যশোরে পালিত হয়েছে বাৎসরিক কবর আশীর্বাদ দিবস ।। মৃত স্বজনদের শ্রদ্ধা জানালো খ্রিষ্টভক্তরা

এ্যান্টনি দাস অপু
সারাবিশ্বের মতো যশোরেও গতকাল পালিত হয়েছে খ্রিষ্টান ধর্মের অনুসারীদের বাৎসরিক কবর আশীর্বাদ দিবস। বিশ্বের খ্রিষ্টভক্তরা এই দিনটি ধর্মীয় আধ্যাত্মিকতার মধ্যদিয়ে পালন করে থাকে। এরই ধারাবাহিকতায় গতকাল (২ নভেম্বর) মঙ্গলবার যশোর শহরের কারবালায় ক্যাথলিক কবরস্থানে মৃত স্বজনদের কবরে ফুল দিয়ে মোমবাতি ও আগরবাতি জ্বালিয়ে শ্রদ্ধা জানান খ্রিষ্টভক্তরা। এসময় ফাদার মৃত্যুঞ্জয় দফাদারের পরিচালনায় সকল মৃত ব্যক্তির আত্মার শান্তি কামনা করে খ্রিষ্টযাগ অনুষ্ঠিত হয়। খ্রিষ্টযাগে অংশ নেন কয়েকশ ভক্ত।

যশোর ক্যাথলিক চার্চের সেক্রেটারি প্রশান্ত বিশ্বাস জানান, ক্যাথলিক খ্রিষ্টভক্তরা প্রতিবছর এইদিনে এখানে একত্রে মিলিত হয়ে স্বজনদের আত্মার শান্তি কামনায় প্রার্থনা করে থাকে।

যশোর ক্যাথলিক চার্চের ক্যাটিক্রিস্ট জোসেফ বিশ্বাস বলেন, এই দিনটি আন্তর্জাতিকভাবে পোপ মহাদয়ের কার্যালয় থেকে ধার্য করা। সেই ধারাবাহিকতা ধরে রেখে আমরা প্রতিবছর ২ নভেম্বর এই দিনটি পালন করে থাকি।

যশোর ক্যাথলিক চার্চের ধর্মীয় যাজক ফাদার মৃত্যুঞ্জয় দফাদার বলেন, যারা মৃত্যুবরণ করেছেন তাদের স্মরণ করার জন্য এই পৃথিবীতে হয়ত কেউ নেই; তাদের জন্য এই দিনটিকে বিশেষভাবে পালন করা হয়। সেইসাথে আমাদের সকলের মৃত স্বজনদের আত্মার শান্তি কামনা করে প্রার্থনা করা হয়।
খ্রিষ্টভক্ত লিংকন আকাশ মন্ডল বলেন, আমরা এদিনে শুধুমাত্র আমাদের স্বজনদের জন্য নয়, আমরা সকল মৃত ব্যক্তির জন্য একসাথে প্রার্থনা করি। পিতা ঈশ্বর যেন তাদের পাপ সকল ক্ষমা করে স্বর্গে নেন।

শেয়ার