বর্ণাঢ্য আয়োজনে যবিপ্রবিতে প্রধানমন্ত্রীর জন্মদিন পালন

নিজস্ব প্রতিবেদক \ প্রধানমন্ত্রীর দৃষ্টিনন্দন একটি ম্যুরাল উদ্বোধন, বৃক্ষরোপণ, কেককাটা, দুস্থদের মধ্যে খাদ্য সামগ্রী বিতরণসহ নানা কর্মসূচিতে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে (যবিপ্রবি) প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন পালন করা হয়েছে। বঙ্গবন্ধু কন্যার ৭৫তম জন্মদিনে মঙ্গলবার সকাল থেকেই যবিপ্রবির পক্ষ থেকে নানা অনুষ্ঠানের আয়োজন করা হয়। জন্মদিনে মণিরামপুর উপজেলা কমপ্লেক্সে যবিপ্রবির পক্ষ থেকে অসহায় ও দুস্থ ৭৫টি পরিবারকে খাদ্য সামগ্রী উপহার দেওয়া হয়। পল্লী উন্নয়ন ও সমবায় প্রতিমন্ত্রী স্বপন ভট্টাচার্য প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে খাদ্য সামগ্রী বিতরণ করেন। তিনি অসহায় ও দুস্থ মানুষের সেবায় এগিয়ে আসার জন্য যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. মোঃ আনোয়ার হোসেনসহ সংশ্লিষ্ট সবাইকে ধন্যবাদ জানান। এ সময় যবিপ্রবির ছাত্র পরামর্শ ও নির্দেশনা দপ্তরের পরিচালক ড. আলম হোসেনসহ অন্যরা উপস্থিত ছিলেন।

যবিপ্রবি ক্যাম্পাসে প্রধানমন্ত্রীর জন্মদিনের আনুষ্ঠানিকতা শুরু হয় দুপুর ১২টার দিকে। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মাহবুব হোসেন। শেখ হাসিনা ছাত্রী হল প্রাঙ্গণে দুপুর ১২টা ১০ মিনিটের দিকে তিনি প্রধানমন্ত্রীর শেখ হাসিনার একটি দৃষ্টিনন্দন ম্যুরাল উদ্বোধন করেন। এরপর তিনি এবং যবিপ্রবি উপাচার্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন হলের বাগিচায় দুটি বৃক্ষের চারা রোপন করেন। দুপুর সাড়ে ১২টার দিকে হলের সামনে একটি কেক কাটা হয়। এ সময় যবিপ্রবির কোষাধ্যক্ষ অধ্যাপক আব্দুল মজিদ, রেজিস্ট্রার প্রকৌশলী আহসান হাবীব, শেখ হাসিনা ছাত্রী হলের প্রভোস্ট ড. সেলিনা আক্তারসহ বিশ^বিদ্যালয়ের ঊর্ধ্বতন শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। বেলা ১টার দিকে বঙ্গবন্ধু শেখ মুজিব একাডেমিক ভবনের তৃতীয় তলায় ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের ‘অ্যাকুয়াটিক বায়োডায়ভার্সিটি মিউজিয়াম’ উদ্বোধন করা হয়। বিভিন্ন প্রজাতির মাছ কৃত্রিম উপায়ে সংরক্ষণ করে এ ‘অ্যাকুয়াটিক বায়োডায়ভার্সিটি মিউজিয়াম’ তৈরি করা হয়েছে। এটি শিক্ষক-শিক্ষার্থীদের শিক্ষা ও গবেষণা উন্নয়নে বিশেষ ভ‚মিকা রাখবে বলে আশা করা হচ্ছে। এ সময় ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসায়েন্স বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. সিরাজুল ইসলাম, জ্যেষ্ঠ শিক্ষক অধ্যাপক ড. আনিছুর রহমানসহ বিভাগের শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন। এরপর শিক্ষা সচিব মাহবুব হোসেন বিশ^বিদ্যালয়ের বিভিন্ন গবেষণাগার ও উন্নয়ন প্রকল্প ঘুরে দেখেন। তিনি বিশ^বিদ্যালয়ের ইন্ডাস্ট্রিয়াল প্রডাকশনে ইঞ্জিনিয়ারিং (আইপিই) বিভাগের ইউটিএম এবং সিএনসি ল্যাবও পরিদর্শন করেন। স্থানীয় ক্ষুদ্র ও মাঝারি মানের শিল্প প্রতিষ্ঠানগুলোকে যবিপ্রবির এ বিভাগটি কিভাবে পণ্য উৎপাদনে কারিগরি ও বুদ্ধিবৃত্তিক সহযোগিতা করছে, সে বিষয়টি তিনি প্রত্যক্ষ করেন এবং এর ভ‚য়সী প্রশংসা করেন। বেলা দেড়টার দিকে ব্যবসায় শিক্ষা অনুষদের অ্যাকাউন্টিং অ্যান্ড ইনফরমেশন সিস্টেমস বিভাগের (এআইএস) ‘বেøন্ডেড লার্নিং সিস্টেম’ শ্রেণি কক্ষ উদ্বোধন করেন। করোনা অতিমারী বাস্তবতায় এ পদ্ধতি কেন জরুরি এবং গুরুত্বপূর্ণ তা তুলে ধরেন এআইএস বিভাগের চেয়ারম্যান ড. মোহাম্মদ কামাল হোসেন। তিনি শিক্ষা সচিবের উপস্থিতিতে বেøন্ডেড লার্নিং সিস্টেম-এ একটি পরীক্ষামূলকও ক্লাসও নেন। পরে শিক্ষা সচিব বলেন, দেশের শিক্ষা প্রতিষ্ঠানগুলোতে বেøন্ডেড লার্নিং সিস্টেম বাস্তবায়নের জন্য একটি টাস্কফোর্স করা হয়েছে। কোভিড বাস্তবতায় এটি খবুই কার্যকর পদ্ধতি। শারীরিক উপস্থিতি এবং একইসঙ্গে ভার্চুয়াল পদ্ধতিতে শিক্ষা কার্যক্রম চালাতে পারলে, কোভিডের কারণে যে ক্ষতি হয়েছে, তা কিছুটা হলেও কাটিয়ে ওঠা সম্ভব। এ সময় যবিপ্রবির ব্যবসায় শিক্ষা অনুষদের ডিন ড. মেহেদী হাসানসহ বিভাগটির শিক্ষক-কর্মকর্তা ও কর্মচারীগণ উপস্থিত ছিলেন।
এদিকে, বিকেলে যবিপ্রবির প্রশাসনিক ভবনের সামনে মুক্তিযুদ্ধের চেতনায় বিশ^াসী বিশ^বিদ্যালয়ের শিক্ষকদের সংগঠন নীল দল কেক কাটে। এ সময় যবিপ্রবি নীল দলের আহŸায়ক অধ্যাপক ড. মো. ইকবাল কবীর জাহিদসহ অন্যান্য শিক্ষকগণ উপস্থিত ছিলেন। এর আগে বিশ^বিদ্যালয়ের ক্যাফেটেরিয়ায় যবিপ্রবি ছাত্রলীগের নেতৃবৃন্দ প্রধানমন্ত্রীর জন্মদিন উপলক্ষে তার দীর্ঘায়ু কামনায় বিশেষ দোয়া-মাহফিলের আয়োজন করে। এ সময় যবিপ্রবি ছাত্রলীগের নেতা আফিকুর রহমান অয়ন, সোহেল রানা, নাজমুস সাকিব, শিলা আক্তার, আশিক খন্দকারসহ বিভিন্ন সারির নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

শেয়ার