নিসানকার সেঞ্চুরিতে অস্ট্রেলিয়াকে হারালো শ্রীলঙ্কা

সমাজের কথা ডেস্ক॥ জয় দিয়ে ওয়ানডে সিরিজ শুরু করেছিল অস্ট্রেলিয়া। তবে ঘুরে দাঁড়াতে সময় নেয়নি শ্রীলঙ্কা। দ্বিতীয় ওয়ানডে জিতে সমতায় ফেরে তারা। এবার এগিয়েও গেলো লঙ্কানরা। পাথুম নিসানকার দুর্দান্ত সেঞ্চুরিতে কলম্বোর তৃতীয় ওয়ানডেতে অস্ট্রেলিয়াকে ৬ উইকেটে হারিয়েছে স্বাগতিকরা।

রবিবার আর প্রেমাদাসা স্টেডিয়ামে অস্ট্রেলিয়া নির্ধারিত ৫০ ওভারে ৬ উইকেটে করে ২৯১ রান। ¯ে¬া উইকেটে স্কোরটা ছিল চ্যালেঞ্জিং। তবে নিসানকার ১৩৭ রানের ইনিংসে ভর করে ৯ বল আগেই ৪ উইকেট হারিয়ে জয় নিশ্চিত করে লঙ্কানরা। তাতে স্বাগতিকরা পাঁচ ম্যাচের সিরিজে লিড নিলো ২-১-এ।

চোটে জর্জরিত অস্ট্রেলিয়া। পায়ের চোটে তৃতীয় ওয়ানডে খেলা হয়নি স্টিভেন স্মিথের। আগে থেকেই নেই মিচেল স্টার্ক ও মার্কাস স্টোইনিস। চোট শুধু বাইরে নয়, অস্ট্রেলিয়ার টপ অর্ডারেও আঘাত হেনেছে! টস জিতে ব্যাটিংয়ে নেমে ব্যর্থ ডেভিড ওয়ার্নার (৯)। চোট কাটিয়ে তিন নম্বরে নামা মিচেল মার্শও (১০) ব্যর্থ। তবে একপ্রান্ত আগলে রেখে ৬২ রানের ইনিংস খেলেন অধিনায়ক অ্যারন ফিঞ্চ।

টপ অর্ডার সুবিধা করতে না পারলেও মিডল অর্ডারে রান পায় অস্ট্রেলিয়া। যেখানে সর্বোচ্চ রান ট্র্যাভিস হেডের। বাঁহাতি ব্যাটার অপরাজিত থাকেন ৭০ রানে। ৬৫ বলের ইনিংসটি তিনি সাজান ৩ বাউন্ডারি ও ৩ ছক্কায়। তার আগে অ্যালেক্স ক্যারি ৪৯ রানে আউট হন। গে¬ন ম্যাক্সওয়েল ঝড় তুলে ১৮ বলে ৩ বাউন্ডারি ও ১ ছক্কায় খেলে যান ৩৩ রানের ইনিংস। আর ক্যামেরন গ্রিন অপরাজিত থাকেন ১৫ রানে।

শ্রীলঙ্কার সবচেয়ে সফল বোলার জেফরি ভ্যান্ডারসে। এই স্পিনার ১০ ওভারে ৪৯ রান দিয়ে নেন ৩ উইকেট।

২৯২ রানের লক্ষ্যে খেলতে নেমে দারুণ শুরু পায় শ্রীলঙ্কা। ওপেনিংয়ে ৪২ রান যোগ করেন নিরোশান ডিকবেলা ও নিসানকা। ২৫ রান করে ডিকবেলা আউট হলেও নিসানকা তুলে নেন ওয়ানডে ক্যারিয়ারের প্রথম সেঞ্চুরি। ম্যাচসেরার পুরস্কার জেতা এই ওপেনারের ১৩৭ রানের ইনিংসেই আসলে তৈরি হয় জয়ের ভিত। ১৪৭ বলের ইনিংসটি তিনি সাজান ১১ বাউন্ডারি ও ২ ছক্কায়। যোগ্য সঙ্গ পেয়েছেন কুশল মেন্ডিসের কাছ থেকে। দ্বিতীয় উইকেট জুটিতে তারা যোগ করেন ১৭০ রান।

নিসানকার মতো কুশলও হাঁটছিলেন সেঞ্চুরির পথে। কিন্তু ৮৭ রানে রিটায়ার্ড হার্ট হয়ে ফিরতে হয় তাকে। এরপর ধনাঞ্জয়া ডি সিলভার ২৫ ও চারিথ আসালঙ্কার অপরাজিত ১৩ রানে জয় নিশ্চিত হয় শ্রীলঙ্কার।

অস্ট্রেলিয়ার ঝাই রিচার্ডসন ৩৯ রানে নেন ২ উইকেট।

শেয়ার