যশোর কালেক্টরেট স্কুলে পাঠচক্র ‘অধ্যয়ন সভা’ শুরু

1

নিজস্ব প্রতিবেদক :
যশোর কালেক্টরেট স্কুলে পাঠচক্র ‘অধ্যয়ন সভা: ১ম আবর্তন ২০২২’ শুরু হয়েছে। ‘সপ্তাহে একটি বই পড়ি’র সহযোগিতায় সোমবার সকালে যশোর কালেক্টরেট স্কুল অডিটোরিয়ামে স্কুলের অষ্টম ও নবম শ্রেণির ৩০ জন শিক্ষার্থীকে নিয়ে এ কার্যক্রম শুরু হয়। এতে প্রধান অতিথি ছিলেন যশোরের জেলা প্রশাসক মো. তমিজুল ইসলাম খান। বিশেষ অতিথি ছিলেন যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মো. রফিকুল হাসান ও যশোরের অতিরিক্ত জেলা প্রশাসক (শিক্ষা ও আইসিটি) মোহাম্মদ মনোয়ার হোসেন। সভাপতিত্ব করেন যশোর কালেক্টরেট স্কুলের অধ্যক্ষ মো: মোদাচ্ছের হোসেন।
উদ্বোধনী এ অনুষ্ঠানে ‘সৃজনশীলতার বিকাশে পাঠচক্রের ভূমিকা’ শীর্ষক মূল-প্রবন্ধ উপস্থাপন করেন যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের ইতিহাস বিভাগের সহকারী অধ্যাপক ও সপ্তাহে একটি বই পড়ি’র প্রতিষ্ঠাতা মো. শাহ্জাহান কবীর। এ সময় উপস্থিত ছিলেন যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজের সমাজবিজ্ঞান বিভাগের সহকারী অধ্যাপক মো. হামিদুল হক, জয়তী সোসাইটির নির্বাহী পরিচালক অর্চনা বিশ^াস, প্রথম আলোর যশোর জেলা প্রতিনিধি মো. মনিরুল ইসলাম, কারাতে প্রশিক্ষক মো. রফিকুল ইসলামসহ অধ্যয়ন সভা, কারাতের সদস্যরা, সপ্তাহে একটি বই পড়ি’র সদস্যবৃন্দ ও অভিভাবকবৃন্দ।
অনুষ্ঠানে মো. তমিজুল ইসলাম খান ত্রিশজন শিক্ষার্থীদের প্রত্যেকের হাতে লেখক মেরি শেলির ‘ফ্রাঙ্কেনস্টাইন’ বইটি তুলে দেন। পাশাপাশি তিনি কারাতে প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন এবং উত্তীর্ণদের মাঝে সনদ বিতরণ করেন। অনুষ্ঠান সঞ্চালনা করেন পাঠচক্র বন্ধু সৌমেন্দ্র গোস্বামী।
উল্লেখ্য ‘সপ্তাহে একটি বই পড়ি’র সহযোগিতায় সাপ্তাহিক পাঠচক্রের অনুরূপ যশোর কালেক্টরেট স্কুলে প্রতি মঙ্গলবার বিকেলে ছোটদের ‘অধ্যয়ন সভা’ অনুষ্ঠিত হবে।