প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ দুর্গোৎসব

নিজস্ব প্রতিবেদক ॥ যশোরে ধর্মীয় ভাবগাম্ভীর্যের মধ্য দিয়ে উৎসবমুখর পরিবেশে সার্বজনীন উৎসব শারদীয় দুর্গাপূজা শেষ হয়েছে। গত শুক্রবার প্রতিমা বিসর্জনের মাধ্যমে শেষ হয় এবারের দুর্গোৎসব। এদিন সন্ধ্যায় শহরের পূজা মন্দির ও মন্ডপের প্রতিমা লালদীঘিতে বিসর্জন দেয়া হয়। বিসর্জনের এই মুর্হুতে সনাতন ধর্মাবলম্বীদের মধ্যে এসময় বিষাদ ভর করে। বিকেলের পর থেকেও মন্দির-মন্ডপগুলোয় ছিলো দেবি দুর্গা বিদায়ের বেদনাঘন আবহ।

দুর্গোৎসবের দশমীতে দিনভর চলে পূজা-অর্চণা ও ধর্মীয় আচার-অনুষ্ঠান পালন। পাশাপাশি চলে নাচ, গান ও সিঁদুর খেলাও। এদিন সন্ধ্যা আরত্রিকের পর অনুষ্ঠিত হয় প্রতিমা বিসর্জন ও এরপর শান্তিজল গ্রহণ যশোর শহরের মন্দির ও মন্ডপ থেকে দেবীর ভক্তরা ভ্যান ও পিকআপে করে প্রতিমা নিয়ে লালদীঘির পাড়ে আসেন। সন্ধ্যার পর থেকে শুরু হয় এই বিসর্জন। এছাড়া শহরের বাইরের ও জেলার অন্যান্য প্রান্তেও এদিন সন্ধ্যার পর প্রতিমা বিসর্জন শুরু হয়।

প্রতিমা বিসর্জনে শান্তিপূর্ণ পরিবেশ নিশ্চিতে এদিন যশোর শহরসহ জুড়ে ছিল কঠোর নিরাপত্তা বলয়। আইনশৃঙ্খলা বাহিনীর কড়া তৎপরতার মধ্যে অনুষ্ঠিত হয় প্রতিমা বিসর্জন। দেবির বিসর্জন কেন্দ্র করে শহরের লালদীঘির পাড় পরিণত হয় লোকে লোকারণ্য। জনপ্রতিনিধি, রাজনৈতিক নেতৃবৃন্দ ও পুলিশের উর্ধ্বতন কর্মকর্তারা প্রতিমা বিসর্জনস্থল পরিদর্শন করেন। করোনা ভাইরাসের কারণে আনুষ্ঠানিক বিসর্জন অনুষ্ঠান না হলেও জনপ্রতিনিধি ও পুলিশ কর্মকর্তাদের সুদৃষ্টি ছিল সেখানে।

শেয়ার