সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে যশোরে প্রতিবাদ
প্রত্যয় থিয়েটারের পারফর্মিং আর্ট প্রদর্শিত

1

নিজস্ব প্রতিবেদক :
সারাদেশে অব্যাহত সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদে যশোরে থিয়েটারের মাধ্যমে শিল্প প্রদর্শন (পারফর্মিং আর্ট) হয়েছে। শুক্রবার বিকেলে ধর্মীয় সহিংসতার বিরুদ্ধে প্রত্যয় থিয়েটারের (মঞ্চ নাটক প্রশিক্ষণ কেন্দ্র) উদ্যোগে শহরেরর দড়াটানা ও কোতোয়ালি মডেল থানার সামনে এ পারফর্মিং আর্ট প্রদর্শিত হয়। প্রদর্শনীতে বর্তমান প্রেক্ষাপটে ধর্মের অপব্যবহার, ইবলিস তথা শয়তানের কারসাজিতে ক্ষতবিক্ষত সাধারণ জনগণের নিষ্পেষিত জীবনচিত্র ফুটিয়ে তোলা হয়।
থিয়েটারের মাধ্যমে এ শিল্প প্রদর্শনে (পারফর্মিং আর্ট) ধর্ম, শয়তান ও আমি তুমি সে চরিত্রে অংশ নেয় উৎসব, রিফাত, সম্রাট, অমিত, মুন, জান্নাতুল এবং শিলা।
প্রত্যয় থিয়েটার যশোরের দলনেতা শিপন চৌধুরী বলেন, সমাজের বিভিন্ন অসংগতির বিরুদ্ধে নাটক নির্মাণ থিয়েটারের ধর্ম। আমাদের ভাষা নাটক এবং আমরা নাটকের মাধ্যমে সাধারণ দর্শকের
বিবেকের সাথে সম্পর্ক স্থাপন করি।
তিনি বলেন, সামাজিক ও মানবিক দায়বদ্ধতায় নড়াইলের লোহাগড়ার দিঘলিয়া প্রামে ১৫ জুলাই ঘটে যাওয়া সাম্প্রদায়িক সহিংসতার বিরুদ্ধে আমরা সোচ্চার। তাই থিয়েটারের মাধ্যমে শিল্প প্রদর্শন করে সাম্প্রদায়িক সহিংসতার প্রতিবাদ ও নিন্দা জানাই এবং ধর্মের উপর ভর করে যারা শয়তানের রথ চালায় যারা ধর্মকে ব্যবহার করে অপসংস্কৃতি চর্চা করে তাদের বিরুদ্ধে আমাদের এই পারফর্মিং আর্ট শো। এভাবেই সকল অন্যায়ের বিরুদ্ধে আমরা প্রতিবাদ অব্যাহত রাখবো।
উপস্থিত বক্তব্য রাখেন একাত্তরের ঘাতক দালাল নির্মূল কমিটির দপ্তর সম্পাদক, সাংবাদিক ও সংস্কৃতিকর্মী প্রণব দাস, জেলা শিল্পকলা একাডেমির নব নির্বাচিত কমিটির সদস্য ডা. আতিকুজ্জামান রনি, প্রত্যয় থিয়েটার, যশোরের উপদেষ্টা রাকিব উদ দৌলা শুভ্র ও সুজন দত্ত লালটু।