দেবীদুর্গা আরাধনার মধ্যদিয়ে সপ্তমী পার, আজ অষ্টমী

নিজস্ব প্রতিবেদক॥ অশুভ শক্তি বিনাশে পূজাস্থলে নবপত্রিকা প্রবেশের মধ্যদিয়ে মহাদুর্গাসপ্তমীতে দেবীদুর্গা আরাধনা সম্পন্নের পর আজ বুধবার মহাদুর্গাঅষ্টমী। আজও ভক্তরা তাদের অর্ঘ্য দেবেন দুর্গতিনাশীনী দেবীদুর্গার কমল চরণে। একইসাথে মাতৃবন্দনায় অনুষ্ঠিত হবে কুমারী পূজা। এছাড়া আজ দুর্গোৎসবের অষ্টমী ও নবমী তিথির সন্ধিতে দেবীর ‘সন্ধিপূজা’ও অনুষ্ঠিত হবে।

এদিকে মঙ্গলবার প্রত্যেক পূজা মন্দির ও ম-পে যথাসময়ে মহাদুর্গাসপ্তমীর কল্পারম্ভ ধর্মীয় ভাবগম্ভীর পরিবেশে সম্পন্ন হয়েছে। দর্শনার্থী ও ভক্তবৃন্দের আনাগোনায় উৎসবমুখর ছিল পূজা প্রাঙ্গণ। আবহাওয়া ভালো থাকায় নির্বিঘেœ এ উৎসবে সামিল হয়েছেন ছোটবড় সকলেই। সন্ধ্যার পর থেকেই যশোর পৌর এলাকায় পূজা প্রাঙ্গণমুখি দর্শনার্থী ও ভক্তবৃন্দের ভিড় ছিল লক্ষণীয়।

এদিকে গতকাল মহাসপ্তমীর এদিন মন্দির-মন্ডপে শাস্ত্রবিধি অনুযায়ী নবপত্রিকাকে স্নান করানোর পর নতুন শাড়ি পরিয়ে মূল পূজা মন্দির বা ম-পে এনে দেবীদুর্গার ডান দিকে একটি কাঠের আসনে স্থাপন করা হয়। এছাড়া শাস্ত্রবিধি মেনে ষোড়শ উপাচারে অর্থাৎ ষোলটি উপাদানে দেবীর পূজা হয়। সকালে ত্রিনয়নী দেবীদুর্গার চক্ষুদান করা হয়। এরপর সশ¯্রছিদ্র জলাধার দিয়ে দর্পনে ¯œান করানো শেষে দেবীকে আসন, বস্ত্র, অঙ্গসজ্জা, পুষ্পমাল্য, চন্দন, ধুপ ও দীপ, নৈবদ্য, দিয়ে পূজা করেন পূজারিরা। শেষে ভোগ আরতি ও ভক্তবৃন্দের অঞ্জলি প্রদান ও প্রসাদ গ্রহণ হয়। যশোর রামকৃষ্ণ আশ্রমে রাত আটটা ১৪ মিনিটে সন্ধিপূজা শুরু হয়ে রাত ৯টা দুই মিনিটের মধ্যে সমাপন হয়। এখানে প্রধান পুরোহিত ছিলেন শক্তি প্রসাদ গাঙ্গুলি। তন্ত্রধারক ছিলেন প্রণয় চক্রবর্তী।

সন্ধ্যায় বিভিন্ন পূজাম-পে মঙ্গল আরতিসহ ভক্তিমূলক সংগীত, রামায়ণ পালাসহ নানা অনুষ্ঠান হয়। আজ বুধবার মহাদুর্গাষ্টমীতে রামকৃষ্ণ মিশন ও আশ্রম দুর্গা মন্দিরে দুর্গতিনাশীনী দেবী দুর্গার বন্দনা অনুষ্ঠানে বেলা ১১টায় কুমারী পূজা অনুষ্ঠিত হবে। এখানে অষ্টমী কল্পারম্ভ সকাল সাড়ে ৬টায়। এদিকে সনাতন ধর্মবিশ্বাসীদের পাশাপাশি নানা ধর্ম-বর্ণের মানুষ দল বেঁধে পূজা দেখতে আসছে। উৎসবপ্রিয় বাঙালি মেতে ওঠেছে পূজার আনন্দে। বিকেল থেকেই পূজাম-পগুলোয় দর্শনার্থীদের ভিড় বাড়তে থাকে। বাহারী পোশাকে নিজেদের সাজিয়ে উৎসব-আনন্দে মেতে উঠেছে শিশু-কিশোর-কিশোরী ও তরুণ-তরুণী। সন্ধ্যায় বিভিন্ন পূজাম-প ঝলমলে আলোকসজ্জায় রঙিন হয়ে ওঠে।

উল্লেখ্য, ১১ অক্টোবর মহাদুর্গাষষ্টীর মাধ্যমে শুরু হওয়া শারদীয় দুর্গাপুজো ১৪ অক্টোবর সকাল সাড়ে ৬টায় মহানবমী পূজা কল্পারম্ভ। ১৫ অক্টোবর দশমী কল্পারম্ভ সকাল সাড়ে ৬টায় এবং ৮টা ৫১ মিনিটের মধ্যে পূজা সমাপন ও দর্পণ বিসর্জন। সূত্র : যশোর রামকৃষ্ণ আশ্রম।

শেয়ার