জেমিকে ‘ছুটি’, বাংলাদেশের দায়িত্বে ব্রুসন

সমাজের কথা ডেস্ক॥ সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের আগে বড় পরিবর্তন এনেছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)। জাতীয় দলের কোচ জেমি ডেকে দুই মাসের ‘ছুটি’ দিয়েছে দেশের ফুটবলের নিয়ন্তা সংস্থাটি। এই দুই মাস দলের হাল ধরবেন বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন।

বাফুফে ভবনে শুক্রবার বৈঠক শেষে ব্রুসনের হাতে দায়িত্ব দেওয়ার কথা জানান ন্যাশনাল টিমস কমিটির চেয়ারম্যান কাজী নাবিল আহমেদ।

“আমরা সর্বশেষ নেপাল ও কিরগিজস্তানে দুইটা টুর্নামেন্ট খেলতে গিয়েছিলাম। দুটি টুর্নামেন্টের ফলাফল আশানরূপ হয়নি। এ নিয়ে আমরা একাধিকবার জেমির সঙ্গে আলোচনা করেছি, কিন্তু তার ব্যাখ্যা আমাদের মনঃপুত হয়নি।”

“এসব বিষয় নিয়ে একাধিকবার সভাপতির সঙ্গেও কথা বলেছি। আজকে আমাদের ন্যাশনাল টিমস কমিটির সভায় এ বিষয়ে আলোচনা হয়েছে। সর্বসম্মতিক্রমে আমরা জেমিকে দুই মাসের জন্য ‘অন্তর্র্বতীকালীন ব্যবস্থায়’ দায়িত্ব থেকে অব্যাহতি দিয়েছি। এই সময়ে বসুন্ধরা কিংসের কোচ অস্কার ব্রুসন দায়িত্ব পালন করবেন।”

গত মার্চে নেপালের ত্রিদেশীয় সিরিজে কিরগিজস্তান অনূর্ধ্ব-২৩ দলের বিপক্ষে আত্মঘাতী গোলে ১-০ ব্যবধানে জিতে শুভসূচনা করা বাংলাদেশ নিজেদের পরের ম্যাচে নেপালের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল। ফাইনালে স্বাগতিকদের কাছে হারে ২-১ ব্যবধানে।

কিরগিজস্তানের ত্রিদেশীয় আন্তর্জাতিক ফুটবল টুর্নামেন্টে ফিলিস্তিনের বিপক্ষে ২-০ ব্যবধানে হার দিয়ে শুরুর পর স্বাগতিক কিরগিজস্তানের বিপক্ষে দল হারে ৪-১ গোলে। তৃতীয় ও শেষ ম্যাচে কিরগিজস্তানের অনূর্ধ্ব-২৩ দলের কাছে ৩-২ গোলে হারে জেমির দল।

২০১৮ সালের অগাস্টে বসুন্ধরা কিংসের হাল ধরেন ব্রুসন। এরই মধ্যে দলটির হয়ে দুটি প্রিমিয়ার লিগ, দুটি স্বাধীনতা কাপ ও একটি ফেডারেশন কাপ জিতেছেন এই স্প্যানিশ কোচ। বর্তমান জাতীয় দলেও কিংসের খেলোয়াড়ের সংখ্যা বেশি।

ঘরোয়া ফুটবলে ব্রুসনের সাফল্য এবং জাতীয় দলের খেলোয়াড়দের সঙ্গে তার জানাশোনার বিষয়টিও সিদ্ধান্তের ক্ষেত্রে বিবেচনায় নেওয়া হয়েছে বলে জানান নাবিল।

“আগামী ১ অক্টোবর থেকে আমাদের সাফ আছে। কুয়েতে এএফসি অনূর্ধ্ব-২৩ এশিয়ান কাপের বাছাইয়ের খেলা আছে। এরপর ৮ থেকে ১৭ নভেম্বর শ্রীলঙ্কার চারজাতি টুর্নামেন্টে আমরা অংশ নিব। যেখানে স্বাগতিক শ্রীলঙ্কা, মালদ্বীপ ও সিশেলস আইল্যান্ড অংশ নিবে। এ টুর্নামেন্টে ব্রুসন দায়িত্ব পালন করবেন।”

“গত দুই (তিন) বছরে ব্রুসন বাংলাদেশের সবচেয়ে সফল কোচ। লিগে, ফেডারেশন কাপে তার ফল সবচেয়ে ভালো। তার কোচিং আমরা লক্ষ্য করেছি। নিজের খেলোয়াড় এবং প্রতিপক্ষ সম্পর্কেও তার ভালো অভিজ্ঞতা আছে। এসব বিষয় বিবেচনা করে তাকে বেছে নিয়েছি আমরা।”

দুই মাসের জন্য ছুটি দেওয়া হলেও এই সময়ে জেমি চুক্তি অনুযায়ী বেতন-ভাতা পাবেন বলে জানিয়েছেন নাবিল। বাফুফের সঙ্গে জেমির বর্তমান চুক্তি রয়েছে ২০২২ সালের অগাস্ট পর্যন্ত। ২০১৮ সালের জুনে বাংলাদেশ দলের হাল ধরেছিলেন এই ইংলিশ কোচ।

এ পর্যন্ত জাতীয় জেমির অধীনে জাতীয় দল ম্যাচ খেলেছে ২৯টি। তার মধ্যে ৯টিতে জিতেছে, ড্র করে ৫টিতে; বাকি ১৫টিতে হারে। অব্যহতি পেলেও জেমির ভবিষ্যৎ ঝুলে আছে বলে জানালেন নাবিল।

“আপাতত দুই মাসের জন্য তাকে অব্যাহতি দেওয়া হয়েছে। পরে তার বিষয় চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।”

জাতীয় দলের ম্যানেজারের দায়িত্বে ফিরিয়ে আনা হয়েছে সাবেক ফুটবলার সত্যজিৎ দাস রূপুকে। এর আগেও কয়েকদফা ম্যানেজারের দায়িত্বে ছিলেন তিনি। সবশেষ জাতীয় দলের ম্যানেজার ছিলেন আরেক সাবেক ফুটবলার ইকবাল হোসেন।

আগামী ১ অক্টোবর থেকে মালদ্বীপে শুরু হবে সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপের ত্রয়োদশ আসর। নতুন কোচের সঙ্গে আলোচনা করে কোচিং স্টাফদের ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে বলে জানান নাবিল।

“কোচের সঙ্গে আলোচনা করে বর্তমানে যারা কোচিং স্টাফ আছে, তাদের রাখা হবে কিনা, সে ব্যাপারে সিদ্ধান্ত নেওয়া হবে। আমরা নতুন এই কোচের অধীনে সাফে ভালো করার আশা করি। ফাইনালে খেলা আমাদের প্রধান লক্ষ্য।”

শেয়ার