যবিপ্রবিতে জাতীয় মৎস্য সপ্তাহ পালিত

1

সংবাদ বিজ্ঞপ্তি :
গবেষণা পুকুরে পোনা অবমুক্তকরণ, শোভাযাত্রাসহ নানা আয়োজনে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে (যবিপ্রবি) জাতীয় মৎস্য সপ্তাহ ২০২২ পালিত হয়েছে।

সোমবার সকালে উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেন জাতীয় মৎস্য সপ্তাহ বিশ্ববিদ্যালয়ের ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স (এফএমবি) বিভাগ আয়োজিত নানা কর্মসূচির উদ্বোধন করেন।

কর্মসূচি শুরু হয় বিশ্ববিদ্যালয়ের বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের সামনে থেকে বর্ণাঢ্য শোভাযাত্রার মাধ্যমে। শোভাযাত্রাটি বিশ্ববিদ্যালয়ের প্রধান সড়ক ধরে কেন্দ্রীয় মসজিদ সংলগ্ন রাস্তায় গিয়ে শেষ হয়। পরে গবেষণা পুকুরে বিভিন্ন জাতের পোনা অবমুক্তকরণ করা হয়। এ ছাড়া জনসচেনতা বৃদ্ধির জন্য এফএমবি বিভাগের উদ্যোগে ব্যানারও টাঙানো হয়।
র‌্যালি-পরবর্তী সংক্ষিপ্ত আলোচনাসভায় প্রধান অতিথির বক্তব্যে যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. মো. আনোয়ার হোসেন বলেন, এ বিশ্ববিদ্যালয়ে মাছের পোনা উৎপাদন, বাজারজাতকরণ থেকে শুরু করে সকল পর্যায়ে শিক্ষার্থীদের হাতে-কলমে শিক্ষাদান করা হচ্ছে। ফলে শিক্ষার্থীরা এখন চাকরির পাশাপাশি নিজেকে একজন স্বাধীন ও সফল উদ্যোগতা তৈরির সুযোগ পাচ্ছেন। একজন সফল উদ্যোগতা দেশের বেকার সমস্যা সমাধানে কার্যকর ভূমিকা রাখতে পারেন। একইসাথে দেশের আমিষের যে ঘাটতি, সেটাও পূরণ হবে। তিনি জাতীয় মৎস্য সপ্তাহের সাফল্য কামনা করেন।

ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সুব্রত মন্ডলের সভাপতিত্বে অনুষ্ঠানে যবিপ্রবির জীববিজ্ঞান ও প্রযুক্তি অনুষদের ডিন অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদ, ফিশারীজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের শিক্ষক অধ্যাপক ড. মো. সিরাজুল ইসলাম, সহযোগী অধ্যাপক ড. মঞ্জুরুল হক, সহকারী অধ্যাপক প্রিয়াঙ্কা পাল, মো. হাবিবুর রহমান, পূজা বৈদ্য, সৈয়দা মাকসুদা ইয়াসমিন, মো. আল মামুন ফরিদ, অনুশ্রী বিশ্বাস, প্রভাষক ড. শারমিন সুরাইয়া, কানিজ ফাতেমা, শারমিন নাহার, টেকিনিক্যাল অফিসার আবু তালেব প্রমুখ উপস্থিত ছিলেন।