যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরি
কবি আজীজুল হক কবিতা উৎসব আজ

নিজস্ব প্রতিবেদক ॥ যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরির উদ্যোগে একদিনের কবিতা উৎসব আজ। যশোরের কৃতি সন্তান পঞ্চাশ দশকের স্বতন্ত্রধারার উজ্জলতম কবি আজীজুল হক স্মরণে এ উৎসবের নামকরণ করা হয়েছে ‘কবি আজীজুল হক কবিতা উৎসব-২০২২’। গতকাল শুক্রবার যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরিতে এক সংবাদ সম্মেলনে এ আয়োজন সম্পর্কে জানান নেতৃবৃন্দ।

সংবাদ সম্মেলনে অনুষ্ঠানের আহ্বায়ক এস নিয়াজ মোহম্মদ লিখিত বক্তব্যে বলেন, আমাদের লক্ষ্য এবং উদ্দেশ্য হলো এ অঞ্চলের কবি সাহিত্যিকদের মধ্যে উৎসবের মাধ্যমে মেলবন্ধন তৈরি করা। বাংলা সাহিত্যের স্মৃতিকাগার যশোর জেলায় মহাকবি মাইকেল মধুসূদন দত্তসহ বহু কাব্য নক্ষত্রের জন্ম। তার মধ্যে সাগরদাঁড়িতে সরকারিভাবে মধুমেলা ছাড়া কবিদের নিয়ে কোনো দৃশ্যমান উদ্যোগ নেই। আমরাই প্রথম কবি আজীজুল হক কবিতা উৎসব করতে যাচ্ছি। আমাদের বৃহত্তর পরিকল্পনা ছিলো। আমরা টাউনহল ময়দানের উন্মুক্ত জায়গায় উৎসবটি করতে চেয়েছিলাম। কিন্তু বৈশ্বিক মহামারির চোখ রাঙানিতে তা হয়ে উঠছে না। যে কারণে সেটি আলমগীর সিদ্দিকী হলে করার সিদ্ধান্ত নেয়া হয়েছে।

তিনি আরও বলেন, কবি আজীজুল হক কবিতা উৎসব যশোর ইনস্টিটিউট পাবলিক লাইব্রেরির একটি নিয়মিত ইস্যু হবে। আমরা প্রতি বছর এ অনুষ্ঠান করতে চাই। শিল্প সাহিত্যের উর্ধ্বরভূমি যশোরে যেমন অতীতে জন্মেছিলেন বহুগুণী মানুষ। আমরা মনে করি এখনো এ জেলার গ্রামগঞ্জে বিচ্ছিন্নভাবে আছেন এবং জন্মাচ্ছেন নতুন নতুন প্রতিভা। যা পৃষ্ঠপোষকতার অভাবে অঙ্কুরেই বিনষ্ট হচ্ছে। আমরা সেই সব নতুন প্রতিভার সম্মিলন ঘটাতে চাই এমন উৎসবের মাধ্যমে। আগামীতে আমরা যশোরের কৃতি সন্তান মোহাম্মদ মনিরুজ্জামান, অধ্যাপক শরীফ হোসেন, রায়বাহাদুর যদুনাথ মজুমদারের স্মরণেও অনুষ্ঠান করবো। যা আগেও করেছি। তবে বৈশ্বিক মহামারী কেটে গেলেই বৃহত্তর পরিসরে করা হবে সব অনুষ্ঠান।

শেয়ার