ঝিকরগাছা চৌগাছার ২২টিসহ খুলনা বিভাগের ১৩৩ ইউপিতে ভোট দ্বিতীয় ধাপের নির্বাচন ১১ নভেম্বর

সমাজের কথা ডেস্ক॥ ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে দেশের ৮৪৮টি ইউপিতে ভোট হবে ১১ নভেম্বর। বুধবার নির্বাচন কমিশনের সভায় এ নির্বাচনের সময়সূচি চূড়ান্ত হওয়ার পর ইসি সচিব মো. হুমায়ুন কবীর খোন্দকার এ ধাপের ভোটের তফসিল ঘোষণা করেন। ঘোষিত তফসিল অনুযায়ী, এর মধ্যে খুলনা বিভাগের ১৩৩টি ইউনিয়ন পরিষদ রয়েছে। আর যশোরের ঝিকরগাছা ও চৌগাছা উপজেলার ইউনিয়ন পরিষদগুলো রয়েছে।

ঘোষিত তফসিল অনুযায়ী, চেয়ারম্যান, সাধারণ সদস্য ও সংরক্ষিত নারী সদস্য পদে প্রার্থী হতে আগ্রহীরা আগামী ১৭ অক্টোবর পর্যন্ত রিটার্নিং কর্মকর্তার কাছে মনোনয়নপত্র জমা দিতে পারবেন। ২০ অক্টোবর মনোনয়নপত্র যাচাই বাছাই গবে, প্রত্যাহার করা যাবে ২৬ অক্টোবর পর্যন্ত। ভোটগ্রহণ হবে ১১ নভেম্বর।
ইউনিয়ন পরিষদ নির্বাচনের দ্বিতীয় ধাপে খুলনা বিভাগের ১০টি জেলারই ইউনিয়ন পরিষদ রয়েছে। এখানে মোট ১৩৩টি ইউপি নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে। এর মধ্যে যশোরের চৌগাছা উপজেলার ১১টি ও ঝিকরগাছা উপজেলার ১১টি ইউনিয়ন রয়েছে। খুলনার ডুমুরিয়া উপজেলার ১৪টি, বটিয়াঘাটার ৩টি, রূপসা ও ফুলতলার ৪টি করে ইউনিয়ন রয়েছে। সাতক্ষীরার সদর উপজেলার ১৩টি ইউনিয়ন রয়েছে। মেহেরপুরের মুজিবনগরের ৪টি ও গাংনীর ৫টি ইউনিয়ন রয়েছে। কুষ্টিয়ার মিরপুর উপজেলার ১১টি ও ভেড়ামারা উপজেলার ৬টি ইউনিয়ন রয়েছে। চুয়াডাঙ্গার দামুড়হুদা উপজেলার ৪টি ও জীবননগরের ১টি ইউনিয়ন রয়েছে। ঝিনাইদহের মহেশপুর উপজেলার ১২টি ইউনিয়ন রয়েছে। মাগুরার সদর উপজেলার ১২টি ও নড়াইল সদর উপজেলার ১৩টি ইউনিয়ন রয়েছে। এছাড়া বাগেরহাটের সদর উপজেলার ৩টি এবং মোল্লাহাট ও ফকিরহাট উপজেলার ১টি করে ইউনিয়ন রয়েছে।
বুধবার সকালে প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদার সভাপতিত্বে কমিশন সভায় সিরাজগঞ্জ-৬ আসনের উপ নির্বাচন, সপ্তম ধাপের পৌর নির্বাচনেরও তারিখও চূড়ান্ত করা হয়। আগামী ২ নভেম্বর ওই নির্বাচন হবে।

পরে নির্বাচন ভবনে সাংবাদিকদের বিস্তারিত জানান ইসি সচিব। ইসির অতিরিক্ত সচিব অশোক কুমার দেবনাথ, এনআইডি উইংয়ের ডিজি এ কে এম হুমায়ুন কবীর, ইসির যুগ্মসচিব ফরহাদ আহাম্মদ খান, এস এম আসাদুজ্জামান এসময় উপস্থিত ছিলেন।

