বিশ্বকাপ জয়ের পুরস্কার ১৬ লাখ ডলার

সমাজের কথা ডেস্ক॥ টি-টোয়েন্টি বিশ্বকাপের বিজয়ী দলকে দেওয়া হবে ১৬ লাখ ডলার। টুর্নামেন্টে অংশ নেওয়া সব দলের জন্যই রয়েছে পুরস্কার। আসরের জন্য মোট ৫৬ লাখ ডলার বরাদ্দ করেছে আইসিসি।

বিশ্ব ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্তা সংস্থা রোববার এক বিজ্ঞপ্তিতে প্রকাশ করেছে এবারের আসরের প্রাইজ মানি।

রানার্স-আপ দল পাবে ৮ লাখ ডলার পুরস্কার। সেমি-ফাইনাল থেকে বাদ পড়া দুই দল পাবে ৪ লাখ ডলার করে।

প্রতিযোগিতাকে আরও আকর্ষণীয় করতে প্রতিটি ম্যাচ জেতার জন্যও রাখা হয়েছে পুরস্কার। সুপার টুয়েলভের ৩০ ম্যাচের প্রতিটিতে জয়ী দল পাবে ৪০ হাজার ডলার করে।

সুপার টুয়েলভ থেকে বাদ পড়া দলগুলোর জন্যও রয়েছে বরাদ্দ। প্রতিটি দলকে ৭০ হাজার ডলার করে দিবে আইসিসি।

প্রাথমিক পর্বে প্রতি ম্যাচ জেতার পুরস্কার ৪০ হাজার ডলারের। ১২ ম্যাচের এই প্রতিযোগিতা থেকে বাদ পড়া দলগুলোকে দেওয়া হয়ে ৪০ হাজার ডলার করে।

প্রাথমিক পর্বের দুই গ্রুপে অংশ নিবে ৮টি দল। বাংলাদেশ, আয়ারল্যান্ড, নামিবিয়া, নেদারল্যান্ডস, ওমান, পাপুয়া নিউগিনি, স্কটল্যান্ড ও শ্রীলঙ্কা লড়াই করবে পরের ধাপে যেতে।

আর সুপার টুয়েলভে দুই গ্রুপে আছে আফগানিস্তান, অস্ট্রেলিয়া, ইংল্যান্ড, ভারত, নিউ জিল্যান্ড, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকা ও ওয়েস্ট ইন্ডিজ। তাদের সঙ্গে যোগ দিবে প্রাথমিক পর্বের সেরা ৪ দল।

প্রাইজ মানি ছাড়াও ২০২১ আসরে প্রতি ইনিংসেই পানি পানের বিরতির ব্যবস্থা করেছে আইসিসি। আড়াই মিনিটের এই বিরতি নেওয়া হবে ইনিংসের ঠিক মাঝের সময়ে।

আগামী রোববার ওমান ও পাপুয়া নিউগিনির প্রাথমিক পর্বের ম্যাচ দিয়ে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ। সেদিনই স্কটল্যান্ডের মুখোমুখি হবে বাংলাদেশ। সুপার টুয়েলভের খেলা শুরু ২৩ অক্টোবর।

শেয়ার