বেতন একই রেখে সপ্তাহে ৩ দিন ছুটির ট্রায়াল!

1

সমাজের কথা ডেস্ক॥ কর্মদিবস কমিয়ে, বেতন একই রেখে কর্মীদের মানসিকভাবে চাঙা রাখার পাশাপাশি তাদের কর্মদক্ষতা বাড়ানো যায় কিনা, তা খতিয়ে দেখতে ছয় মাসের একটি ট্রায়ালে অংশ নিচ্ছেন যুক্তরাজ্যের ৭০টির মতো কোম্পানি।

সোমবার থেকে শুরু হওয়া এই ‘পাইলট স্কিমে’ কোম্পানিগুলোর হাজার তিনেক কর্মী এখন থেকে সপ্তাহে ৫ দিনের বদলে ৪ দিন কাজ করবেন।

কর্মঘণ্টা কমে আগের ৮০ শতাংশ হলেও, বেতন কিন্তু কমছে না তাদের, থাকছে আগের পুরোটাই।

বেতন একই রেখে কর্মদিবস কমানোর প্রচারাভিযান চালানো একটি গোষ্ঠী এই ট্রায়ালের আয়োজন করেছে বলে জানিয়েছে বিবিসি।

যুক্তরাজ্যের অক্সফোর্ড ও ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয় এবং যুক্তরাষ্ট্রের বোস্টন কলেজ থিঙ্ক ট্যাঙ্ক অটোনমির সঙ্গে মিলে এই ট্রায়ালের দেখভাল করবে।

যেসব কোম্পানি এই ট্রায়ালে থাকছে, তাদের মধ্যে সফটওয়্যার ডেভেলপমেন্ট ফার্ম থেকে শুরু করে দাতা সংস্থার কর্মী জোগাড়ে কাজ করা ফার্ম এমনকী একটি স্থানীয় পর্যায়ের ফিশ অ্যান্ড চিপের দোকানও আছে।

উত্তর লন্ডনের প্রেসার ড্রপ ব্রিউয়ারির সহ-প্রতিষ্ঠাতা স্যাম স্মিথ বলেছেন, কাজের ধরনের ভিন্ন রূপ নিয়ে চেষ্টা করে দেখার এখনই উপযুক্ত সময় বলে মনে হচ্ছে তার।

“কাজ এবং মানুষ কীভাবে জীবন চালায় তা নিয়ে ব্যাপক চিন্তাভাবনার সুযোগ দিয়েছে মহামারী। কর্মীদের জীবনমান বাড়াতে এবং মানুষের মানসিক স্বাস্থ্যের উন্নতি ও সুস্থতার জন্য বিশ্বে একটি প্রগতিশীল পরিবর্তনের অংশীদার হওয়ার লক্ষ্যে আমরা এই ট্রায়ালটি করছি,” বলেছেন তিনি।

এই ‘পাইলট স্কিমে’ স্মিথের চ্যালেঞ্জ খুবই সামান্য- তার ৯ সদস্যের দল যেন এখন সপ্তাহে ৪ দিনের মধ্যেই আগের ৫ দিনের মতো বিয়ার উৎপাদন ও প্যাকেটজাত করতে পারে, তা নিশ্চিত করা।

“এটা হচ্ছে, আপনি কীভাবে আপনার সময়কে কাজে লাগান, সেটা। যে কারণে আমি যখন কর্মদক্ষ হওয়ার কথা বলি, আমি কিন্তু এখনকার চেয়ে দ্রুতগতিতে কাজ করতে বলি না। হতে পারে, অবসরকে কাজে লাগিয়ে আপনি পরের দিনের জন্য আরও ভালো প্রস্তুতি নিতে পারেন,” বলেছেন তিনি।

ক্লেয়ার ডোহার্টি নামের এক কর্মী বলছেন, এই নিয়ম কাজের প্রতি মনোযোগ আরও বাড়াতে ভূমিকা রাখবে।

“এটা হয়তো দিনে আপনার কাছ থেকে ইন্টারনেটে ঘুরে বেড়ানোর অতিরিক্ত সময়টুকু কেড়ে নেবে, কেননা আপনাকে হাতে থাকা সময়ের মধ্যে কাজ শেষ করতে আরও মনোযোগী হতে হবে,” বলেছেন তিনি।

ক্রেইগ কারমাইকেল নামে আরেক কর্মী বলছেন, বিশ্রামের জন্য অতিরিক্ত আরেকটি দিন তাকে আরও পরিশ্রম করার ব্যাপারে উদ্বুদ্ধ করবে।