শিশুর প্রযুক্তির সঙ্গে পরিচয় হোক শৈশবে: শিক্ষামন্ত্রী

7

সমাজের কথা ডেস্ক॥ শৈশব থেকেই প্রযুক্তির সঙ্গে শিশুদের পরিচিত করার আহ্বান জানিয়েছেন শিক্ষামন্ত্রী দীপু মনি।

বুধবার চাঁদপুর জেলা প্রশাসক কার্যালয়ে নবনির্বাচিত ইউপি চেয়ারম্যানদের শপথগ্রহণ অনুষ্ঠান শেষে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে তিনি এ আহ্বান জানান।

তিনি বলেন, “যেকোনো প্রযুক্তির ভালো-মন্দ সব দিকই আছে। আমাদের প্রযুক্তিবান্ধব ও দক্ষ হতে হবে। যুগের চাহিদা ও আমাদের ভবিষ্যতের চাহিদাও তাই।

“এখন তো কোডিং, প্রোগ্রামংই শেখাতে হবে কম বয়স থেকে। তা না হলে এই চতুর্থ শিল্প বিপ্লবে তারা টিকেও থাকতে পারবে না।”

মন্ত্রী বলেন, “আমরা চাই তারা চতুর্থ শিল্প বিপ্লবের সফল অংশীদার হবে। সে কারণে অবশ্যই প্রযুক্তি লাগবে। কিন্তু শিক্ষক, অভিভাবক সবারই একটা নজরদারির ব্যাপার আছে।”

করোনায় শিক্ষার্থীদের ক্ষতি পুষিয়ে নেওয়ার ব্যাপারে দীপু মনি বলেন, “অতিমারিতে সব ক্ষেত্রের মতো শিক্ষাক্ষেত্রেও ধাক্কা লেগেছে। আগামী শিক্ষাবর্ষে যদি অতিমারির ছোবল না পড়ে তাহলে সেখানে এ ঘাটতিটুকু পুষিয়ে নেওয়ার চেষ্টা করব।”

এ সময় উপস্থিত ছিলেন জেলা প্রশাসক অঞ্জনা খান মজলিশ, পুলিশ সুপার মো. মিলন মাহমুদ, জেলা আওয়ামী লীগ সভাপতি মো. নাছির উদ্দিন আহমেদ, সাধারণ সম্পাদক আবু নঈম পাটওয়ারী দুলাল, পৌর মেয়র মো. জিল্লুর রহমান জুয়েল, সদর উপজেলা চেয়ারম্যান নূরুল ইসলাম নাজিম দেওয়ান, উপজেলা নির্বাহী কর্মকর্তা সানজিদা শাহনাজ, ফরিদগঞ্জ উপজেলা চেয়ারম্যান জাহিদুল ইসলাম রোমান প্রমুখ।