নেংগুড়াহাট এলাকায় আগাম সবজি চাষে ব্যস্ত সময় কাটাচ্ছেন কৃষক

নেংগুড়াহাট (মনিরামপুর) প্রতিনিধি॥ মণিরামপুর উপজেলার চালুয়াহাটি ইউনিয়ানে শীতকালীন।পাতাকপি ফুলকপি সহ বিভিন্ন শাক- সবজি চাষে মাঠে নেমেছেন চাষিরা। ভোর থেকে শুরু করে থেমে থেমে বিকাল পর্যন্ত সবজির মাঠে সময় দিচ্ছেন তারা। আগাম শীতকালীয় সবজি বাজারে নিতে পারলে ভালো দাম পাওয়া যায়। সে কারণে সবার আগে সব সবজি বাজারে নিয়ে আসতে হাড় ভাঙ্গা পরিশ্রম করে যাচ্ছেন চাষিরা। এ বিষয়ে চালুয়াহাটি ইউনিয়ন কৃষি কর্মকর্তা মারুফুল হক ও হাবিবুর রহমান। বলেন শেষ পর্যন্ত আবহাওয়া অনুকুলে থাকলে, চালুয়াহাটি ইউনিয়নের বিভিন্ন গ্রামে বরাবরের মত এবারও সবজির চাষ ভালো হবে।

এ বছর এখানে ৩৮০হেক্টর জমিতে সবজি চাষের লক্ষ্যমাত্রা নির্ধারণ করা হয়েছে।
তারা বলেন উপজেলার হায়াতপুর, শাহাপুর, শয়লাগ্রাম, হাকিমপুর, রামপুর, মশ্বিমনগরসহ এ অঞ্চল শাক- সবজি চাষের এলাকা হিসেবে পরিচিত। এলাকার চাষি মোস্তফা নুরো মোড়ল জানান তার জমিতে মুলার সঙ্গে, লালশাক পালনশাক ও ধনিপাতা চাষ করেছেন।
সোবহান মোড়ল ও মতিউর রহমান বলেন জমিতে বেগুন চাষ করছি। বৃষ্টিতে গাছের বৃদ্ধি কম হলেও এখন বেগুন গাছগুলো স্বাভাবিক আছে। আবহাওয়া এমন থাকলে আগামী মাসে ভালো ফলন পাওয়া যাবে। এ বিষয়ে উপজেলার চালুয়াহাটি ইউনিয়ন কৃষি কর্মকর্তা হাবিবুর রহমান বলেন, শীতকালীন সবজির দিকে কৃষকদের বিশেষ নজর থাকে। এবছর ৩৮০ হেক্টর জমিতে বিভিন্ন ধরনের শাক- সবজি চাষাবাদ করা হচ্ছে। আবহাওয়া অনুকূলে থাকলে এবারও বাম্পার ফলনের সম্ভাবনা রয়েছে বলে তিনি জানান।

শেয়ার