দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন ইউনিয়নে উন্মুক্ত বাজেট ঘোষণা

সমাজের কথা ডেস্ক: দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন ইউনিয়নে উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। প্রতিনিধিদের পাঠানো সংবাদ :
কয়রা (খুলনা) প্রতিনিধি জানান, কয়রার ৪নং মহারাজপুর ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে। গতকাল সকাল ১০ টায় ইউনিয়ন পরিষদ চত্বরে ইউপি চেয়ারম্যান আলহাজ মো. আব্দুল্যাহ আল মাহমুদের সভাপতিত্বে বাজেট সভায় প্রধান অতিথি ছিলেন উপজেলা নির্বাহী অফিসার অনিমেষ বিশ্বাস। ইউপি সচিব মো. ফারুক হোসেনের পরিচালনায় বাজেট সভায় বক্তব্য রাখেন সাংবাদিক আলহাজ সদর উদ্দিন আহমেদ, ডরাপের আবু সায়েম, প্যানেল চেয়ারম্যান ইউছুফ আলী, বিভূতি ভূষণ রায়, আমেনা খাতুন, ইউপি সদস্য মাসুম বিল্যাহ, নুরুল ইসলাম খোকা, মোস্তফা কামাল, জামাল ফারুক, মাওলানা মাসুদুর রহমান, আব্দুল মান্নান প্রমুখ। আলোচনা শেষে উক্ত ইউনিয়ন পরিষদের ২০২২-২০২৩ অর্থ বছরের জন্য ৪ কোটি ৯৪ লাখ ৭৯ হাজার ২ শ ৪৯ টাকার বাজেট ঘোষণা করা হয়।

বাগেরহাট প্রতিনিধি জানান, বাগেরহাট সদর উপজেলার ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের ২০২২-২৩ অর্থ বছরের খসড়া বাজেট প্রণয়ন করা হয়েছে। বৃহস্পতিবার (২৬ মে) দুপুরে ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদ চত্বরে সাধারণ নাগরিক ও গণ্যমান্য ব্যক্তিদের উপস্থিতিতে পরিষদের চেয়ারম্যান আক্তারুজ্জামান বাচ্চু এই বাজেট ঘোষণা করেন। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন, বাগেরহাট সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মাম মুছাব্বেরুল ইসলাম। এসময় রুপান্তর প্রতিনিধি শিল্পি আক্তার, বাধনের সমন্বয়ক মুশফিকুল ইসলাম রিতু, ইউনিয়ণ পরিষদের সদস্য ও স্থানীয় গন্যমান্য ব্যাক্তিরা উপস্থিত ছিলেন।

এদিন ষাটগম্বুজ ইউনিয়ন পরিষদের ২০২২-২৩ অর্থ বছরের জন্য ২ কোটি ৩৭ লাখ ৩১ হাজার ২৬৮ টাকার বাজেট ঘোষণা করা হয়। এর মধ্যে ২ কোটি ৩৭ লাখ ২২ হাজার ৬৬৮ টাকা ব্যয় ধরা হয়েছে। উল্লেখযোগ্য আয়ের খাতগুলো হচ্ছে, সরকারি অনুদান, এলজিএসপি, উন্নয়ন সহায়তা থেকে থেকে বরাদ্দ, গৃহ অট্টালিকার ট্যাক্স ইত্যাদি।

উন্মুক্ত এই বাজেট সভায় উপস্থিত নাগরিকরা এই বাজেটের সঠিক বাস্তবায়ন করার অনুরোধ করেন। চেয়ারম্যানও বাজেটের শতভাগ খাত অনুযায়ী ব্যয়ের প্রতিশ্রæতি দেন। জনগন এটা পর্যবেক্ষণের জন্য পরামর্শ প্রদান করেন।

ফুলতলা (খুলনা) প্রতিনিধি জানান, ফুলতলা ইউনিয়ন পরিষদের বার্ষিক পরিকল্পনা ২০২২-২৩ ও উন্মুক্ত বাজেট সভা বৃহস্পতিবার বেলা ১১টায় পরিষদ হলরুমে ইউপি চেয়ারম্যান শেখ আবুল বাশারের সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। খসড়া লিখিত বাজেট পেশ করেন ইউপি সচিব তানভীন আক্তার ডলি। এ সময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ইউপি সদস্য শেখ মনিরুল ইসলাম, কাজী ইমরান হোসেন রাজীব, মো. খলিলুর রহমান, ফারুক হোসেন মোল্যা, মো. মহিউদ্দিন, গোলাম কিবরিয়া শেখ, আব্দুল মান্নান শেখ, মো. আব্দুর রহিম, কবির কবির হোসেন, সোনালী আক্তার, রিক্তা বেগম, কবিতা বেগম প্রমুখ। সভায় ২০২২-২৩ অর্থ বছরের জন্য ৪ কোটি ৪৭ লাখ ৮৩ হাজার ৯শ’ ৪৮ টাকার বাজেট উপস্থাপন করা হয়।

কেশবপুর (যশোর) প্রতিনিধি জানান, কেশবপুর সদর ইউনিয়ন পরিষদ ও মজিদপুর ইউনিয়ন পরিষদের ২০২২-২৩ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে।

