যশোরেও বিশ্ব জনসংখ্যা দিবস পালিত

1

নিজস্ব প্রতিবেদক :
‘৮০০ কোটির পৃথিবী : সকলের সুযোগ, পছন্দ ও অধিকার নিশ্চিত করে প্রাণবন্ত ভবিষ্যৎ গড়ি’ প্রতিপাদ্যে সারাদেশের সাথে যশোরসহ বিভিন্ন স্থানে বিশ্ব জনসংখ্যা দিবস পালিত হয়েছে। যশোরে জেলা পরিবার পরিকল্পনা বিভাগ যশোরের উদ্যোগে প্রচার শোভাযাত্রা ও আলোচনার মধ্য দিয়ে এ দিবস পালিত হয়।
এদিন দুপুরের আগে কালেক্টেরট চত্বর থেকে বেলুন ফেস্টুন উড়িয়ে শোভাযাত্রার উদ্বোধন করা হয়। শোভাযাত্রাটি শহরের বকুলতলাস্থ বঙ্গবন্ধু ম্যুরাল সংলগ্ন সড়ক ঘুরে আবার কালেক্টরেট চত্বরে এসে শেষ হয়।
এরপর জেলা প্রশাসেকর অমিত্রাক্ষর সম্মেলন কক্ষে আলোচনাসভা অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) রফিকুল হাসান। সভাপতিত্ব করেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগ যশোরের উপপরিচালক কাজী ফারুক আহমেদ।
বিশেষ অতিথি ছিলেন জেলা অতিরিক্ত পুলিশ সুপার ফিরোজ কবির, ডেপুটি সিভিল সার্জন নাজমুস সাদিক, জেলা শিক্ষা কর্মকর্তা একেএম গোলাম আযম, ইসলামিক ফাউন্ডেশন যশোরের উপপরিচালক বিল্লাল বিন কাশেম, সিনিয়র জেলা তথ্য কর্মকর্তা (ভারপ্রাপ্ত) এলিন সাঈদ-উর রহমান।
স্বাগত বক্তব্য দেন জেলা পরিবার পরিকল্পনা বিভাগ যশোরের সহকারী পরিচালক আলিফ নুর। আলোচনা করেন জেলা পরিবার পরিকল্পনা কার্যালয়ের সহকারী পরিচালক ডা. মো. আসাদুজ্জামান, জেলা এফপিএবি কর্মকর্তা আবিদুর রহমান খান ও সূর্যের হাসি নেটওয়ার্ক যশোরের ক্লিনিক ম্যানেজার ওমর ফারুক। সঞ্চালনা করেন এনজিও সমন্বয়কারী শাহাজাহান নান্নু।
বক্তারা বলেন, জনসংখ্যাকে জনসম্পদে রূপান্তর করতে পারলেই আমরা কাঙ্খিত সুফল লাভ করবো।
শেষে জনসংখ্যা নিয়ন্ত্রণ ও জনসংখ্যা বিষয়ক কার্যক্রমে বিশেষ অবদান রাখায় জেলা ও উপজেলা শ্রেষ্ট মাঠকর্মী ও সংগঠক ও সংস্থাকে ক্রেস্ট প্রদান করা হয়।
উল্লেখ্য, ১৯৯০ সাল থেকে প্রতিবছর ১১ জুলাই বিশ্ব জনসংখ্যা দিবস পালন করা হয়। তবে এবার ঈদুল আজহার কারণে সরকার এ দিবসটি ২১ জুলাই পালনের সিদ্ধান্ত নেয়।
বিশ্ব জনসংখ্যা দিবসের লক্ষ্য হলো- পরিবার পরিকল্পনা, লৈঙ্গিক সমতা, দারিদ্র্য, মাতৃস্বাস্থ্য এবং মানবাধিকারের মতো জনসংখ্যা সংক্রান্ত বিভিন্ন বিষয়ে জনগণের সচেতনতা বাড়ানো।