যশোর শিল্পকলা একাডেমির নির্বাচনে লাল-সবুজ পরিষদের পূর্ণ প্যানেল জয়ী
# টানা চারবার সাধারণ সম্পাদক হলেন মাহমুদ হাসান বুলু

1

নিজস্ব প্রতিবেদক :
যশোর শিল্পকলা একাডেমির ত্রি-বার্ষিক নির্বাচনে লাল-সবুজ পরিষদ বিজয়ী হয়েছে। নির্বাচনে আটটি পদের সবগুলোতে তাদের প্রার্থীরা জয়লাভ করেছেন। পরাজিত হয়েছে রঙধনু পরিষদ। নির্বাচনে টানা চারবার সাধারণ সম্পাদক পদে বিজয়ী হয়েছেন অ্যাড. মাহমুদ হাসান বুলু। শনিবার উৎসবমুখর পরিবেশে যশোর শিল্পকলা একাডেমির এই ত্রি-বার্ষিক নির্বাচন সম্পন্ন হয়। সকাল ১০টা থেকে বিকেল চারটা পর্যন্ত শিল্পকলা একাডেমিতে ভোট গ্রহণ অনুষ্ঠিত হয়। এবারের নির্বাচনে একাডেমির ৯৭৫ জন সদস্যের মধ্যে ৮৪১ জন তাদের ভোটাধিকার প্রয়োগ করেন। বাতিল হয়েছে ১১টি ভোট। ভোট গ্রহণের পর সন্ধ্যার আগেই গণনা শেষে ফলাফল ঘোষণা করা হয়। নির্বাচনের প্রিজাইডিং অফিসার হিসেবে দায়িত্ব পালনকারী সদর উপজেলা সমবায় অফিসার রনজিত কুমার দাস বিজয়ী প্রার্থীদের নাম ঘোষণা করেন।
এবারের নির্বাচনে উদীচী যশোরের সাধারণ সম্পাদক সাজ্জাদুর রহমান বিপ্লব ৪৮৬ ভোট এবং চাঁদেরহাটের সাধারণ সম্পাদক ফারাজী আহম্মদ সাঈদ বুলবুল ৪৪৪ ভোট পেয়ে সহ-সভাপতি নির্বাচিত হয়েছেন। সহ-সভাপতি পদে তাদের দুই প্রতিদ্বন্দ্বী ছিলেন আশাবরীর সাবেক সাধারণ সম্পাদক জাহাঙ্গীর আলম ও চাঁদেরহাট যশোরের তারকা সদস্য আসাদ আসাদুজ্জামান। তারা উভয়েই ৩২২ ভোট পেয়েছেন।
সাধারণ সম্পাদক পদে ৪৪০ পেয়ে নির্বাচিত হয়েছেন অ্যাডভোকেট মাহামুদ হাসান বুলু। সাধারণ সম্পাদক পদে অপর প্রতিদ্বন্দ্বী প্রার্থী ছিলেন শেকড় যশোরের সাধারণ সম্পাদক রওশন আরা রাসু। তিনি পেয়েছেন ৩৭৯ ভোট। ডায়মন্ড চিলড্রেন থিয়েটারের সাধারণ সম্পাদক চঞ্চল সরকার ৪৩৪ভোট এবং তির্যক যশোরের সদস্য অনুপম দাস ৪২৯ ভোট পেয়ে যুগ্ম সাধারণ সম্পাদক নির্বাচিত হয়েছেন। তাদের অপর দুজন প্রতিদ্বন্দ্বী ছিলেন তির্যক যশোরের সহসভাপতি আনিসুজ্জামান পিন্টু ও যশোর ইনস্টিটিউটের নাট্যকলা সংসদের সদস্য মো. নাসির উদ্দীন মিঠু। এ দুই প্রার্থী পেয়েছেন যথাক্রামে ৩৩৫ ও ৩৫৭ ভোট। সুরবিতান সংগীত একাডেমির সাধারণ সম্পাদক অ্যাড. বাসুদেব বিশ্বাস ৪৯২ ভোট, বিবর্তন যশোরের সাবেক সাধারণ সম্পাদক আতিকুজ্জামান রনি ৪৮৬ ভোট ও পুনশ্চ যশোরের সহসভাপতি শহিদুল হক বাদল ৪৩৯ ভোট পেয়ে সদস্য পদে বিজয়ী হয়েছেন।
তাদের প্রতিদ্বন্দ্বী রঙধনু প্যানেল থেকে সদস্য পদে পরাজিত হয়েছেন যশোর সাহিত্য পরিষদের সহসভাপতি সাজ্জাদ গনি খাঁন রিমন, যশোর শিল্পীগোষ্ঠীর সাধারণ সম্পাদক প্রদীপ চক্রবর্তী রানা, ও অগ্নিবীণার ফয়সাল খান। তারা ভোট পেয়েছেন যথাক্রমে ৩৬৯, ২৯৭ ও ২৭৪ ভোট।
এদিকে টানা চারবার সাধারণ সম্পাদক পদে বিজয়ী হয়ে অ্যাড. মাহমুদ হাসান বুলু বলেন, নির্বাচন গণতান্ত্রিক প্রক্রিয়া; এ প্রক্রিয়ায় জয়ী বিজয়ী থাকবে। তবে আমরা যারা লাল সবুজ প্যানেলে বিজয়ী হয়েছি তারা সকলকে সাথে নিয়ে শিল্পকলা একাডেমির সকল কার্যক্রমকে এগিয়ে নেব। এটাই গণতন্ত্র এটাই লাল-সবুজ প্যানেলের অঙ্গিকার।
বিজয়ের পর সাধারণ সম্পাদক অ্যাড. মাহমুদ হাসান বুলু তার অনুভূতি প্রকাশ করতে যেয়ে আরও বলেন, শিল্পকলার সম্মানিত ভোটাররা সততা ও স্বচ্ছতার পক্ষে তাদের রায় ঘোষণা করে প্রমান করেছেন যশোরের সাংস্কৃতিক আন্দোলন অসাম্প্রদায়িকও স্বাধীনতার চেতনার পক্ষে এগিয়ে যাবে। বিপক্ষে যারা নির্বাচনে অংশগ্রহণ করেছেন তারাও আমাদের সহযাত্রী; আমরা তাদেরকেও অভিনন্দন জানাই এ জন্য যে- তারা নির্বাচনে অংশ নিয়ে গণতান্ত্রিক ব্যাবস্থাকে চালু রাখতে সহযোগিতা করেছেন।