কেশবপুর সদর ইউনিয়ন পরিষদের সচিব হুমায়ুন কবিরের পরিচালনায় ২৬ মে সকালে সদর ইউনিয়ন পরিষদের ২০২২-২৩ অর্থ বছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করেন সদর ইউপি চেয়ারম্যান অধ্যাপক আলাউদ্দিন আলা। বাজেটে মোট আয় দেখানো হয়েছে ১ কোটি ৪৩ লাখ ৫৪ হাজার ৫ শত ৩৬ টাকা, ব্যয় দেখানো হয়েছে ১ কোটি ৪৩ লাখ ৭ হাজার ৩ শত ৬৫ টাকা এবং উদ্বৃত্ত তহবিল দেখানো হয়েছে ৪৭ হাজার ১ শত ৭১ টাকা। বাজেট আলোচনায় অংশ নেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, সংরক্ষিত ইউপি সদস্য রাশিদা বেগম, শাহানাজ বেগম, নাজমা সুলতানা, সাধারণ ইউপি সদস্য কামাল হোসেন, সিরাজুল ইসলাম, আব্দুর রাজ্জাক, আব্দুর রহিম, এ কে এম রেজওয়ানুর রহমান, রাশেদুল ইসলাম লিটন, কামরুজ্জামান কামাল, স্বরজিৎ দাস, শহীদ কামাল মিঠু প্রমুখ।

অপরদিকে ২৬ মে দুপুরের উপজেলার মজিদপুর ইউনিয়ন পরিষদের সচিব আবুল হোসেনের পরিচালনায় মজিদপুর ইউনিয়ন পরিষদের ২০২২-২৩ অর্থবছরের উন্মুক্ত বাজেট ঘোষণা করেন ইউপি চেয়ারম্যান হুমায়ুন কবির পলাশ। বাজেটে মোট আয় দেখানো হয়েছে ১ কোটি ৩৪ লাখ ৮৮ হাজার ৭ শত টাকা। মোট ব্যয় দেখানো হয়েছে ১কোটি ৩৪ লাখ ১৭ হাজার ৮ শত টাকা এবং উদ্বৃত্ত তহবিল দেখানো হয়েছে ৭০ হাজার ৯ শত টাকা।

বাজেট আলোচনায় অংশ নেন কেশবপুর উপজেলা প্রেসক্লাবের সভাপতি এস আর সাঈদ, প্যানেল চেয়ারম্যান আবদুর রহমান গাজী, সংরক্ষিত ইউপি সদস্য হামিদা বেগম, রেশমা খাতুন, নাজমা খাতুন, সাধারণ ইউপি সদস্য এম সাইফুর রহমান, মহিউদ্দীন বুলবুল, মোহাম্মদ আলী, মনিরুজ্জামান, ফজলুর রহমান, জিয়াউর রহমান, আসাদুজ্জামান, আব্দুস সামাদ প্রমুখ।

ঝিনাইদহ প্রতিনিধি জানান, নলডাঙ্গা ইউনিয়ন পরিষদের উন্মুক্ত বাজেট ঘোষণা করা হয়েছে । বৃহস্পতিবার সকালে ঝিনাইদহ সদর উপজেলার নলডাঙ্গা ইউনিয়ন পরিষদ সম্মেলন কক্ষে ২০২২-২০২৩ অর্থ বৎসরের ১ কোটি ৮২ লাখ ৪৫ হাজার ৪৮ টাকার খসড়া বাজেট ঘোষণা করা হয়েছে। বাজেট ঘোষণা করে নলডাঙ্গা ইউনিয়নের চেয়ারম্যান মো. সাইফুল আলম বলেন বাজেটে রাজস্ব ধরা হয়েছে ৩৩লাখ ১৩হাজার ৩শত ৪৮টাকা ও উন্নয়ন কর বাজেট ধরা হয়েছে ১ কোটি ৪৯ লাখ ৩১ হাজার ৭০০ টাকা।
সভা পরিচালনা করেন ইউনিয়ন পরিষদের সচিব নির্মল কুমার বিশ্বাস ।

উপস্থিত ছিলেন হিসাব সহকারী কাম-কম্পিউটার অপারেটর নাসিমা আক্তার পলি, ইউপি সদস্য জাহানারা বেগম, শিউলি বেগম, হেলেনা খাতুন, মিজানুর রহমান, মেহেদী আনার মিন্টু, আব্দুল মতিন বিশ্বাস, আবু হানিফ, ইসলাম কবির পলাশ, বিল্লাল হেসেন, মস্তফা দফাদার, সামসুর রহমান, চান্দআলী বিশ্বাসসহ ইউনিয়ন পরিষদের তথ্য সেবা কেন্দ্রের উদ্যোক্তা, শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকগণ, ইউনিয়নের সরকারী কর্মকর্তা-কমৃচারীবৃন্দ, স্থানীয় রাজনৈতিক নেতৃবৃন্দ ও সমাজের সুশীল ব্যাক্তিবর্গ।

শেয়ার