যশোরে তিন দিনব্যাপী পিঠা ও পণ্য প্রদর্শনী মেলা

নিজস্ব প্রতিবেদক ॥ নারী উদ্যোক্তাদের তৈরি করা পণ্যের প্রচার-প্রসারের লক্ষ্যে যশোরে শুরু হয়েছে তিন দিনব্যাপী পিঠা ও পণ্য প্রদর্শনী মেলা। বৃহস্পতিবার বিকালে যশোর পৌর পার্কে বিজয়ের সুবর্ণজয়ন্তীতে এই মেলার উদ্বোধন করেন প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন। যশোর নারী উদ্যোক্তা প্লাটফর্মের উদ্যোগে নারী উদ্যোক্তাদের তৈরি পোশাক, হস্তশিল্প, দেশি ফাস্টফুডসহ নানা ধরনের ঐতিহ্যবাহী পণ্যের সমাহারে ২২টি স্টল সাজানো হয়েছে। উদ্বোধনী অনুষ্ঠানে সংগঠনের সভাপতি জেসমিন রোজের সভাপতিত্বে বিশেষ অতিথি ছিলেন জেলা মহিলা আওয়ামী লীগের সভাপতি লাইজু জামান, দৈনিক গ্রামের কাগজের প্রকাশক ও সম্পাদক মবিনুল ইসলাম মবিন, টনি খান হোটেল ম্যানেজমেন্ট এন্ড স্কিল ডেভেলপমেন্ট ইনস্টিটিউট যশোরের প্রিন্সিপ্যাল মুসলিমা খাতুন।

যশোর নারী উদ্যোক্তা প্লাটফর্মের সভাপতি জেসমিন রোজ বলেন, যশোরের নারী উদ্যোক্তাদের তৈরি পোশাক, হস্তশিল্প, দেশি ফাস্টফুডসহ নানা ধরনের ঐতিহ্যবাহী পণ্যের প্রদর্শনী চলছে এই মেলায়। তৈরি পোশাকের মধ্যে রয়েছে বুটিকের কাজ করা থ্রিপিচ, এম্ব্রডারি করা থ্রিপিচ, জামদানি শাড়ি, মেয়েদের কুর্তি প্রভৃতি পণ্য। হস্তশিল্পের মধ্যে রয়েছে পাট দিয়ে তৈরি পাপোষ, কুশন কাভার, মেয়েদের গহনা ও গৃহসজ্জার কাজে ব্যবহৃত পণ্য সামগ্রী। এছাড়া নারকেলের নাড়ু, যশোরের যশ খেজুরের গুড় এবং গুড়ের মাখা খই, নকশি পিঠা, বিভিন্ন ধরনের আচারসহ গ্রাম-গঞ্জের ঐতিহ্যবাহী খাদ্যপণ্য। যশোর পৌরপার্কে ১৬ ডিসেম্বর থেকে ১৮ ডিসেম্বর পর্যন্ত চলবে এ মেলা। প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৫টা পর্যন্ত মেলা চলবে বলে জানিয়েছেন তিনি।
মেলায় অংশ নেওয়া হস্তশিল্পের পণ্য নিয়ে সাজানো ৭ সতেরো পরিচালক ও উদ্যোক্তা মিতালী দত্ত জানান, এটি একটি ব্যতিক্রমধর্মী মেলা। সম্পূর্ণ দেশি পণ্যের সমাহার। মেলায় দেশজ পণ্যের ভেতরে মসলিন, জামদানিসহ নারীদের তৈরি বুটিকের কাজ করা থ্রিপিচ, এম্ব্রডারি করা থ্রিপিচ নিয়ে আমার স্টলটি সাজিয়েছি। তিনি আরো বলেন, নারী উদ্যোক্তারা এগিয়ে গেলেই এগিয়ে যাবে এই দেশ। সবাই উদ্যোক্তা হবার মাধ্যমে স্বনির্ভর হয়ে উঠলেই অর্থনীতি এগিয়ে যাবে।

শেয়ার