যশোরে সরকারি ক্রয় চুক্তি বাস্তবায়নে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক কর্মশালা

নিজস্ব প্রতিবেদক॥ যশোরে সরকারি ক্রয় চুক্তি বাস্তবায়নে নাগরিক সম্পৃক্ততা বিষয়ক কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের (সিপিটিইউ) উদ্যোগে বৃহস্পতিবার সকালে যশোর সার্কিট হাউজে এ কর্মশালা অনুষ্ঠিত হয়।
সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিটের মহাপরিচালক শোহেলের রহমান চৌধুরীর সভাপতিত্বে কর্মশালায় প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সচিব আবু হেনা মোরশেদ জামান।

প্রধান অতিথি বলেন, সরকারি ক্রয় কার্যে নাগরিকরা যতবেশি অংশগ্রহণ করবে, তত বেশি গণতন্ত্র, সুশাসন ও উন্নয়ন নিশ্চিত করা সম্ভব হবে। দেশের সকলেই যেন শুদ্ধাচার পালন করে তা নিশ্চিত করতে হবে। তাহলেই সকলের সম্মিলিত প্রয়াসে উন্নয়নের এই আন্দোলন সারাদেশে ছড়িয়ে পড়বে।

বিশেষ অতিথির বক্তব্যে যশোরের জেলা প্রশাসক তমিজুল ইসলাম খান বলেন, যদি সবকিছুই ভালো করে সম্পন্ন করা যায়, তাহলে দুর্নীতি রোধ করা সম্ভব হবে। এক্ষেত্রে জনগণ একধরণের ভিজিল্যান্ট আই হিসেবে কাজ করতে পারে।

কর্মশালায় পাওয়ার পয়েন্ট উপস্থাপনা করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইন্সটিটিউট অফ্ গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) সিনিয়র রিসার্চ ফেলো ড. মির্জা হাসান। অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ব্র্যাকের সোশ্যাল এমপাওয়ারমেন্ট অ্যান্ড লিগ্যাল প্রোটেকশানের ( সেলপ-ঝঊখচ) প্রোগ্রাম ম্যানেজার রবিউল ইসলাম। এছাড়া স্থানীয় পর্যায়ে সরকারি ক্রয়কারী প্রতিষ্ঠানের প্রতিনিধি, স্থানীয় দরদাতা ও জিটিএফ প্রতিনিধি, স্থানীয় সরকার প্রতিনিধি, নাগরিক সমাজের প্রতিনিধি এবং নাগরিক পর্যবেক্ষক দলের সদস্যরা অংশ নেন কর্মশালায়।
উপস্থাপনা করেন ব্র্যাক বিশ্ববিদ্যালয়ের ব্র্যাক ইন্সটিটিউট অফ্ গভর্ন্যান্স এন্ড ডেভেলপমেন্ট (বিআইজিডি) কম্যুনিকেশানস অফিসার জিহাদ আল মেহেদী।

শেয়ার