করোনাভাইরাস মহামারীর মধ্যে ইউনিয়ন পরিষদ নির্বাচনের প্রথম ধাপের ভোট শেষ হয়েছে। এ নির্বাচনে আওয়ামী লীগ, জাতীয় পার্টিসহ বিভিন্ন দল অংশ নিলেও বিএনপি নিচ্ছে না।
দ্বিতীয় ধাপে ৮৪৮ ইউপিতে ভোটের পর ডিসেম্বরের মধ্যে পরবর্তী ধাপে সব ইউপির ভোট শেষ করার কথা রয়েছে ইসির। দেশে প্রায় সাড়ে চার হাজার ইউনিয়ন পরিষদ রয়েছে।
আওয়ামী লীগের সাংসদ হাসিবুর রহমান স্বপনের মৃত্যু শূন্য হওয়া সিরাজগঞ্জ-৬ আসনে উপ নির্বাচন হবে ২নভেম্বর।

ঘোষিত তফসিল অনুযায়ী, রিটার্নিং কর্মকর্তার কাছে ১০ অক্টোবর পর্যন্ত মনোনয়নপত্র জমা দেওয়া যাবে। মনোনয়নপত্র বাছাই হবে ১১ অক্টোবর; প্রত্যাহারের শেষ সময় ১৭ অক্টোবর। শাহজাদপুর উপজেলা আওয়ামী লীগের সভাপতি হাসিবুর রহমান স্বপন গত ২ সেপ্টেম্বর মারা যান। তার বয়স হয়েছিল ৬৭ বছর।
১০ পৌরসভার ভোট : আগামী ২ নভেম্বর সিরাজগঞ্জ-৬ আসনে উপ নির্বাচনের দিনই সপ্তম ধাপের ১০ পৌরসভায় নির্বাচন হবে।

সেজন্য মনোনয়নপত্র জমা দেওয়ার শেষ তারিখ ৯ অক্টোবর। মনোনয়নপত্র বাছাই হবে ১১ অক্টোবর। আর ১৭ অক্টোবর পর্যন্ত প্রত্যাহার করা যাবে।

এই ১০ পৌরসভা হল- নরসিংদী জেলার ঘোড়াশাল, ব্রাহ্মণবাড়িয়ার কসবা, ফেনীর ছাগলনাইয়া, খাগড়াছড়ির রামগড়, বগুড়ার সোনাতলী, দিনাজপুরের ঘোড়াঘাট, নীলফামারীর ডোমার, নড়াইলের লোহাগড়া, কিশোরগঞ্জের পাকুন্দিয়া এবং চাঁপাইনবাবগঞ্জের চাঁপাইনবাবগঞ্জ।

এসব পৌরসভায় সংশ্লিষ্ট জেলা নির্বাচন অফিসার রিটার্নিং কর্মকর্তা এবং সংশ্লিষ্ট উপজেলা নির্বাচন অফিসার সহকারী রিটার্নিং কর্মকর্তা হিসেবে দায়িত্ব পালন করবেন।
সিরাজগঞ্জ-৬ ও ১০ পৌরসভার পাশাপাশি ২০ ইউপিতে ইভিএমে ভোট হবে। বাকি ইউপিগুলোতে ব্যালট পেপারে হবে ভোটগ্রহণ।

জাতীয় পার্টির নেতা ও সাংসদ অধ্যাপক মাসুদা এম রশিদ চৌধুরীর মৃত্যুতে শুন্য হওয়া সংরক্ষিত মহিলা আসন-৪৫ এর উপ নির্বাচন নিয়েও কমিশন বৈঠকে আলোচনা হয়। এ নির্বাচনের তারিখ নিয়ে পরবর্তী বৈঠকে আবার আলোচনা হবে বলে জানান ইসি সচিব।

 

শেয়ার