেকে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন অপসারণে তৎপর হয়েছে যশোর প্রশাসন।

সোমবার যশোর শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের পাশে ভ্রাম্যমাণ আদালতের অভিযান পরিচালিত হয়। এ সময় মাদক আইনে ৬ জনের সাজা হয়।

ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে গঠিত জেলা টাস্কফোর্স কমিটির সিদ্ধান্ত অনুযায়ী সোমবার জেলা সদরের শিক্ষা প্রতিষ্ঠানের আশেপাশে অবস্থিত তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন বন্ধে তামাক বিরোধী মোবাইল কোর্ট পরিচালনা করা হয়েছে। সোমবার জেলা প্রশাসক ও বিজ্ঞ জেলা ম্যাজিস্ট্রেট, মো. তমিজুল ইসলাম খানের নির্দেশে এবং অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট কাজী মোঃ সায়েমুজ্জামানের তত্বাবধানে শহরের বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের ১০০ মিটারের মধ্যে তামাকজাত দ্রব্যের বিজ্ঞাপন অপসারণ করতে মোবাইল কোর্ট পরিচালিত হয়। মোবাইল কোর্ট পরিচালনা করেন সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ আবু নাছির ও সৈয়দা তামান্না হোরায়রা।

এ সময় ‘ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, ২০০৫ ও (সংশোধনী) ২০১৩ এর ৫ এবং ১০ ধারা বিধান লঙ্ঘনের দায়ে ০৬ ব্যক্তিকে নগদ চার হাজার দুইশত টাকা জরিমানা করা হয় এবং সিগারেটের অবৈধ বিজ্ঞাপন অপসরণ করা হয়।

মোবাইল কোর্টে সহযোগিতা করেন যশোর জেলা পুলিশ লাইনের সাব-ইনেসপেক্টর কবিরুল এবং তামাক নিয়ন্ত্রণে কার্যরত প্রতিষ্ঠান এইড ফাউন্ডেশনের প্রকল্প কর্মকর্তা কাজী মোহাম্মদ হাসিবুল হক।

প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে ধুমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন, বাস্তবায়নে জেলা প্রশাসনের এমন উদ্যোগ অব্যাহত থাকবে।