সাকিবের জায়গায় ফজলে মাহমুদ

সমাজের কথা ডেস্ক॥ প্রথম শ্রেণির ক্রিকেটে দারুণ সময় কাটানোর পুরস্কার পেলেন ফজলে মাহমুদ রাব্বি। প্রথমবারের মতো টেস্ট দলে ডাক পেয়েছেন এই টপ অর্ডার ব্যাটসম্যান।

পারিবারিক কারণে নিউ জিল্যান্ড সফরের সময় বিরতি চাওয়া সাকিবের জায়গায় মাহমুদকে নেওয়ার কথা বুধবার জানিয়েছে বিসিবি।

গত মাসে শেষ হওয়া জাতীয় ক্রিকেট লিগে ৬ ম্যাচে ১১ ইনিংসে ৬০.৩০ গড়ে ৬০৩ রান করেন মাহমুদ। বরিশালের বাঁহাতি এই ব্যাটসম্যানই কেবল ছয়শ রান ছাড়াতে পারেন। তার এক সেঞ্চুরি ও পাঁচ ফিফটির সবকটি ছিল সবশেষ আট ইনিংসে।

একমাত্র সেঞ্চুরির ইনিংসে করেন ১৮৮ রান।

টেস্ট দলে এই প্রথম এলেও আন্তর্জাতিক ক্রিকেটে তিনি নতুন নন। ২০১৮ সালে সাকিব আল হাসানের অনুপস্থিতিতেই খেলেছিলেন দুটি ওয়ানডে। জিম্বাবুয়ের বিপক্ষে সেই সিরিজ অবশ্য তার দুঃস্বপ্নের মতো কেটেছিল। দুই ম্যাচ খেলেও খুলতে পারেননি রানের খাতা। দুবারই আউট হয়েছিলেন শূন্য রানে।

এমনিতে প্রথম শ্রেণির ক্রিকেটে বেশ অভিজ্ঞ মাহমুদ। ৯৪ ম্যাচে ১০ সেঞ্চুরি ও ২৮ ফিফটিতে তার রান ৫ হাজার ৩৫৩। গড় ৩৪.৭৫, সর্বোচ্চ ১৯৫।

পাকিস্তানের বিপক্ষ চলমান টেস্টের পঞ্চম দিনের খেলা শেষে বুধবার গভীর রাতে নিউ জিল্যান্ডের উদ্দেশে দেশ ছাড়বে মুমিনুল হকের দল।

সাত দিনের কোয়ারেন্টিন শেষে দুটি প্রস্তুতি ম্যাচের পর প্রথম টেস্ট ১ জানুয়ারি থেকে মাউন্ট মঙ্গানুইতে। দ্বিতীয়টি ৯ জানুয়ারি থেকে ক্রাইস্টচার্চে।

বাংলাদেশ টেস্ট দল: মুমিনুল হক (অধিনায়ক), সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুশফিকুর রহিম, ফজলে মাহমুদ, লিটন কুমার দাস, ইয়াসির আলি চৌধুরি, নুরুল হাসান সোহান, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, ইবাদত হোসেন চৌধুরি, আবু জায়েদ চৌধুরি, মাহমুদুল হাসান জয়, সৈয়দ খালেদ আহমেদ, শহিদুল ইসলাম, মোহাম্মদ নাঈম শেখ, শরিফুল ইসলাম।

শেয়ার