৫শ শিক্ষাপ্রতিষ্ঠানে ‘কমফোর্ট সেন্টার’ স্থাপন করবে রোটারি

নিজস্ব প্রতিবেদক ॥ বাংলাদেশ রোটারি প্রায়োরিটি কমিউনিটি প্রজেক্টের আওতায় সারাদেশে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে মানসম্মত আধুনিক ‘কমফোর্ট সেন্টার’ নির্মাণ করা হবে। যেখান থেকে ছাত্রছাত্রীদের স্বাস্থ্য সুরক্ষা সেবা দেয়া হবে। শনিবার (১৬ অক্টোবর) প্রেসক্লাব যশোরে রোটারি ইন্টারন্যাশনালের (৩২৮১) ডিস্ট্রিক গভর্ণর ব্যারিস্টার মোতাচ্ছিম বিল্লাহ ফারুকী এ তথ্য জানান। তিনি জানান, আগামী তিন বছরের মধ্যে সারাদেশে ৫০০ শিক্ষাপ্রতিষ্ঠানে মানসম্মত কমফোর্ট সেন্টার নির্মাণ করা হবে। যেখান থেকে ছাত্রছাত্রীরা স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত করতে পারবে। এ খাতে ৪২ কোটি টাকা ব্যয় করা হবে। ইতোমধ্যে ১৫০ শিক্ষাপ্রতিষ্ঠান প্রাথমিকভাবে চিহ্নিত করা হয়েছে। যেখানে নির্মাণের কার্যক্রম শুরু হয়েছে। এখান থেকে ছাত্রছাত্রীদের বেসিক স্বাস্থ্যসেবা ও পরিস্কার-পরিচ্ছন্নতা নিয়ে প্রশিক্ষণ দেয়া হবে। ছাত্রীদের স্ত্রী রোগ বিষয়ে সচেতন করতে দেশের শীর্ষস্থানীয় নারী চিকিৎসকদের নেতৃত্বে একটি বিশেষ টিম প্রশিক্ষণ শিবির পরিচালনা করবে।
তিনি আরো জানান, দরিদ্র মানুষের অবস্থার পরিবর্তনে রোটারি ইন্টারন্যাশনাল দীর্ঘদিন ধরে কাজ করে যাচ্ছে। ‘জীবন পরিবর্তনে রোটারি সেবা’ এ স্লোগানকে নিয়ে দরিদ্র বিমোচনে কার্যক্রম চলছে। সারাদেশে অনেকগুলো ক্যান্সার হাসপাতাল, জেনারেল হাসপাতাল, হেলথ পোস্ট, চক্ষু হাসপাতাল, ডায়লাসিস সেন্টার, ফিজিও থেরাপি সেন্টারে সেবা পরিচালনা করা হচ্ছে। স্বাস্থ্যখাতে এবার সোয়া তিন কোটি ব্যয় করা হচ্ছে। পরিবেশ সুরক্ষা ও উন্নয়ন করতে সারাদেশে ৩ লাখ ৮৫ হাজার গাছ লাগানো হয়েছে। জরুরি সেবা কার্যক্রম হিসেবে করোনা নিয়ন্ত্রণে ও সাধারণ মানুষকে রক্ষা করতে বিভিন্ন কার্যক্রম বাস্তবায়ন করা হয়েছে। দুর্যোগ মোকাবেলায় ২০০ স্বেচ্ছাসেবকের টিমকে প্রশিক্ষণ দেয়া হয়েছে।
এ সময় উপস্থিত ছিলেন রোটারির লে. গভর্ণর ও প্রেসক্লাব যশোরের সভাপতি জাহিদ হাসান টুকুন, ডিস্ট্রিক সেক্রেটারি এ এন মঞ্জুরুল হক, সহ সেক্রেটারি মাহজাবিন মুবিনা, গোল্ড মেডেল এ জেড এ সালেক, ডিস্ট্রিক প্রশিক্ষণ আমিনুর ইসলাম প্রমুখ।

 

শেয়ার