সাইকেল চালিয়ে গিনেজ বুকে বাংলাদেশের নাম তুললেন তারা

সমাজের কথা ডেস্ক ॥ বিজয়ের ৫০ বছর উপলক্ষে টানা ৪৮ ঘণ্টা রিলে সাইক্লিং করে ১৬০০ কিলোমিটারের গিনেস ওয়ার্ল্ড রেকর্ড করার চেষ্টা করেছিল টিমবিডিসি নামের বাংলাদেশের একটি এমেচার সাইক্লিং টিম। ডাবর বাংলাদেশ এবং প্রথম আলো ডট কমের সহযোগিতায় গত ১০ই ডিসেম্বর ঢাকার পূর্বাচলে এই বিশ্বরেকর্ড করার ইভেন্টটি অনুষ্ঠিত হয়েছিল। রেকর্ডের পর প্রায় একমাস ধরে রেকর্ডের সময়ে নেওয়া বিভিন্ন রকম তথ্যপ্রমাণ নিয়ে গিনেস কর্তৃপক্ষের সাথে যোগাযোগ চলছিল। ৪৮ ঘণ্টার ছয়টি ক্যামেরার ভিডিও ফুটেজ, তেরজনের স্বাক্ষীর দেয়া প্রমানপত্র, সার্ভেয়ারের দেয়ার রিপোর্ট, অজস্র ছবি, জিপিএস এ রাইডের ডাটা এবং আরো অনেককিছুকে একসাথে করে গিনেজ কর্তৃপক্ষ গতকাল তাদের সিদ্ধান্ত জানায়।

আর সেই সিদ্ধান্ত অনুযায়ী, ৪৮ ঘন্টায় রিলে সাইক্লিং করে সবচাইতে বেশি দুরত্ব পার হবার গিনেস ওয়ার্ল্ড রেকর্ডটির মালিক এখন বাংলাদেশ। ১৬৭০.৩ কিমি দূরত্ব, ৪৮ ঘন্টায় ৩৪.৮কিমি/ঘণ্টা এভারেজ স্পিডে শেষ করবার কারনে টিমবিডিসি এবং বাংলাদেশ এই রেকর্ডটি পেয়েছে।
রেকর্ডটিতে অংশ নেওয়া দ্রাবিড় বলেন, ‘প্রায় দুই বছরের প্রস্তুতি শেষে আমরা রেকর্ডটা পেলাম। মনে হচ্ছে অনেকদিন পরে কাঁধ থেকে একটা ভার নেমে গেল। এবার সময় আরো বড় কিছু করবার।’ রাকিবুল, রেকর্ডের আরেকজন অংশীদার বলেন, ‘আমরা চারজন এখানে শুধু সাইকেল চালিয়েছি, রেকর্ডটা আসলে সফল করেছে আমাদের সাথে যেই ১৫০জনের বেশি ভলান্টিয়ার হিসেবে সেখানে ছিলেন তারা সবাই মিলে।’
এই রেকর্ডের পৃষ্ঠপোষক ছিল ডাবর হানি, ফুয়েল পার্টনার ছিল ডাবর গ্লুকোজ ডি, কমিউনিটি পার্টনার ছিল বিডিসাইক্লিস্ট এবং সহযোগিতায় ছিল প্রথম-আলো ডট কম।

শেয়ার