শিক্ষা প্রতিষ্ঠানে নিয়মিত কার্যক্রম শুরু করল মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন

গতকাল মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশ করোনার দীর্ঘ দেড় বছর পর ভার্চুয়াল জগতের বাইরে সরাসরি সৃজনশীল ও বিতর্ক চর্চার কার্যক্রম শুরু করে। তারা যশোর শহরের সখিনা বালিকা বিদ্যালয়ে শিক্ষার্থীদের নিয়ে একটি ফ্রি বিতর্ক কর্মশালার আয়োজন করে। এতে শিক্ষার্থীদেরকে করোনা সচেতনতার জন্য স্বাস্থ্যবিধি মেনে চলা, প্রয়োজনীয় করণীয় বিষয়ে আলোকপাত করে সেশন পরিচালনা করে। পাশাপাশি করোনা ও স্বাস্থ্য সংশ্লিষ্ট বিষয়ে বিতর্ক আয়োজন করেন। সেশনটি পরিচালনা করেন মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশন বাংলাদেশ এর প্রতিষ্ঠাতা জহির ইকবাল। তিনি বলেন, দীর্ঘ ছুটির পর শিক্ষার্থীদের কাছে ক্লাস ও পড়াশোনা কার্যক্রমকে আকর্ষণীয় করে তুলতে স্বাস্থ্য বিধি মেনে তাদেরকে যতটা সম্ভব সহশিক্ষা কার্যক্রমে সংযুক্ত করা উচিত। তিনি মনে করেন, বিতর্ক এ ক্ষেত্রে একটি ভালো মাধ্যম হিসেবে কাজ করবে। বিতর্কের মাধ্যমে শিক্ষার্থীরা করোনা সংশ্লিষ্ট বিষয়গুলি আরো গভীরভাবে জানার মাধ্যমে নিজেরা সচেতন হবে।
কর্মশালায় শিক্ষা প্রতিষ্ঠানের প্রধান শিক্ষকসহ অন্যান্য শিক্ষকগণ উপস্থিত ছিলেন। প্রতিষ্ঠানের প্রধান শিক্ষক মাইকেল মধুসূধন ডিবেট ফেডারেশন বাংলাদেশের উদ্যোগকে স্বাগত জানান। তিনি বলেন, এ ধরনের উদ্যোগ শিক্ষা প্রতিষ্ঠানের আনন্দ উচ্ছ্বাসময় চিরায়ত রূপকে ফিরিয়ে আনার পাশাপাশি শিক্ষার্থীদের করোনা ভাইরাস বিষয়ে আরো সচেতন করে তুলবে।
শিক্ষার্থীদের স্বতঃস্ফূর্ত অংশগ্রহণের মধ্য দিয়ে স্বাস্থ্যবিধি মেনে আনন্দঘন পরিবেশে কর্মশালা আয়োজনটি সম্পন্ন হয়। মাইকেল মধুসূদন ডিবেট ফেডারেশনের পক্ষ থেকে জানানো হয় অতি দ্রুত যশোরসহ সারা দেশের শিক্ষা প্রতিষ্ঠানেও কার্যক্রম পরিচালনা করা হবে। -সংবাদ বিজ্ঞপ্তি

শেয়ার