যবিপ্রবিতে শিক্ষক-কর্মকর্তাদের দক্ষতা বৃদ্ধিতে কর্মশালা অনুষ্ঠিত

নিজস্ব প্রতিবেদক ॥ চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় শিখন-পঠন ও অফিস পরিচালনায় দক্ষতা বৃদ্ধিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ের (যবিপ্রবি) সকল শিক্ষক ও কর্মকর্তাদের দিনব্যাপী কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। কর্মশালায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যবিপ্রবির উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন। বিশ^বিদ্যালয়ের ইনস্টিটিউশনাল কোয়ালিটি অ্যাসুরেন্স সেল (আইকিউএসি)- এর আয়োজনে দিনব্যাপী দুই পর্বে এ কর্মশালা অনুষ্ঠিত হয়। এতে রিসোর্স পারসন হিসেবে বক্তব্য দেন খুলনা বিশ^বিদ্যালয়ের বিজ্ঞান, প্রকৌশল ও প্রযুক্তি স্কুলের ডিন অধ্যাপক ড. আফরোজা পারভীন। প্রধান অতিথির বক্তব্যে অধ্যাপক ড. আনোয়ার হোসেন শিক্ষকদের উদ্দেশ্যে বলেন, আপনারা হলেন মানুষ গড়ার কারিগর। আপনারা যেমন মানুষ গড়বেন, সমাজ তেমন মানুষই পাবে। চতুর্থ শিল্প বিপ্লবের চ্যালেঞ্জ মোকাবিলায় দক্ষ ও যোগ্যতা সম্পন্ন নাগরিক তৈরি করতে হবে। রাষ্ট্রের সর্বোচ্চ শিক্ষিত মানুষ হিসেবে এ দায়িত্ব আপনাদের উপরই বর্তায়। এ জন্য বহুমাত্রিক প্রশিক্ষণ গ্রহণের কোনো বিকল্প নেই। তিনি বলেন, আপনাদের মেধা আছে, এতে কোনো সন্দেহ নেই। এখন আপনাদের দায়িত্ব এই মেধা মানুষের মধ্যে ছড়িয়ে দেওয়া। ২০২২ সালের জানুয়ারির মাঝামাঝি শুরু হতে যাওয়া ‘ব্লেন্ডেড লার্নিং সিস্টেম’-এর জন্য নিজেদের দক্ষ করে গড়ে তোলার আহ্বান জানান তিনি। একইসঙ্গে শিক্ষকদের বিভিন্ন গবেষণাপত্র ও গবেষণার তথ্যদি বিশ^বিদ্যালয়ের ওয়েবসাইট, গুগল স্কলারসহ গবেষণা সংক্রান্ত ওয়েবসাইটে আপডেট করার নির্দেশ দেন তিনি।

কর্মকর্তাদের উদ্দেশ্যে উপাচার্য বলেন, বিশ^বিদ্যালয়ের অগ্রগতির সাথে তাল মিলিয়ে সকল কর্মকর্তাকে চলতে হবে। অপরাজনীতির পেছনে সময় ব্যয় না করে নিজেকে আপডেট করতে হবে। শিক্ষার্থীসহ সংশ্লিষ্ট সকলকে সহায়তার জন্য নিজেকে প্রযুক্তিবান্ধব হিসেবে গড়ে তুলতে হবে।

প্রথম পর্বের কর্মশালায় অধ্যাপক ড. আফরোজা পারভীন চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় একজন একাডেমিশিয়ান হিসেবে শিক্ষকদের ‘টিচিং-লার্নিং’-এর ক্ষেত্রে কি কি দক্ষতা অর্জন, প্রক্রিয়া, স্বচ্ছতা, দায়বদ্ধতাসহ বিভিন্ন বিষয়ে বিস্তারিত তথ্য-উপাত্ত ও বক্তব্য তুলে ধরেন। দ্বিতীয় পর্বে চতুর্থ শিল্প বিপ্লব মোকাবিলায় কর্মকর্তাদের বিশ^বিদ্যালয়ের ‘অপারেশন ও ম্যানেজমেন্ট’-এর ক্ষেত্রে প্রযুক্তিনির্ভর কি কি দক্ষতা ও গুণাবলী অর্জন করতে হবে সে বিষয়ে গবেষণাভিত্তিক বিভিন্ন উপাত্ত ও বক্তব্য তুলে ধরেন।

আইকিউএসির পরিচালক অধ্যাপক ড. নাজমুল হাসানের সভাপতিত্বে কর্মশালায় স্বাগত বক্তব্য দেন যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুল মজিদ, আইকিউএসির অতিরিক্ত পরিচালক ড. মীর মোশাররফ হোসেন। দিনব্যাপী অনুষ্ঠিত কর্মশালায় যবিপ্রবির প্রায় সকল পর্যায়ের শিক্ষক ও কর্মকর্তাগণ উপস্থিত ছিলেন।

শেয়ার