৯০ দিন পর পৃথিবীতে ফিরলেন চীনের তিন নভোচারী

সমাজের কথা ডেস্ক॥ চীনের সবচেয়ে দীর্ঘমেয়াদী মানুষবাহী মহাকাশ মিশনে ৯০ দিন কাটিয়ে পৃথিবীতে ফিরে এসেছেন তিন নভোচারী।

বিবিসি জানায়, চীনা নভোচারী নি হাইসেং, লিউ বোমিং ও ত্যাং হনবো ভূপৃষ্ঠ থেকে ৩৮০ কিলোমিটার উচ্চতায় চীনের মহাকাশ স্টেশনের তিয়ানহে মডিউলে ৯০ দিন অবস্থান করেছেন।

বৃহস্পতিবার তারা সেখান থেকে শেনঝউ–১২ মহাকাশযানে করে পৃথিবীর উদ্দেশে রওনা দেন এবং চীনের স্থানীয় সময় রাত ১টা ৩৫ মিনিটে ইনার মঙ্গোলিয়ার গোবি মরুভূমিতে অবতরণ করেন।

এর আগে গত ১৭ জুন এই মরুভূমি থেকেই পৃথিবী ছেড়ে মহাকাশে গিয়েছিলেন তিন নভোচারী। সেখানে অবস্থানের সময়টিতে তারা নানা কাজ করেছেন।

মহাকাশে চালানো নানা পরীক্ষা-নিরীক্ষার তথ্য–উপাত্ত পৃথিবীতে পাঠানোসহ অভিযানের অংশ হিসেবে ঘণ্টাব্যাপী মহাকাশে হাঁটাহাঁটিও করেছেন নভোচারীরা।

চীনের ‘অ্যারোস্পেস সায়েন্স এন্ড ইন্ডাস্ট্রি করপোরেশনের’ বরাত দিয়ে নভোচারীদের অবস্থান করা তিয়ানহে কোর মডিউলের বর্ণনা দিয়েছে চীনের গ্লোবাল টাইমস পত্রিকা।

এতে বলা হয়, মডিউলে প্রত্যেক নভোচারীর জন্য আলাদা বসবাসের স্থান ছিল। এছাড়াও ছিল ব্যায়ামাগার। তাতে ছিল বিশেষভাবে নকশা করা ট্রেডমিল ও বাইসাইকেল।

চীনের এই সফল মহাকাশ অভিযানকে মহাকাশ গবেষণায় দেশটির আস্থা এবং সক্ষমতা আরও বেড়ে যাওয়ারই দৃষ্টান্ত বলে মনে করছেন বিশেষজ্ঞরা। কয়েক বছর ধরে মহাকাশ গবেষণায় বেশ খানিকটা এগিয়ে গেছে চীন।

২০১৯ সালে বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের উল্টোপিঠ বা অদেখা অংশে (ডার্ক সাইড) মানুষবিহীন রোভার পাঠিয়েছিল চীন। তবে আন্তর্জাতিক মহাকাশ স্টেশনের প্রজেক্ট থেকে বাদ পড়ায় চীনকে নিজেদের মহাকাশ স্টেশন তৈরি করতে হয়েছে।

 

শেয়ার