নেতৃত্বে থাকলে ট্রফি জয়ের ঘোষণা দিয়ে ২০২৩ বিশ্বকাপে যেতে চান তামিম

সমাজের কথা ডেস্ক॥ রান, উইকেট, রেকর্ড, সবকিছু মিলিয়ে বাংলাদেশের সিনিয়র ক্রিকেটারদের ক্যারিয়ার খারাপ নয়। দলের দিক থেকে স্মরণীয় অনেক ম্যাচ, কিছু সিরিজ জয়ও ধরা দিয়েছে নানা সময়। ছোটখাটো একটা টুর্নামেন্টের শিরোপাও এসেছে। কিন্তু নেই বড় কোনো ট্রফি, বিশ্বমঞ্চে শিরোপা। সেই আক্ষেপ ঘোচাতে ২০২৩ বিশ্বকাপকে বড় সুযোগ মনে করেন তামিম ইকবাল। অধিনায়কত্বে টিকে গেলে কাপ জয়ের ঘোষণা দিয়েই ভারতে অনুষ্ঠেয় বিশ্বকাপে যেতে চান বাংলাদেশের ওয়ানডে অধিনায়ক।

ধারাভাষ্যকার ও সাবেক শ্রীলঙ্কান ক্রিকেটার রাসেল আর্নল্ডের শো ‘চিলিং উইথ রাসেল’-এ রোববার সন্ধ্যায় নিজের এই স্বপ্নের কথা জানান তামিম। অতিথি হিসেবে আলাপচারিতায় সঙ্গী ছিলেন আরেক সাবেক লঙ্কান ক্রিকেটার ও ধারাভাষ্যকার ফারভিজ মাহারুফ।

ক্যারিয়ারের ভবিষ্যৎ নিয়ে আর্নল্ডের প্রশ্নে তামিম নিজের পথচলার সম্ভাব্য সীমানা যেমন দেখানোর চেষ্টা করলেন, তেমনি তুলে ধরলেন আগামী ওয়ানডে বিশ্বকাপে দলের সম্ভাবনার কথাও।

“আন্তর্জাতিক ক্রিকেটে এখনও আমার অনেক অনেক কিছু অর্জনের আছে। এখন আমার বয়স ৩২-৩৩, আরও বছর পাঁচেক বেশ ভালোভাবেই আছে আমার সামনে। ওয়ানডে দলকে নেতৃত্ব দিচ্ছি আমি। যদি দেখেন, আমি, সাকিব, মুশফিক এবং অবশ্যই মাহমুদউল্লাহৃ আমরা অনেক বছর ধরে বাংলাদেশের হয়ে খেলছি। তবে এখনও আমরা বড় কিছু অর্জন করতে পারিনি আমাদের ক্রিকেটে। ম্যাচ জিতেছি, সিরিজ জিতেছি। কিন্তু আইসিসি ইভেন্টে বড় কিছু জিততে পারিনি।”

“২০২৩ বিশ্বকাপকে আমি মনে করি, আমাদের জন্য দারুণ সুযোগ। আমরা আমাদের ক্যারিয়ারের প্রায় শেষ দিকে। তিন-চার-পাঁচ বছর আছে আমাদের। আমরা এমন কিছু করে ক্যারিয়ার শেষ করতে চাই যা বাংলাদেশ সবসময় মনে রাখবে। আমাদের চারজনের যে অভিজ্ঞতা, পাশাপাশি তরুণ যে ক্রিকেটাররা আছে, আমি ব্যক্তিগতভাবে মনে করি, আমাদের অবশ্যই সুযোগ আছে (২০২৩ বিশ্বকাপে)।”

তামিমের নেতৃত্বে সবশেষ দুটি সিরিজে শ্রীলঙ্কা ও জিম্বাবুয়েকে হারিয়েছে বাংলাদেশ। বিশ্বকাপের বাছাইপর্ব হিসেবে চালু হওয়া আইসিসি ক্রিকেট বিশ্বকাপ সুপার লিগে ৮০ পয়েন্ট নিয়ে দল এখন আছে দুই নম্বরে।

২০২৩ বিশ্বকাপ পর্যন্ত ওয়ানডের নেতৃত্বে টিকে গেলে, দেশের ক্রিকেটের অপূর্ণতা ঘোচানোর প্রকাশ্য ঘোষণা দিয়েই মাঠে নামতে চান তামিম।

“২০২৩ বিশ্বকাপে যদি আমিই দলকে নেতৃত্ব দেইৃ প্রতিটি বিশ্বকাপেই আমরা যখন গিয়েছি, বিভিন্ন অধিনায়করা বলেছেন যে ‘আমরা ভালো করতে চাই বা সেমি-ফাইনাল খেলতে চাই কিংবা হারাতে চাই’ এসব নানা কথাৃ কিন্তু আমি ২০২৩ পর্যন্ত নেতৃত্বে থাকলে এই ঘোষণা দিয়ে বিশ্বকাপে যে চাই যে, শিরোপা জিততে এসেছি। স্রেফ খেলতে বা লড়াই করতে নয়। আমি চাইব কাপ জিততে। এটাই আমার ভাবনায় আছে।”

শেয়ার