নেটোতে যোগ দিতে আগ্রহী ফিনল্যান্ড, খারকিভে ‘পিছু হটছে’ রুশরা

সমাজের কথা ডেস্ক॥ যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন সামরিক জোট নেটোতে যোগ দিতে ফিনল্যান্ডের অবিলম্বে আবেদন করা উচিত বলে মন্তব্য করেছেন দেশটির প্রেসিডেন্ট সাউলি নিনিস্তো ও প্রধানমন্ত্রী সান্না মারিন।

বৃহস্পতিবার তাদের এ ঘোষণার মধ্য দিয়ে ওই অঞ্চলের নিরাপত্তা ভারসাম্যে একটি বড় ধরনের পরিবর্তনের আভাস মিলল বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স।

এদিকে খারকিভ অঞ্চলে ইউক্রেইনের বাহিনী রুশ সেনাদের দখলে থাকা কৌশলগতভাবে গুরুত্বপূর্ণ একটি গ্রামের নিয়ন্ত্রণ নিয়ে নিয়েছে। তাদের অগ্রগতি রুখতে রুশ বাহিনীও সীমান্তবর্তী ওই অঞ্চলের কিছু এলাকায় শক্তি বৃদ্ধি করছে।

রাশিয়ার সঙ্গে এক হাজার ৩০০ কিলোমিটার সীমান্ত থাকা ফিনল্যান্ড তার পূর্বাঞ্চলীয় বৃহৎ প্রতিবেশীর সঙ্গে আগেও কয়েকদফা যুদ্ধে জড়িয়েছিল; রাশিয়া ২০১৪ সালে ক্রাইমিয়ার নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে হেলসিঙ্কির সঙ্গে নর্থ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনের (নেটো) দহরম-মহরম বাড়তে দেখা যায়।

তবে চলতি বছর রাশিয়া ইউক্রেইনে আক্রমণ চালানোর আগ পর্যন্ত ফিনল্যান্ডকে মস্কোর সঙ্গে সম্পর্ক বজায় রাখার স্বার্থে নেটোতে যোগ দেওয়ার ইচ্ছার কথা বলতে শোনা যায়নি।
“অবিলম্বে ফিনল্যান্ডের নেটো সদস্যপদের জন্য আবেদন করা উচিত। এটা করার জন্য জাতীয়ভাবে যা যা পদক্ষেপ নেওয়া দরকার দ্রুতগতিতে আগামী কয়েকদিনের মধ্যেই তা করার ব্যাপারে আশাবাদী আমরা.” বৃহস্পতিবার যৌথ বিবৃতিতে এমনটাই বলেছেন নিনিস্তো ও মারিন।
ফিনল্যান্ডের মতো সুইডেনও আগামী কয়েকদিনের মধ্যেই নেটোতে যোগ দেওয়ার ব্যাপারে তাদের আগ্রহ প্রকাশ করতে পারে বলে অনুমান করা হচ্ছে।

এই দুই দেশ শিগগিরই আবেদন করবে এবং তাদেরকে তড়িৎগতিতে সদস্যপদ দেওয়ার ব্যাপারে নেটো মিত্ররাও আশাবাদী বলে বিষয়টি সম্পর্কে অবগত ৫ কূটনীতিক ও কর্মকর্তা ফিনল্যান্ডের ঘোষণার আগেই রয়টার্সকে বলেছিলেন।

বিস্তৃত নর্ডিক অঞ্চলের দেশগুলোর মধ্যে নরওয়ে, ডেনমার্ক এবং বাল্টিক তিন দেশ আগে থেকেই নেটোর সদস্য; এর সঙ্গে ফিনল্যান্ড ও ডেনমার্ক যুক্ত হলে তা স্বভাবতই মস্কোকে আরও ক্রুদ্ধ করবে বলে অনুমান বিশে¬ষকদের।

রাশিয়া দীর্ঘদিন ধরেই নেটোর বিস্তৃতিকে তার নিরাপত্তার জন্য সরাসরি হুমকি অ্যাখ্যা দিয়ে আসছে।

এই কারণকে উদ্ধৃত করেই রুশ প্রেসিডেন্ট ভ¬ামিদির পুতিন ফেব্র“য়ারিতে ইউক্রেইনে ‘বিশেষ সামরিক অভিযানের’ ঘোষণা দিয়েছিলেন। রাশিয়ার সীমান্তে থাকা ইউক্রেইনও পশ্চিমা সামরিক জোট নেটোতে যুক্ত হওয়ার আকাক্সক্ষা ব্যক্ত করেছিল।

শেয়ার