এমএম কলেজে ‘সমাজ চিন্তন’ জার্নালের মোড়ক উন্মোচন

নিজস্ব প্রতিবেদক॥ ‘সমাজ চিন্তন’ নামে একটি জার্নাল প্রকাশ করেছে যশোর সরকারি মাইকেল মধুসূদন কলেজ। দেশি-বিদেশি লেখকদের প্রবন্ধের সংকলন নিয়ে প্রকাশিত হয়েছে জার্নালটি। শিক্ষক-শিক্ষার্থী, প্রশাসক ও গবেষকদের লেখা ১৮টি প্রবন্ধ রয়েছে সাময়িকীটিতে। রোববার জার্নালটির মোড়ক উন্মোচন করা হয়। এদিন সকালে কলেজের শিক্ষক মিলনায়তনে জার্নালটির মোড়ক উন্মোচন অনুষ্ঠান ছিল।

মোড়ক উন্মোচন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন বলেন, সমাজের রুপান্তর ঘটছে প্রতিনিয়ত। সমাজ কিভাবে পরিবর্তিত হচ্ছে সেটি জানতে হবে। আর তার জন্য জানতে হবে দেশের ইতিহাস-ঐতিহ্য ও সমাজ চেতনা। এগুলো অন্যদেরও জানাতে হবে। সেটি না হলে সমাজের সুষম ও পরিপূর্ণ বিকাশ ঘটবে না।

তিনি বলেন, বিশ্বের বড় বড় বিশ্ববিদ্যালয় থেকে যারা ইঞ্জিনিয়ারিংয়ের উপর ডিগ্রি নিচ্ছে তাদেরও ইতিহাস, সমাজের যেসব রূপান্তর ঘটছে সেগুলোও তাদের পড়তে হচ্ছে। কারণ দেশের দেশের ইতিহাস-ঐতিহ্য না জানলে চেতনার বিকাশ হয় না।

জার্নালের উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সরকারি মাইকেল মধুসূদন কলেজের (এমএম কলেজ) অধ্যক্ষ প্রফেসর আব্দুল মজিদ। এসময় যবিপ্রবি উপাচার্য আরও বলেন, বিজ্ঞানের গবেষক হলেও সমাজের নানা ঘটনার মধ্য দিয়ে বড় হয়েছি। সমাজ থেকেই অনেক কিছু শিখেছি। তিনি বলেন, সমাজ, জাতি ও দেশের ইতিহাস সম্পর্কে জানা এবং জানানোর জন্য প্রয়োজন সমাজ গবেষণা। আর সেই কাজ এই কলেজটি শুরু করায় শুধু এ অঞ্চল নয়, গোটা দেশ উপকৃত হবে। এতে সমাজও এগিয়ে যাবে।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন যশোর শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. মোল্লা আমির হোসেন ও এমএম কলেজের শিক্ষক পরিষদের সম্পাদক প্রফেসর নাসিম রেজা। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন অনুষ্ঠানের আহবায়ক প্রফেসর ড. এম হাসান সরোওয়ার্দী ও জার্নাল সম্পাদক ড. খ ম রেজাউল করিম।

জানা গেছে, কলেজের সমাজ বিজ্ঞান বিভাগ থেকে এই জার্নালটি প্রকাশ করেছে। রেজাউল করিম জার্নালটির সম্পাদনা করেছেন। জার্নালটি শিক্ষাতত্ত্ব, লোকসাহিত্য, সমীক্ষাধর্মী, সমাজতাত্ত্বিক পর্যালোচনামূলকসহ ভিন্নধর্মী বিভিন্ন প্রবন্ধ সমৃদ্ধ। জার্নালটির শুরুতেই রয়েছে ভারতের পশ্চিম বঙ্গের নদীয়ার কল্যাণী বিশ্ববিদ্যালয়ের সমাজতত্ত্ব বিভাগের প্রফেসর ড. শমিতা মান্নার লেখা প্রবন্ধ। দেশের বাইরের লেখকদের মধ্যে আরও রয়েছেন ড. কৌশিক চট্টোপাধ্যায়। তিনি পশ্চিম বঙ্গের মুর্শিদাবাদের প্রফেসর সৈয়দ নুরুল হাসান কলেজের সমাজতত্ত্ব বিভাগের সহকারী অধ্যাপক। এছাড়া রাজশাহী, খুলনা বিশ্ববিদ্যালয়সহ জাতীয় বিশ্ববিদ্যালয়ভুক্ত বেশ কয়েকটি কলেজের শিক্ষকদের ছাড়াও শিক্ষার্থীদের লেখাও রয়েছে জার্নালটিতে।

শেয়ার